বজ্রে বাজে বাঁশি জন্মসার্ধশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি : আচার্য জগদীশচন্দ্র বসু

jcbose মু হ ম্ম দ স বু র
এক জীবনেই অনেক কিছু ছিলেন তিনি। জ্বালিয়েছিলেন আলোকবর্তিকা। সেই আলোর পথ ধরে বিশ্ব আজো এগিয়ে চলছে, কিন্তু আলোকিত সেই মুখ আর কেউ মনে আনে না। অথচ নিজের সময়ের চেয়ে অর্ধশত বছরের বেশি এগিয়ে ছিলেন মেধা-মনন-কর্ম-অধ্যবসায়-সাধনা ও সৃষ্টিতে। কিন্তু ছিলেন না মোটেও বিষয়ী। বৈষয়িক লোভ-লালসা-মোহ তাঁকে কাবু করেনি এবং বিষয়ী প্রয়োজনও গুরুত্ব পায়নি তেমন। কারণ বিষয়ের ফাঁদে পা দিতে চাননি। তাই দেখি ১৯০১ সালের ১৭ মে লন্ডন থেকে বুবর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে লিখেছেন, “বু, তুমি যদি এদেশের টাকার উপর মায়া দেখিতেন্ধ টাকা-টাকা-টাকান্ধ কী ভয়ানক সর্বগ্রাসী লোভ। আমি যদি এই যাঁতাকলে একবার পড়ি; তাহা হইলে উদ্ধার নাই। দেখ আমি যে কাজ লইয়া আছি তা বাণিজ্যের লাভালাভের উপরে মনে করি…।”
দেড়শ’ বছর আগে অর্থাৎ সিপাহী বিদ্রোহের পরের বছরই ১৮৫৮ সালের ৩০ নভেম্বর জগদীশচন্দ্র বসুর জন্ম। তাঁর পৈতৃক নিবাস বিক্রমপুরের রাঢ়িখাল গ্রামে। ইস্ট ইন্ডিয়া কোম্পানির ট্যাক্স কালেক্টর এবং পরবর্তীতে ম্যাজিস্ট্রেট পিতা ভগবানচন্দ্র বসুর সঙ্গে চাকরি সূত্রে বিভিন্ন স্খানে গিয়েছেন বাল্যকালে। প্রকৃতির সঙ্গে মিশেছেন, মিলিয়েছেন নিজেকে। নানা গুণে গুণান্বিত এই মানব আচার্য, স্যার, মহাবিজ্ঞানী, সাহিত্যিক নানাভাবে ভূষিত ছিলেন।
প্রথম সফলকাম বাঙালি বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু। শুধু বিজ্ঞানী নন, ছিলেন সাহিত্যিকও। বিজ্ঞান ও সাহিত্য জ্ঞানের সঙ্গে রসের সমন্বয় ঘটিয়েছিলেন তিনি। পুরো জীবন কাটিয়েছেন গবেষণায়। মাত্র ২৭ বছর বয়সে কলেজে অধ্যাপনা শুরু করেন। তার গবেষণার পথ ধরে বিশ্বের বিজ্ঞান আজ অনেক দূর এগিয়েছে। কিন্তু বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু সেভাবে স্মরিত হয় না আর। অর্থ, বিত্ত, লোভ, মোহের কাছে নত হননি বলেই তাঁর আবিষ্কার অবলম্বন করে অন্যরা বেসাত গড়েছে। এ নিয়ে অবশ্য তাঁর আক্ষেপ ছিল না। আধুনিক বৈজ্ঞানিক উদ্ভাবনার সঙ্গে যুক্ত হয়ে তিনি প্রমাণ রেখেছেন, বাঙালিরাও বিজ্ঞানচর্চা এবং গবেষণায় বৈশ্বিক অবদান রাখতে পারে। রবীন্দ্রনাথ তাঁকে অভিহিত করেছিলেন ভারতবর্ষের লজ্জা দূর করার জন্য ঈশ্বর প্রদত্ত অস্ত্র হিসেবে। আর বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তো বলেছেনই, “জগদীশ বসু বিজ্ঞানের উন্নতির জন্য যতগুলো তথ্য দান করেছেন, তার যে কোনটির জন্য স্মৃতিস্তম্ভ স্খাপন করা উচিত।”
ঋষির মতো জীবনযাপন করেছেন তিনি। তাঁর গবেষণার প্রধান দিক ছিল উদ্ভিদ ও তড়িৎ চৌম্বক। প্রথম জীবনে তড়িৎ চৌম্বকের ওপর ব্যাপক গবেষণা এবং জীবনের শেষভাগ তাঁর কাটে উদ্ভিদের প্রাণ ও অনুভূতির ওপর। তিনি বেতার বিজ্ঞানের পথ দেখিয়েছিলেন। উদ্ভিদের যে প্রাণ আছে, সে আবিষ্কর্তাও তিনি। আবার প্রথম বাংলা সায়েন্স ফিকশনেরও লেখক তিনি। তাঁর প্রথম ফিকশন গল্পের নাম ‘নিরুদ্দেশের কাহিনী।’ আর গল্পগ্রন্থের নাম ‘অব্যক্ত।’
জগদীশচন্দ্র বসু যখন জন্মেছেন, সেই উনিশ শতকের মাঝামাঝি, তখন বৃটিশ শাসিত ভারতবর্ষের আধুনিক বিজ্ঞান চর্চার বাতাবরণ তৈরি হয়নি। সে সময় একজন বাঙালির বিজ্ঞানচর্চার প্রতি আগ্রহ-উৎসাহ ভিন্নতর আবহ আনে বৈকি। কারণ আধুনিক বিজ্ঞানচর্চার জনক-আচার্য জগদীশ বসুকে নানা সংগ্রাম-লড়াইয়ের মধ্য দিয়ে এগুতে হয়েছে। উপনিবেশ তথা পরাধীন এবং শিল্পে অনগ্রসর দেশে বিজ্ঞানচর্চা মানেই প্রতিকূল পরিস্খিতি। এবং শাসকদের বাধা-বিপত্তির বিরুদ্ধে দীর্ঘ সংগ্রাম করতে হয়েছে তাঁকে। নিজের মেধা, মনন ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে বিজ্ঞানের নানা ক্ষেত্রে নিজস্ব অবদান তৈরি করেছেন। এই আধুনিক মানবের বিপুল কর্মকাণ্ড সম্পর্কে বাঙালি সমাজে সে সময়ে যেমন, এখনো সঠিক কোনো ধারণা নেই। তাই দেখি, আমাদের বাল্যকালের মতো এখনকার মানুষজনের ও ধারণা যে, ইতালীয় পদার্থবিদ গুগলিয়েমো মার্কনি রেডিও নামের যে যন্ত্র উদ্ভাবন করেছিলেন, তাতে মূল অবদান ছিল বাঙালি বিজ্ঞানীর। বেতারের সঙ্গে জগদীশ বসুর একটি সম্পর্ক দাঁড় করিয়ে বলতে শুনি এ যুগেও, “নেহাৎ দরিদ্র বাঙালি বলে তিনি তাঁর আবিষ্কারের মর্যাদা পাননি পরাধীন দেশে। বিফল হয়ে অবশেষে তিনি গাছের প্রাণ আবিষ্কার করেন।” এমনকি ১৮৯৭ সালে দি টেলিগ্রাফ শিরোনাম করেছিল, ‘মার্কনির অয়্যারলেস উদ্ভাবন করেছিলেন বসু।’ এতে বলা হয়, ‘মার্কনি যে ডিটেকটিং ডিভাইস ব্যবহার করেছিলেন, সে সময় এর নাম ছিল বিক্রমপুরের রাঢ়িখাল গ্রামে কোহেরার।…দু’বছর আগেই জগদীশ বসু যে যন্ত্রটি তৈরি করেছিলেন, মার্কনি ওটাকে আরও সংস্কার করে বানিয়েছিলেন কোহেরার। যুক্তরাষ্ট্রভিত্তিক ভারতীয় বিজ্ঞানীরা বলেছেন, “উদ্ভিদবিদ্যায় অবদান রাখার জন্য বসুর খ্যাতি রয়েছে। প্যাটেন্ট করার ব্যাপারে উদাসীনতা, দুর্ভাগ্য আর সমসাময়িক রাজনীতির কূটচাল বসুকে দাবিয়ে রেখেছিল।” জগদীশ চন্দ্রের শিক্ষা, রুচি, দৃষ্টিভঙ্গি ও যুগভাবনার সঙ্গে সংঘাত ছিল সমকালের সংশ্লিষ্টদের। তিনি এসব উপেক্ষাই করেছেন। তাঁর মধ্যে কোন অনুতাপ, হা-হুতাশ ছিল না। বরং কর্মেই মুক্তির পথ ধরে নিরন্তর সাধনায় ছিলেন নিমগ্ন।
জগদীশ বসু উপেক্ষিত হয়েছেন এমনটা বলা যাবে না, বরং তিনি চাননি বলেই অনেক কিছু থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন। ইউরোপসহ পশ্চিমারা তাঁকে নিরুৎসাহিত বা বাধাবিঘí তৈরি করেছে, এমনটা নয়। ইউরোপে ব্যাপক সমর্থন ও স্বীকৃতি পেয়েছেন। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় তাঁকে অধ্যাপক হিসেবে আমন্ত্রণ জানিয়েওছিল। কিন্তু স্বদেশপ্রেমী জগদীশ বসু রাজি হননি। বিশ্বের বিজ্ঞানীদের জন্য সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান রয়েল সোসাইটি অব লন্ডনের ফেলো হিসেবেও নির্বাচিত হয়েছিলেন তিনি। লন্ডন বিশ্ববিদ্যালয় ১৮৯৬ সালে মৌলিক গবেষণার জন্য তাকে ডিএসসি উপাধি প্রদান করে। জগদীশ বসু সহকারী অধ্যাপক হিসেবে ১৮৮৪ সালে যোগ দিয়েছিলেন কলকাতা প্রেসিডেন্সি কলেজে পদার্থ বিজ্ঞান বিভাগে। সেন্ট জেভিয়ার্স কলেজে থাকাকালে তিনি প্রখ্যাত বিজ্ঞানী ফাদার অরিজিন লাঁফের সংস্পর্শে এসে অঙ্কশাস্ত্র এবং পদার্থ বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হয়েছিলেন। ১৯১৫ সালে অধ্যাপনা থেকে অবসর নেয়ার পর প্রেসিডেন্সি কলেজে এমিরেটস প্রফেসর হিসেবে কাজ করেন। অথচ এই বসু ততদিনে বিশ্বখ্যাত। বিশ্বে যখন যোগাযোগ, তথ্য আদান-প্রদান, শিক্ষা একই গণ্ডীবদ্ধ, তখন জগদীশ বসু আবিষ্কার করেছিলেন আশ্চর্যজনক যন্ত্রসমূহ। এর মধ্যে রয়েছে ক্রেস্কোগ্রাফ, তরুলিপি যন্ত্র, অনুতরঙ্গ গ্রাহক যন্ত্র, বেতার গ্রাহক যন্ত্র, সলিড টেস্ট, ডায়েড, ডিফেন্সকশন, তেজোমিটার ইত্যাদি। এটা হলফ করে বলা যায়, নিজের উদ্ভাবিত যন্ত্র ও সরঞ্জামগুলোর পেটেন্ট গ্রহণ করলে ওগুলো বিক্রির অর্থ দিয়ে তিনি লাখ লাখ টাকা রোজগার করতে পারতেন। আর তা হলে বিজ্ঞানী হিসেবে অর্থ উপার্জনের ভারতীয় মডেল হয়ে উঠতেন তিনি। বরং তিনি তাঁর গবেষণা যেখানে ছিল, সে অবস্খায় ফেলে রেখে দিলেন। আর এ গবেষণা এগিয়ে নেবার মতো প্রশিক্ষিত গবেষক ও বিজ্ঞানীও ছিল না তখন। টেকনিক্যাল ফিজিক্সের সঙ্গে ভারতবর্ষের উথান গোড়াতেই মিলিয়ে গেল।
আটোয়ায় ১৮৬৭ সেন্ট লঁরা বুলোবার্ড-এ অবস্খিত কানাডার বৃহত্তম বিজ্ঞান যাদুঘর “কানাডা বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর”-এ গিয়ে নতুন করে আবিষ্কার করলাম আচার্য জগদীশ বসুকে। গবেষণারত কয়েকজন বিজ্ঞানীর সঙ্গে আলাপকালে তারা মি: বোস, মি: বোস বলে বারবার শ্রদ্ধা জানান। বাংলাদেশে আমার জন্ম জেনে প্রীতই হলেন। জগদীশ বসুর প্যাটেন্ট রাইট নিয়েও কথাবার্তা হলো। তারাও বললেন, মি: বোস চাইলে প্যাটেন্ট পেতেন। কিন্তু তিনি চাননি। তিনি মূলত নিরন্তর গবেষণা করে গেছেন। তাঁর গবেষণার পথ ধরে মাইক্রোওয়েভসহ অন্যান্য কাজ এখনো চলছে। বিজ্ঞান যাদুঘরে জগদীশ বসুর পোর্ট্রেটও রয়েছে। এমনকি তার লেখা গ্রন্থের কপিও সাজানো। বিদেশ বিভুঁইয়ে বাঙালির সেরা বিজ্ঞানীকে দেখে টুপিখোলা স্যালুট দিয়ে বললাম, “পতাকা যারে দাও, তারে বহিবারে দাও শকতি।”
