মাওয়া-চরজানাজাত-মঙ্গলমাঝি রুটের ফেরি যেন মরণফাঁদ

ঢাকা-মাওয়া-খুলনা মহাসড়ক দিয়ে দেশের দক্ষিণবঙ্গগামী যাত্রীসাধারণের মরণফাঁদ হয়ে দাঁড়িয়েছে মাওয়া-চরজানাজাত ও মাওয়া-মঙ্গলমাঝি রুটে চলাচলকারী ৫০-৬০ বছরের সব পুরনো ফেরি। রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণবঙ্গের ২৩টি জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম এই দু’টি রুটে চালু ১০টি ফেরিতে যাত্রীসাধারণ চলাচল করছেন প্রাণের ঝুঁকি নিয়ে।
কয়েক দিন আগে, একটি বড় দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেয়েছে ফেরি রায়পুরা। তলা ও পাশে ছিদ্র হয়ে পদ্মার বুকে ডুবতে বসেছিল অর্ধশত বছরের পুরনো এ ফেরি। নৌরুটে দীর্ঘদিন চলতে চলতে ফেরির প্লেট পাতলা হয়ে জং ধরে ও মরিচা পড়ে প্লেটের জোড়াগুলো আলগা হয়ে মঙ্গলবার রাতে ২২টি যানবাহন ও তিন শতাধিক যাত্রী নিয়ে ফেরি রায়পুরা পদ্মার মাঝনদীতে ডুবতে বসেছিল। পরে ছয়টি পাম্প মেশিন বসিয়ে সেচ দিয়ে মধ্যরাতে ফেরিটি উদ্ধার করা হয়। এখন মাওয়ার ভাসমান ডকইয়ার্ডে চলছে এর মেরামতকাজ। অন্য দিকে দুর্ঘটনাকবলিত রায়পুরার মতোই এ রুটে পাতলা প্লেট, জং ধরা ও মরিচা পড়া দীর্ঘ দিনের পুরনো আরো ১০টি ফেরি চলছে। ভিভিআইপিদের পারাপারে ব্যবহৃত কেট আই ধরনের সিঙ্গেল ফেরির অবস্খাও একই রকম। ভাসমান ডকইয়র্ডের এজিএম মোহাম্মদ মোতাহার জানান, দুর্ঘটনাকবলিত ফেরিটি জং ধরায় চাপের কারণে ছিদ্র হয়। নৌরুটে চলাচলকারী ফেরিগুলো অনেক বছর আগের।
বিআইডব্লিউটিসি’র জেনারেল ম্যানেজার আশিকুজ্জামান বলেন, বছর বছর সংস্কার করে এই রুটে চলাচল করছে ফেরিগুলো। কিন্তু অর্ধশতাধিক বছরের পুরনো এসব ফেরির প্লেট ক্ষয় হয়ে পাতলা হয়ে গেছে। জং ধরে প্লেটের জোড়ার স্খানগুলো হয়ে পড়েছে দুর্বল। এ কারণে ছিদ্র হয়ে ফেরি রায়পুরা দুর্ঘটনাকবলিত হয়।

Leave a Reply