হায়রে যুক্তফ্রন্ট!

তৃতীয় যুক্তফন্সন্ট জন্মলগ্নেই আছাড় খেয়ে হাড়-গোড় ভেঙ্গে এখন শুধু পড়ে পড়ে গোঙ্গাচ্ছে। এই ‘সম্ভাবনাময়‘ জোটের ভবিষ্যৎ সম্পর্কে জোটাধিপতি দুই বিদগ্ধ পার্টটাইম রাজনীতিবিদ- ডা: বদরুদ্দোজা চৌধুরী ও ড. কামাল হোসেন হতাশ। বিযুক্তি দিয়ে নব যুক্তফন্সন্টের যাত্রা শুরু। বিসমিল্লাহ বলে জোট গঠনের ঘোষণা দেবার পূর্বক্ষণে, এ সংগঠনের অন্যতম উদ্যোক্তা বীর বিক্রম কাদের সিদ্দিকী কেটে পড়েছেন। তার প্রচেষ্টায় ২০০৫ সালে একই নামে গঠিত প্রতিষ্ঠানের উল্লেখ বর্তমান যুক্তফন্সন্ট ঘোষণাপত্রে না করায় বীর বিক্রম সাহেব গোস্বা হয়ে ছেড়েছেন হেভিওয়েট রাজনীতিদ্বয়ের সাথে সব সম্পর্ক। ঢাকায় গত মঙ্গলবার যুক্তফন্সন্ট গঠনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার মজলিসে এক নাটকীয় দৃশ্য উপস্খিত সুধীজনেরা উপভোগ করেন। মঞ্চে স্খান না পেয়েও আমন্ত্রিত অতিথির সারিতে বসতে বাধ্য হওয়ার বিষয়টি হজম করা বীর বিক্রম অব: মেজর জেনারেল ইব্রাহিমের পক্ষে সম্ভব না হওয়ায় তিনি তার ক্রোধ চেপে রাখতে পারেননি; মঞ্চে গিয়ে বিশিষ্ট চিকিৎসক-কাম-রাজনীতিবিদ ডা: বদরুদ্দোজার কাছে কৈফিয়ৎ তলব করেন। পরে তাকে শুভেচ্ছা বক্তব্য দেয়ার সুযোগ দিলেও প্রাক্তন সামরিক কর্মকর্তা তুষ্ট হতে পারেননি। ইতোমধ্যে, কল্যাণ পার্টি আগামী সংসদ নির্বাচনে অংশ নেয়ার নিমিত্তে দলীয় ৪৩ জন প্রার্থীর নাম সংবাদপত্রের মাধ্যমে প্রকাশ করেছেন।

নতুন যুক্তফন্সন্টের দুই প্রধান উদ্যোক্তা ১৯৫৪ সালের যুক্তফন্সন্টের আদলে জোট গঠন করে পুনরায় যুগান্তকারী এক দৃষ্টান্ত সৃষ্টি করতে আগ্রহী। কিন্তু স্ব স্ব পেশায় সফল দুই নেতা ইতোমধ্যে বুঝতে পেরেছেন যে, বর্তমান রাজনৈতিক পরিপ্রেক্ষিত সম্পূর্ণ ভিন্ন। তাছাড়া, সেই যুক্তফন্সন্টের নেতৃত্বে ছিলেন তিন মহীরুহ রাজনীতিবিদ- শেরে-এ-বাংলা এ কে ফজলুল হক, মাওলানা ভাসানী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

মুষ্টিমেয় সুবিধাভোগী ছাড়া, তৎকালে সারাদেশের লোক জড় হয়েছিলো কমন ইস্যু নিয়ে, যার অন্যতম ছিলো বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষার মর্যাদা দানের দাবি। ছাত্র ও যুব সমাজ দলমত নির্বিশেষে যুক্তফন্সন্টের বিজয়ের জন্যে কঠোর পরিশ্রম করেছে। তখন জনগণের শত্রু ছিলো চিহ্নিত আর দাবি ছিলো সুনির্দিষ্ট। এখন জাতি দুই রাজনৈতিক ধারায় বিভক্ত।

বিদগ্ধ দুই পার্টটাইম রাজনীতিবিদের বুঝা উচিত, মাকাল ফলকে পাকা আম বলে চালানো যায় না। তারা নিজ নিজ প্রফেশনে আত্মনিয়োগ করলেই জাতি এবং নিজেরাও উপকৃত হবেন। মহাজনদের পরামর্শ দেয়ার ধৃষ্টতা আমাদের নেই, তবু বিনা ফি-তে একটা প্রেসক্রিপশন দেবো …রাজনীতি আপনাদের জন্যে নয়, দয়া করে কেটে পড়ুন। নিজেদের দল করে তো যে ফল পেয়েছেন, তার থেকে কি কিছু শিক্ষালাভ করেননি?

Leave a Reply