কানাডায় বাংলাদেশ দূতাবাসে অর্ধযুগ কূটনীতিবিদ হিসাবে দায়িত্ব পালনকালে অনেক বিদগ্ধজনের সান্নিধ্য লাভ করার সুযোগ হয়। অটোয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অজয় বসাক তেমনি একজন। তাঁর সাথে আলোচনায় বেরিয়ে আসে অনেক অজানা তথ্য। তিনি বিজ্ঞানাচার্যের ওপর বিস্তর গবেষণা করেছেন। অটোয়া স্বাস্খ্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী প্রফেসর বসাক জানান জগদীশ বসু হচ্ছেন ‘চরড়হববৎ রহ সঁষ:রসবফরধ পড়সসঁহরপধ:রড়হ’ . তাঁকে যুক্তরাষ্ট্রের ওঊঊঊ রেডিও আবিষ্কারের প্রবর্তক হিসাবেও স্বীকৃতি দিয়েছে।
শতবর্ষ পেরিয়ে মাইক্রোওয়েভ আবিষ্কার
স্যার জগদীশচন্দ্র বসুর আবিষ্কার মাইক্রোওয়েভ বা ক্ষুদ্রতরঙ্গ এর ধারাবাহিকতান্ধ শতবর্ষ ছাড়িয়ে এখনো প্রবহমান। জগদীশ বসু তাঁর গবেষণার গোড়াতেই ক্ষুদ্রতম তরঙ্গ দৈর্ঘ্যরে তড়িৎ চুম্বকীয় রশ্মি তৈরি করলেন। যার দৈর্ঘ্য হল পাঁচ মিলিমিটার। উৎপন্ন রশ্মিকে ক্ষুদ্র অধিবৃত্তাকার প্রতিফলনের সাহায্যে কেন্দ্রীভূত করতে, তারের ঝাঁঝরির সাহায্যে সমবর্তিত (চড়ষধৎরুবফ)) করতে; বায়ু, জল, কাঁচ, গক, পিচ ইত্যাদির মধ্যে তার প্রতিসরাঙ্ক নির্ণয় করতে ও একগুচ্ছ প্যাঁচানো পাটতন্তুর ভেতর দিয়ে যাওয়ার সময় রশ্মিটির সমবর্তনতল যে ঘূর্ণিত হয়, তা দেখাতে সক্ষম হন। এক কথায় তিনি মাইক্রোওয়েভের সাহায্যে দৃশ্য আলোকতরঙ্গ এবং জার্মান কালজয়ী বিজ্ঞানী হাইনরিখ হাইনস্ উদ্ভাবিত অদৃশ্য বিদ্যুৎ তরঙ্গের সমধর্মিতা প্রমাণের মাধ্যমে পৃথিবীতে প্রথম ব্যবহারিক মাইক্রোওয়েভ গবেষণার সূত্রপাত করেছিলেন ১৮৯৪ সালে।
জগদীশ বসু তাঁর এই ক্ষুদ্র তরঙ্গের ব্যবহারিক প্রয়োগ সম্পর্কে বলেছিলেন, “অদৃশ্য আলোক ইট-পাটকেল, ঘরবাড়ি ভেদ করিয়া অনায়াসেই চলিয়া যায়। সুতরাং ইহার সাহায্যে বিনাতারে সংবাদ প্রেরণ করা যাইতে পারে। ১৮৯৫ সালে কলিকাতা টাউন হলে এ সম্বে বিবিধ পরীক্ষা প্রদর্শন করিয়াছিলাম। বাংলার লেফটেন্যাট গভর্ণর স্যার উইলিয়াম ম্যাকেঞ্জি উপস্খিত ছিলেন। বিদ্যুৎ-উর্মি তাঁহার বিশাল দেহ এবং আরও দুই রুদ্ধ কক্ষভেদ করিয়া তৃতীয় কক্ষে নানা তোলপাড় করিয়াছিল।”
জগদীশ বসুর এই গবেষণার পূর্বসূত্র অবশ্য রয়েছে। ১৮৬৪ সালে বিজ্ঞানী ক্লার্ক ম্যাক্সওয়েল গাণিতিক সূত্রের সাহায্যে বলেছিলেন, “কোন বৈদ্যুতিক পরিবাহকের মধ্যে বিদ্যুৎ শক্তি স্পন্দিত হতে থাকলে চারপাশের অপরিবাহী মাধ্যমেও এক বৈদ্যুতিক তরঙ্গের গতিবেগ হচ্ছে আলোর গতিবেগের সমান।” পরবর্তী পর্যায়ে তিনি বলেন, সাধারণ আলোকেও শূন্যে ছড়িয়ে পড়ে বিদ্যুৎ চৌম্বক তরঙ্গ। আর এর তরঙ্গ দৈর্ঘ্য খুব ছোট মাপের। ১৮৮৮ সালে জার্মানির বিজ্ঞানী হাইনরিখ হাইনস্ প্রমাণ করে দেখালেন, ম্যাক্সওয়েল তত্ত্ব অনুসারে বৈদ্যুতিক তরঙ্গ তৈরি করা যেতে পারে। গবেষণার পরবর্তী পর্যায়ে তিনি সাধারণ আলো ও বৈদ্যুতিক তরঙ্গের সমধর্মিতা প্রমাণের চেষ্টা শুরু করলেন। উপলদ্ধি করলেন; আলোকতরঙ্গের থেকে সৃষ্ট বিদ্যুৎতরঙ্গের দৈর্ঘ্য কোন মতেই বড় হলে চলবে না। দরকার ছোট মাপের তরঙ্গ। পর্যায়ক্রমে ছোট তরঙ্গ তৈরির কাজ শুরু করেন। সবচে’ ছোট মাপের যে তরঙ্গ হানস্ তৈরি করতে সক্ষম হয়েছিলেন, তার দৈর্ঘ্য ছিল ৬৬ সেন্টিমিটার। এরপর মাত্র ৩৬ বছর বয়সে এই প্রতিভাধর বিজ্ঞানী পরলোকগমন করেন।
