মুন্সিগঞ্জ সরকারি মহিলা কলেজ ! সাতটি বিষয়ের শিক্ষক নেই

শিক্ষকসংকটসহ নানা সমস্যায় মুন্সিগঞ্জ সরকারি মহিলা কলেজে পাঠদান কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ছাত্রীরা দ্রুত এ সমস্যার সমাধানের দাবি জানিয়েছে।কলেজ কর্তৃপক্ষ সুত্রে জানা গেছে, বর্তমানে কলেজে ১৫টি বিষয়ের জন্য নয়জন শিক্ষক রয়েছেন। নয়জন শিক্ষকের মধ্যে অর্থনীতি বিষয়ের শিক্ষক (প্রভাষক) হচ্ছেন দুজন। আর যেসব বিষয়ে শিক্ষক আছেন সেগুলো হচ্ছে−বাংলা, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলামী শিক্ষা ও প্রাণিবিজ্ঞান। কয়েক দিন আগে কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগ চালু করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত ওই বিভাগে কোনো শিক্ষক নিয়োগ করা হয়নি। ফলে এ বিভাগের হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, বাণিজ্যিক ভুগোল ও অর্থনীতি বিষয়ের জন্য কোনো শিক্ষক নেই। এখানে ইংরেজি, পদার্থ, জীববিজ্ঞান, গণিত বিষয়েও দীর্ঘদিন ধরে কোনো শিক্ষক নেই।

কলেজ কর্তৃপক্ষ আরও জানায়, শিক্ষকসংকটের পাশাপাশি এখানে আরও অনেক সমস্যা রয়েছে। ১৯৮৬ সালে কলেজ প্রতিষ্ঠার পর থেকেই নৈশপ্রহরীর পদ নেই। পাঠাগার থাকলেও ১৯৯৫ সাল থেকে গ্রন্থাগারিক নেই। ২০০৫ সাল থেকে অফিস সহকারীর পদটিও শুন্য। ফলে কলেজের প্রশাসনিক কাজ করতে নানা সমস্যায় পড়তে হচ্ছে। ছাত্রীদের জন্য নিবাস নেই। শিক্ষকদের অনুমোদিত পদগুলো আজও স্থায়ী করা হয়নি।

দ্বাদশ শ্রেণীর ছাত্রী পূরবী আক্তার জানায়, ‘শিক্ষক না থাকায় পড়ালেখায় ভীষণ সমস্যা হচ্ছে।’

অর্থনীতি বিষয়ের শিক্ষক ফারহানা জানান, কলেজের ছাত্রীরা জেলায় বিতর্কসহ নানা প্রতিযোগিতায় মেধার পরিচয় দিচ্ছে। কিন্তু শিক্ষকসংকটে কলেজে পাঠদান বিঘ্নিত হচ্ছে।

অধ্যক্ষ অধ্যাপক মো. নোমান উর রশীদ জানান, শুন্যপদগুলোতে শিক্ষক নিয়োগ দেওয়ার ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। এ ছাড়া কলেজটি ডিগ্রিতে উন্নীত করার বিষয়ে একটি আবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

Leave a Reply