১৮৯৪ সালে বিজ্ঞানী অলিভার লঁজ, “হাইনরিখ হানস্ এবং তার সাফল্যসমূহ” শীর্ষক প্রব লেখেনন্ধ যা জগদীশ বসুকে আকৃষ্ট করে। তাঁর ব্যক্তিগত সংগ্রহাগারে হানসের রচনাবলীর দ্বিতীয় সংস্করণ (লাইপজিগ, ১৮৯৪) এবং ডি ই জোনস-এর ইংরেজি অনুবাদ (ম্যাকমিনাল এন্ড কোং লন্ডন, ১৮৯৫) পাওয়া গেছে। বলা যায়, এই প্রবই জগদীশ বসুকে গবেষণায় আগ্রহী করে। তার স্ত্রী লেডি অবলা বসু তাঁর স্মৃতিকথায় এর উল্লেখও করেছেন। ১৮৯৪ থেকে ১৯০০ সাল পর্যন্ত জগদীশ বসু বিদ্যুৎ তরঙ্গের অপটিক্যাল দিকগুলো পরীক্ষা করছিলেন। তাঁর এ কাজের প্রকৃত মূল্য নিহিত ছিল পরীক্ষামূলক উদ্ভাবনের মধ্যে। পুরনো ডিটেকটরগুলোকে উন্নত করে তিনি নতুন ডিটেকটর তৈরি করেছিলেন। তাছাড়া এ উদ্দেশ্যে তিনি প্রচুর পরিমাণে বিচিত্র সব ধাতু নিয়ে পরীক্ষা করে দেখেন তা দ্রুত অক্সিডাইজড হয়ে যেতে পারে। ১৮৯৪ সালের শেষভাগে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে তাঁর কনভেনট লেনের বাড়িতে ৭৫ ফুট দূরত্বে তারবিহীন ৫ মিলিমিটার তরঙ্গ দৈর্ঘ্যরে সাহায্যে সংকেত পাঠানো পরীক্ষামূলক প্রদর্শন করেন। তখন উপলদ্ধি করা গেল শূন্যে দীর্ঘ দূরত্বে চলাচলের জন্য দরকার আরও দীর্ঘ বিদ্যুৎ তরঙ্গ। তার এ প্রদর্শনীর বিষয়ে বিলেতের কাগজে বিস্তারিত ছাপা হয়েছিল। এই বিষয়ের ওপর জগদীশ বসু লন্ডনে কয়েকটি বক্তৃতাও করেন। যাতে গবেষণার ফলাফল তুলে ধরেন।
জগদীশ চন্দ্র বসুর সমসাময়িক রুশবিজ্ঞানী এ এস পোপভ সেন্ট পিটার্সবার্গে দীর্ঘ তরঙ্গ দিয়ে তাঁর সংকেত পাঠাবার যন্ত্রটি প্রদর্শন করেন। কিন্তু যন্ত্রটির ব্যবহারিক প্রয়োগ তখন তিনি দেখাতে পারেননি। দীর্ঘতরঙ্গের সাহায্যে পোপভ সংকেত পাঠিয়েছিলেন ১৮৯৬ সালের ২৪ মার্চ। ঐ বছরের জুলাই-আগস্ট মাসে স্যার উইলিয়াম প্রিসের তত্ত্বাবধানে মার্কনি বড়মাপের তরঙ্গের মাধ্যমে সলসবেরির মধ্যে দু’মাইল দূরে বেতার সংকেত পাঠালেন। এর আগে জুন মাসে মার্কনি ইংল্যান্ডের পেটেন্ট দপ্তরে আবেদন জানান বিদ্যুৎ তরঙ্গ দিয়ে আলোড়ন ও সংকেত প্রেরণের। কিন্তু সে আবেদনে যন্ত্রের কোন চিত্র ছিল না। তাই তিনি যন্ত্রসমেত আবার আবেদন করেন ১৮৯৭ সালের ২ মার্চ। মার্কনির পেটেন্ট অনুমোদন হয়েছিল ১৯০০ সালের ২৬ এপ্রিল (নং-৭৭৭৭)। ইতোমধ্যে মার্কনি দীর্ঘ বেতার তরঙ্গের সাহায্যে কম্পনের উপর মডিউলেশন তৈরি করে হান্স প্রদর্শিত পথ থেকে সরে গেলেন অনেক দূরে। করিৎকর্মা মার্কনি তার ডিটেকটরগুলোর জন্য জগদীশ বসুর গবেষণাকে কাজে লাগান। বসুর গবেষণার ফল ইতোমধ্যে প্রকাশ হওয়ায় তা সাধারণের সম্পদে পরিণত হয়ে যায়। আর এ বিষয়টি বিতর্ক তৈরি করেছিল সে সময়।
১৮৯৫ সালের মে মাসে বসু কলকাতার এশিয়াটি সোসাইটিকে তাঁর গবেষণার ফল জানিয়েছিলেন। বাঙালি রসায়নবিদ ও বসুর ঘনিষ্ঠ সহকর্মী আচার্য প্রফুল্লচন্দ্র রায় সে ঘটনার বর্ণনা করে বলেন, “মনে হয়েছে বসু তখন তার নতুন গবেষণা কতোটা সাড়া জাগাতে পারে তা বুঝতে পারেননি।” ১৮৯৬ থেকে ১৮৯৭ পর্যন্ত জগদীশ বসু ইংল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ ভ্রমণ করে তাঁর গবেষণা নিয়ে বক্তৃতা প্রদান করেন। ১৯০০-১৯০২ পর্যন্ত তিনি ইউরোপ ও যুক্তরাষ্ট ভ্রমণকালে একই বিষয়ে বক্তৃতা করেন। এর আগে ১৮৯৭ সালে লন্ডনের রয়েল ইনস্টিটিউশনে এক বক্তৃতায় বলেন, “বিস্ময়করভাবে যন্ত্রটি তৈরি নিয়ে কখনো কোনো গোপনীয়তা রাখা হয়নি। এটা বিশ্ববাসীর জন্য উম্মুক্ত হয়ে গেল। যাতে বাস্তব প্রয়োজনে এটি ব্যবহার করা যায়।” জগদীশ বসু-এর প্যাটেন্ট নিতে কোনভাবে আগ্রহী ছিলেন না।
ব্রিটিশ ডাক বিভাগের প্রধান প্রকৌশলী উইলিয়াম গ্রিসের উৎসাহে ও সহযোগিতায় প্রতিষ্ঠা করা হয় মার্কনির ব্রিটিশ মার্কনি কোম্পানি ১৮৮৭ সালে। এর ক’বছর পর ১৮৯৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে এর শাখা স্খাপন করা হয়। সমুদ্রে জাহাজ থেকে জাহাজে বিনা তারে সংকেত পাঠানোর ক্ষেত্রে মার্কনি আশা করেছিলেন, প্রত্যেকটি দেশের জাহাজ তাঁর যন্ত্রের লিজ নেবে। তিনি যন্ত্রবিক্রি করবেন না। বিশ্বের বিভিন্ন স্খানে তাঁর কাছ থেকে লিজ নিয়ে বেতার স্টেশন তৈরি হবে। কিন্তু বাস্তবে মার্কনির সে আশা পূরণ হয়নি। তার বাণিজ্যিক প্রতিষ্ঠানটি দুটি কাজ পেয়েছিল। ইংল্যান্ডের লয়েড কোম্পানি এর একটি। তারা ব্রিটিশ সরকারের কাছ থেকে দায়িত্ব পেয়েছিল বৃটেনের সমুদ্র উপকূলে ধারাবাহিকভাবে অয়্যারলেস স্টেশন স্খাপন করার। অপরটি ব্রিটিশ নৌবাহিনীর বত্রিশটি জাহাজে সংবাদ গ্রহণ ও প্রেরণের যন্ত্র বসানোর কাজ। মার্কনির কোম্পানির এই বাণিজ্যিক প্রক্রিয়াকে স্বাগত জানায়নি জার্মানও মার্কিন যুক্তরাষ্ট্র। জার্মানির নবগঠিত টেলিফন্সাঙ্কেন কোম্পানি ও আমেরিকার ডিফ্রেস্ট কোম্পানির যন্ত্রপাতি দিয়ে তারা নিজেদের চাহিদা মেটাতে থাকে।
মার্কনি যখন বাণিজ্যে ব্যস্ত, সে সময় মাইক্রোওয়েভের সাহায্যে সংকেত প্রেরণের একমাত্র পথিকৃৎ জগদীশ বসু তখন বৃটেনে তার মাইক্রোওয়েভ যন্ত্রটির পরীক্ষা প্রদর্শনে ব্যস্ত। ক্ষুদ্রাকারের তার যন্ত্রটির অভিনবত্ব ছিল নানা রকমের। তিনি তাঁর যন্ত্রে একটি শক্তি বিকিরণকারী নলের ব্যবহার করেছিলেন। এই নলটিই আজ পৃথিবীর প্রথম ওয়েভগাইড হিসেবে স্বীকৃত। এরপর কলকাতায় তিনি তাঁর যন্ত্রে চৌকোমুখের নলের ব্যবহার দেখান ১৮৯৭ সালে। তিনি এর নামকরণ করেছিলেন ‘কানেকটিং ফানেল’। যুগের বিবর্তনে বর্তমানের মাইক্রোওয়েভ বিজ্ঞানীদের কাছে এর নাম হয়েছে ‘হর্ণ এন্টেনা’।
বিপুল তরঙ্গরে…
মার্কনি যখন তাঁর বড়মাপের বিদ্যুৎতরঙ্গ দিয়ে সংবাদ পাঠানোর ব্যবসা নিয়ে শশব্যস্ত, তখন জগদীশ বসু মাইক্রোওয়েভ গবেষণার সূত্র ধরেই বিদ্যুৎতরঙ্গ গ্রাহক যন্ত্র ‘কোহেরার’ উন্নতি সাধনে নিমগ্ন। এই যন্ত্রটি বিজ্ঞানী এস. এ. ভারলে (ঝ.অ ঠধৎষবু) ও ওনেস্টির পূর্ববর্তী কাজের উত্তরসূরি হিসেবে তৈরি করেন প্যারিসের বিজ্ঞানী ব্রার্নলি। মূলত এটি হলো, আলগাভাবে রাখা ধাতুর টুকরো ভরা ছোট পাত্র। যাতে একটি ব্যাটারি ও গ্যালভানো মিটারের সঙ্গে এক সারিতে বৈদ্যুতিক সংযোগ রয়েছে। যখনই বিদ্যুৎতরঙ্গ এই গ্রাহকযন্ত্রের ওপর পড়ে, তখন এর বিদ্যুত প্রতিব বা রেজিস্ট্যান্স কমে যায়। ফলে গ্যালভানো মিটারের কাঁটা সরে যায়। বিজ্ঞানী অলিভার লঁজ এই ধরনের গ্রাহকযন্ত্র সে নানা গবেষণা করেছিলেন। তাঁর ভাষ্য ছিল, “যখন বিদ্যুৎতরঙ্গ এই গ্রাহকযন্ত্রে পড়ে তখন ধাতব টুকরোগুলির পরস্পরের সংযোগ বিদ্যুগুলোতে ধাতু সাময়িকভাবে গলে গিয়ে পরস্পর দৃঢ়সংবদ্ধ হয়ে যায়। তারপর আবার তাদের আগেকার অবস্খায় ফিরিয়ে আনতে হলে সামান্য ঝাঁকুনি আঘাত দেওয়া দরকার। জগদীশ বসু দেখলেন ব্রানলি পরিকল্পিত কোহেরার যন্ত্রে থাকে ধাতুচূর্ণ, যা তড়িৎ রশ্মি শোষণের ফলে একত্রিত হয়ে তড়িৎ পরিবাহিতা বাড়িয়ে তোলে। লৌহচূর্ণগুলোও বাংলাদেশের জলবায়ুর প্রভাবে খুব তাড়াতাড়ি মরচে ধরে যায়। জগদীশ বসু অনেকগুলো ধাতু ও ধাতব যৌগিক নিয়ে তাদের বিদ্যুৎতরঙ্গ গ্রাহকধর্মিতা অনুসান করলেন। পরীক্ষার মাধ্যমে তিনি দেখলেন কোন কোন অবস্খায় ঝাঁকুনি ছাড়াই গ্রাহক যন্ত্র পূর্বাবস্খায় ফিরে আসে। জগদীশ বসু এর ব্যাখ্যা দিলেন, “পটাশিয়াম দিয়ে বানানো কোহেরার ক্ষেত্রে পরিবাহিতা বাড়ে না। কিন্তু প্রতিব কেটে যায়।” মূলত জগদীশ বসুর উদ্দেশ্য ছিল, নতুন ধরনের একটি গ্রাহক যন্ত্র তৈরি করা। যে গ্রাহক যন্ত্র কোন রকম আঘাত বা ঝাঁকুনি ছাড়াই বিদ্যুৎ রশ্মির উপস্খিতি বার বার ধরতে পারবে।
পৃথিবীর প্রথম ফটোভোল্টাইক সেল
জগদীশ বসু আবিষ্কার করলেন পৃথিবীর প্রথম ফটোভোল্টাইক সেল। তিনি একে বলেছিলেন, ‘নকল অক্ষিপট।’ যন্ত্রটির নাম দিয়েছিলেন তেজোমিটার। নতুন ধরনের গ্রাহকযন্ত্র নিয়ে কাজ করতে গিয়ে ভাবীকালের মানুষের জন্য ‘গ্যালেনা’কে স্কেটিক হিসেবে কাজে লাগিয়ে আবিষ্কার করেন এই সেল। ১৯০১ সালে এই যন্ত্র দিয়ে মাইক্রোওয়েভ তরঙ্গ ধরার পরীক্ষা দেখান রয়্যাল ইনস্টিটিউশনে। জগদীশ বসু পেটেন্ট নেয়ার বিরোধী ছিলেন আগের মতো এবারো। অর্থ উপার্জনের প্রতি তাঁর বাস্তব বিবর্জিত চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গিতে ক্ষুব্ধ হয়েছিলেন তার দুই বাবী। বৃটেনে জন্মগ্রহণকারী মার্গারেট নোবেল এদের একজন। যিনি পরে স্বামী বিবেকানন্দের সহযোদ্ধা হয়েছিলেন ‘ভগিনী নিবেদিতা’ নামে। অপরজন যুক্তরাষ্ট্রের মিসেস সারা চ্যাপম্যান বুল। নিজ উদ্যোগেই তাঁরা তাঁদের বুবর জগদীশ বসু উদ্ভাবিত ‘গ্যালিনা সিঙ্গেল কন্ট্রাক্ট রিসিভার’ যন্ত্রটি তাঁরই নামে মার্কিন যুক্তরাষ্ট্রে প্যাটেন্ট করার উদ্যোগ নেন। ১৯০৪ সালের ২৯ মার্চ পেটেন্টটি (নং-৭৫৫৮৪০) অনুমোদন হয়। কিন্তু জগদীশ বসু অর্থ নিতে অনাগ্রহী হওয়ায় প্যাটেন্টটি চালাতে রাজি ছিলেন না। ফলে অল্প কিছুকাল পরই তা বাতিল হয়ে যায়। ভগিনী নিবেদিতা তথা মার্গারেট নোবেলের অনুরোধেও নিজের সিদ্ধান্ত থেকে এক চুলও সরেননি জগদীশ বসু।
প্যাটেন্টকে নিয়ে যা হচ্ছে, তাতে জগদীশ বসু স্বস্তি পাচ্ছিলেন না। ১৯০১ সালের ১৭ মে বুবর কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে লেখা চিঠিতে বলেছিলেন, “…অতি বিখ্যাত একটি টেলিগ্রাফ কোম্পানির ক্রোড়পতি মালিক টেলিগ্রাফ করিয়া পাঠাইলেন, দেখা করিবার বিশেষ দরকার; আমি লিখিলাম, সময় নাই। তার উত্তরে পাইলাম, ‘আমি নিজেই আসিতেছি।’ অল্পক্ষণ মধ্যেই স্বয়ং উপস্খিত। হাতে প্যাটেন্ট ফরম। প্রস্তাব দিলেন লাভের অর্ধেক নিতে আর চুক্তির ভিত্তিতে ব্যবসায় অর্থায়ন করতে। এই লাখোপতি… আমাকে প্রলোভিত করতে এসেছিলেন। বু, আমার আশা তুমি নিশ্চয় বুঝতে পারবে, এখানে যেভাবে অন্যরা ধন দৌলতের নেশায় মেতে আছে; সেভাবে অর্থ উপার্জনের চিন্তায় যুক্ত হলে লোভটা দিন দিনই বাড়বে। আর একবার এ ফাঁদে ধরা পড়লে রক্ষা নাই। …এই ক্রোড়পতি; আর কিছু লাভ করিবার জন্য আমার নিকট ভিক্ষুকের ন্যায় আসিয়াছে; বু, তুমি যদি এ দেশের টাকার ওপর মায়া দেখিতেন্ধ টাকা-টাকান্ধ কি ভয়ানক সর্বগ্রাসী লোভ। আমি যদি এই যাঁতাকলে একবার পড়ি, তাহা হইলে উদ্ধার নাই। দেখ আমি যে কাজ লইয়া আছি তাহা বাণিজ্যের লাভালাভের উপরে মনে করি…। কিন্তু সেদিন আমার বক্তৃতা শুনিতে অনেক টেলিগ্রাফ কোম্পানির লোক আসিয়াছিল তাহারা পারিলে আমার সম্মুখ হইতেই আমার কল লইয়া প্রস্খান করিত। আমার টেবিলে সহকারীর জন্য হাতে লেখা নোট ছিল, তাহা অদৃশ্য হইল।” বৃটিশ পত্র-পত্রিকায় জগদীশ বসুর আবিষ্কার নিয়ে প্রশংসনীয় লেখা প্রকাশ হতে থাকে। যাতে তাঁর এই আবিষ্কার সারা বিশ্বের মানুষের উপকারের জন্য উম্মুক্ত করে দেয়ার উল্লেখও রয়েছে। এখানেই জগদীশ বসুর মহত্ত্বব, মানবিকতা, উদারতা, মানব প্রেম প্রস্ফুটিত হয়।
আবিষ্কার যখন পরের হাতে
জগদীশ বসুর আবিষ্কারকে নিজের মতো করে ব্যবহার করে সম্মাননা পাবার ঘটনাও ঘটেছে। ১৯০৬ সালে জেনারেল ডানউডি বিদ্যুৎ রশ্মি গ্রাহকযন্ত্রে সিলিকন কারবাইড দিয়ে ক্রিস্টাল ডিটেকটার আবিষ্কারকের সম্মান পান। পরবর্তীতে অবশ্য প্রমাণিত হয়েছে যে, জগদীশ বসুই ক্রিস্টাল ডিটেকটারের আবিষ্কারক। এ প্রসঙ্গে উল্লেখ করা যায়, ১৯৩৮ সালে এই গবেষণা জগতের দিকপাল ব্রুনো ল্যাঙ্গে তাঁর ‘ফটো-এলিমেন্ট’ গ্রন্থে বলেছেন, “খবধফ ঝঁষঢ়যরফব” এবং অনান্য খনিজ নির্দেশকের আবিষ্কার হয়েছিল সুদূর পূর্বপ্রাচ্যে কলকাতার জগদীশ চন্দ্র বসু কর্তৃক। এই তথ্যটির সান পাওয়া যাবে আমেরিকার একটি প্যাটেন্টে।” এক পর্যালোচনায় তিনি আরো বলেন, “ভারতীয় পদার্থবিদ এই আবিষ্কারের উপযোগিতা সম্বে নি:সন্দেহ ছিলেন। সেজন্য বসু এই যন্ত্রটির নাম দিয়েছিলেন তেজোমিটার, যেটি সংস্কৃত শব্দ তেজ থেকে সংগ্রহ করা হয়েছে।” এই বিজ্ঞানীর মতে, ‘জগদীশ বসুর এই আবিষ্কার অনেক আগে হলেও সে সময় পশ্চিমের দেশগুলোতে সবার কাছে তা প্রায় অজ্ঞাত ছিল। কারণ এসব দেশে তাঁর গবেষণারপত্রগুলির প্রবেশাধিকার আদৌ সহজ ছিল না। (ফটোএলিমেন্ট, রেইন হোল্ড, নিউইয়র্ক ১৯৩৮)। জগদীশ বসু তাঁর এই যন্ত্রটিকে প্রাণীর চোখের সঙ্গে তুলনা করেছিলেন। যন্ত্রটির সংবেদনশীল সংযোগ বিন্দুকে তুলনা করেছিলেন চোখের রেটিনার সঙ্গে। সংযোগ বিন্দু ও গ্যালেনার সঙ্গে সংযোগকারী তার দুটিকে উল্লেখ করেছিলেন ‘অপটিক নার্ভ’। আর গ্যালভানো মিটারকে তিনি তুলনা করেছিলেন প্রাণীর মস্তিষ্কের সঙ্গে। জগদীশ বসুর এই যন্ত্রটি হচ্ছে জড়বস্তুর সাহায্যে জীবনের প্রথম মডেল।

মলিকিউলার স্ট্রেস ও স্ট্রেন তত্ত্ব
মহাবিজ্ঞানীরা বিরামহীন গবেষণা চালিয়ে যান। তাই আচার্য জগদীশচন্দ্র বসুর আত্মপ্রকাশ শুধু পদার্থ বিদ্যাকে ঘিরে নয়, তাঁর গবেষণার একটি মূল উৎস ছিল স্বদেশের বৈজ্ঞানিক ভাবধারা। যে ভাবধারা চরক সংহিতা, শুশ্রুত ও আর্যভট্টের জ্ঞানালোকে উদ্ভাসিত। প্রাচীন; মধ্যযুগে ভারতবর্ষের সাধকরা বিজ্ঞানের যে ঐতিহ্য গড়ে গেছেন জগদীশ বসুর গবেষণা ছিল তারই অনুসারী। তাই দেখা যায় জগদীশ বসু তাঁর পরবর্তী কাজ হিসেবে পূর্বসহকর্মী ব্রাঁলি ও অলিভার লঁজের তত্ত্বের পরিবর্তে অন্য একটি তত্ত্ব প্রচার করলেন। তা হলো তাঁর মলিকিউলার স্ট্রেস ও স্ট্রেন তত্ত্ব। ১৯০০ থেকে ১৯০২ সালের মধ্যে প্রকাশিত বহু বৈজ্ঞানিক প্রবে তিনি জৈব ও অজৈব নানা পদার্থে বিভিন্ন ধরনের উত্তেজনা ঘটালে তাদের সাড়া দেওয়ার ঘটনার ওপর সকলের মনোযোগ আকর্ষণ করলেন। তাঁর এইসব গবেষণার আগেই শারীরতত্ত্ববিদরা দেখেছিলেন, উত্তাপ, শৈত্য, বৈদ্যুতিক ও যান্ত্রিক আঘাত ইত্যাদি দিয়ে জান্তব তন্তুর অবস্খার পরিবর্তন ঘটালে; সেগুলো বৈদ্যুতিক সাড়ার মাধ্যমে তাদের জীবনের অস্তিত্ব প্রকাশ করে প্রাণীপেশিতে উত্তেজনা ঘটালে তারা সংকুচিত হয়। তখনকার দিনের লন্ডনের বিখ্যাত শারীরতত্ত্ববিদ ড: এডি ওয়ালার বলেছিলেন, ‘প্রাণী পেশিতে সবচেয়ে সূক্ষ্মজীবন লক্ষণ হচ্ছে, উত্তেজনার ফলে বৈদ্যুতিক সাড়া।’ জগদীশ বসু দেখেছিলেন; তাঁর কোহেরার যন্ত্র বিদ্যুৎ রশ্মিপাতের ফলে এই ধরনের বৈদ্যুতিক সাড়া দেয়। সেলেনিয়াম সেলে আলোকরশ্মি পড়লে সেও সাড়া দেয়। কোনো ধাতব তার, যেমন টিনের তারে মোচড় দিলে এ ধরনের সাড়া পাওয়া যায়। গাছের তন্তুতে আঘাত করলে বা বৈদ্যুতিক উত্তেজনা ঘটালেও এ ধরনের সাড়া মেলে।
পরবর্তী সমস্যা এসে সামনে দাঁড়ালো তাঁর। অর্থাৎ এই ধরনের সাড়ার একটি সাধারণ ব্যাখ্যার অনুসান করা। তিনি উদাহরণ দিয়ে দেখালেন, জৈব ও অজৈব সব পদার্থেই উপরোক্ত নানা ধরনের আঘাতের ক্রিয়ার ফলে স্খিতিস্খাপক পদার্থের ওপর চাপ বা স্ট্রেস (ঝ:ৎবংং) সৃষ্টি করে। আর চাপের ফলে সব পদার্থেই বিকৃতি বা স্ট্রেইন (ঝ:ৎধরহ) ঘটে থাকে। ওই চাপ অপসারিত হলে বস্তু তার আগেকার অবস্খায় ফিরে যায়। চাপসীমা অতিক্রম করলে জিনিসটি আর আগেকার অবস্খায় ফিরে যেতে পারে না। যেমন একটি টিনের তার জলে ডুবিয়ে রাখা হলো। যদি তারটিকে একটু মোচড় দিয়ে রেখে তারপর ছেড়ে দেওয়া যায়, তবে ওই তার থেকে জলের মধ্যে সামান্য বিদ্যুৎ স্রোত প্রবাহিত হতে দেখা যাবে। ব্যাঙের চোখের অক্ষিপটে আলো পড়লে রেটিনা থেকে ‘অপটিক-নার্ভের’ মধ্য দিয়ে বিদ্যুৎস্রোত মস্তিষ্কের দিকে প্রবাহিত হবে। ফটোগ্রাফের প্লেটের ওপর আলো পড়লে তাতে একটি ছবির প্রচ্ছন্ন চাপ পড়ে; পরে রাসায়নিক পদার্থ দিয়ে তা ‘ডেভেলপ’ করলে ছবি দৃশ্যমান হয়ে ওঠে। জগদীশ বসুর মতে, ফটোগ্রাপের þেöটের ‘সিলভার হ্যালাইড’ অণুগুলোর ওপর আলোর আঘাতের ফলে ওই অণুগুলো আণবিক অবসন্নতার অবস্খা প্রাপ্ত হচ্ছে। যদি বহুকাল ওই প্লেট ‘ডেভেলপ’ না করে ফেলে রাখা যায় তবে ওই ছবির ছাপ আর থাকে না। কারণ ইতোমধ্যে ওই সিলভার হ্যালাইড অণুগুলি আণবিক অবসন্নতার প্রভাব কাটিয়ে আবার আগের অবস্খায় ফিরে যায়।
গান ভালোবাসে বৃক্ষ
জড় ও জীবনের সমন্বয়ে এই বিশ্ব ভুবন। জীবদেহে সাড়া ও অজৈবের সাড়ার সীমান্ত অঞ্চলের গবেষণার মধ্য দিয়ে জগদীশ বসু এবার নামলেন অন্য বিষয়ে। বৃক্ষের সাথে শুরু হলো তার কথা বলা। উদ্ভিদ দেহে সাড়া নিয়ে গবেষণা শুরু করলেন। তাঁর কাছে উদ্ভিদ হলো স্বয়ংক্রিয় যন্ত্র। যে যন্ত্র বাইরের শক্তি (মাধ্যাকর্ষণ), আলো, তাপ, আর্দ্রতা, প্রভৃতি উত্তেজনায় সাড়া দেয়। অর্থাৎ তার বৃদ্ধি ঘটে। আলো ও উত্তাপের পরিবর্তনে হন্সাস-বৃদ্ধি ঘটে ইত্যাদি বাইরের তথ্য প্রবাহ বা উত্তেজনায় সাড়া ছড়িয়ে পড়াও একটি কেন্দ্রে থেকে উপযুক্ত নির্দেশে বিশেষ ক্রিয়া সাধনন্ধ এটিই হচ্ছে সাইবারনেটিকস-এর মূল কথা। এসব চিন্তাধারার পরিপ্রেক্ষিতে জগদীশ বসুকে সাইবারনেটিকস-এর পথিকৃৎ বলা যায় অনায়াসেই।
এই সময়ে জগদীশ বসু নিজেকে আবিষ্কার করলেন বৃক্ষের জগতে। অপার রহস্যময় উদ্ভিদ রাজ্যে ঢুকে পড়েন তিনি। আর জন্ম হলো জীব পদার্থবিদ্যার। নতুন এক জীবনগ্রন্থের সূচনা ঘটলো পদার্থবিদ্যার দৃষ্টিকোণ থেকে। এযেন অনেকটা চার শতাব্দীরও আগে গ্যালিলিও-র ল অব মেকানিকস ও তার গাণিতিক অভিব্যক্তি সম্পর্কে যুগান্তকারী গবেষণা শেষে ভবিষ্যদ্বাণী করেছিলেন প্রাকৃতিক মহাগ্রন্থ লেখা হয়েছে গণিতের ভাষায়। তিনিই প্রথম বলেছিলেন, গাছ গান ভালোবাসে। গাছের ও আছে অনুভূতি। লজ্জাবতির লজ্জাশীল পাতায় দেখতে পেয়েছিলেন প্রাণের সংকেত।
জগদীশ বসু আমাদের এবং বর্তমানের ও বাল্যকালে গাছের মধ্যে প্রাণের আবিষ্কর্তা হিসেবেই থেকে গেলেন। সেও পাঠ্য পুস্তকের বদৌলতে; প্রয়োগিক অর্থে নয়। বাঙালির জীবনে তিনি কেবলই রয়ে গেলেন বৃক্ষ জীবনের মানব। চিরসখা বৃক্ষের। যদিও সামান্য উপকরণকে কাজে লাগিয়ে সূক্ষ্ম কাজের উপযোগী অথচ সরল যন্ত্র নির্মাণে জগদীশ বসু ছিলেন বিরল প্রতিভার অধিকারী। সে সময় তাঁর অর্থবল ছিল না। না ছিল উপযুক্ত গবেষণাগার ও গবেষক, না ছিল যন্ত্রাগার বা যন্ত্রী। যা অসম্ভব তাকে সম্ভব করেছিলেন নিজের বিরল কারিগরি উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে। জীব, পদার্থ বিজ্ঞানের গবেষণার প্রয়োজনে তিনি সম্পূর্ণ দেশীয় উপকরণকে কাজে লাগিয়ে শতাধিক যন্ত্র তৈরি করেছিলেনন্ধ যা আজকের যুগেও বিস্ময় জাগায়।
জগদীশ বসুর ঘনিষ্ঠ বু ছিলেন প্যাট্রিক গেডেস। দীর্ঘদিন বিজ্ঞানীকে অনুসরণ করে লিখেছিলেন, জীবনী। জগদীশ বসু তা অনুমোদনও করেছিলেন। ১৯২০ সালে জীবনী গ্রন্থটি প্রকাশ পায়। তারপরও ১৭ বছর বেঁচে ছিলেন জগদীশ বসু। জীবনীকার লিখেছেন, “জগদীশ বসুর সমস্ত জীবনের কাজকে সামনে রেখে মূল্যায়ন করলে দেখা যাবে, সে যুগে যে সব বিজ্ঞানী বিনা তারে সংবাদ পাঠাবার চেষ্টা করেছিলেন বা সফল হয়েছিলেন, তাঁরা সবাই কাজ করেছেন বড় মাপের বিদ্যুৎ তরঙ্গ দিয়ে। আর মার্কনির দু’বছর আগে জগদীশ বসু সংকেত পাঠিয়েছিলেন মাইক্রোওয়েভের সাহায্যে।”
মার্কনিসহ বিজ্ঞানীদের সংবাদ পাঠানোর ব্যবহারিক সাফল্যের পর পুরো ব্যাপারটি থিতিয়ে যায়। দ্বিতীয় মহাযুদ্ধ শুরু হলে; যখন সাবমেরিন, রাডার এসে পড়লো, আবার নতুন করে মাইক্রোওয়েভের গুরুত্ব বাড়তে থাকলো এবং শুরু হলো ব্যবহার। জগদীশ বসুর মাইক্রোওয়েভ, সেমিকনডাক্টর, ফটোভোল্টাইক সেল আজকের ইলেকট্রনিক শিল্পের ও আধুনিক বৈজ্ঞানিক গবেষণার ভিত্তি বললে ভুল বলা হবে না। সমকালকে ছাড়িয়ে তিনি পৌঁছেছিলেন ভাবীকালে।
বিজ্ঞানচার্য জগদীশ বসু ১৯১৭ সালের ৩০ নভেম্বর কলকাতায় ইড়ংব ওহং:র:ঁ:ব তথা ‘বসু বিজ্ঞান মন্দির’ প্রতিষ্ঠা করেন। এই ইনষ্টিটিউট ভারতের প্রথম আধুনিক গবেষণা প্রতিষ্ঠান। মানব জাতির জন্য তিনি ইহা উৎসর্গ করে গেছেন। তাঁকে আধুনিক বিজ্ঞান গবেষণার জনক হিসাবে স্বীকৃতি দিয়েছে ভারতবর্ষ।
ক্যামব্রীজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদার্থবিজ্ঞানে নোবেলজয়ী স্যার নোভেলি এফ মট-এর মতে, জগদীশ বসু তাঁর সময়ের চেয়ে ষাট বছর এগিয়ে ছিলেন। আর মার্কনি যে আত্মজীবনী লিখেছেন, তাতে জগদীশ বসুর নাম রয়েছে ফুটনোটে। এ নিয়ে জগদীশ বসুর কখনো মন খারাপ হয়নি। বরং এসব যেন উপেক্ষাই করে গেছেন। উল্লেখ্য যে, ১৯২৭ সালে লন্ডনের ‘ডেলি এক্সপ্রেস’ লিখেছিলো, ‘জগদীশচন্দ্র গ্যালিলিও এবং নিউটনের সমকক্ষ বিজ্ঞানী।’
জগদীশ বসুর বুত্ব ছিল সমসাময়িক অনেকের সঙ্গেই; বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, নাট্যকার ও ঔপন্যাসিক জর্জ বার্নার্ড শ, অধ্যাপক লর্ড র‌্যালি, আলেকজান্ডার গ্রাহাম বেল, ঔপন্যাসিক রোমা রোঁলা প্রমুখ। ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৩৬ সালে তাঁকে ডিএসসি উপাধি এবং ১৯১২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় ‘ডিএসসি’ ডিগ্রি প্রদান করে। ১৯১১ সালে সিএসআই খেতাবে ভূষিত হয়েছিলেন তিনি।
জগদীশ বসু বেঁচেছিলেন ৭৯ বছর। দেশভাগ হবার ১০ বছর আগে ১৯৩৭ সালের ২৩ নভেম্বর পরলোকগমন করেন। দেশের প্রতি অপরিসীম ভালোবাসা, দেশের মানুষের মধ্যে আত্মউদ্বোধন, আধুনিক যোগাযোগ ব্যবস্খা স্খাপনসহ মানব কল্যাণে নিয়োজিত ছিলেন। দেড় শ’ বছর আগে জন্ম নেয়া এই সাধক প্রথম বাঙালি বিজ্ঞানী। যিনি বিশ্বে প্রমাণ করেছেন, বিজ্ঞানে বাঙালির অবদান কম নয়।

Leave a Reply