ভোটযুদ্ধ ঢাকা-৪ ও চট্টগ্রাম-৪

মুন্সিগঞ্জ বনাম মুন্সিগঞ্জ
আপেল মাহমুদ
জুরাইন বাজারের দোকানি আব্দুর রহিম বলেন, যাকে ভোট দেওয়া হয় সে-ই এলাকার জন্য বিপদ হয়ে দেখা দেয়। পোস্তগোলার ক্ষুদ্র ব্যবসায়ী মোখতার হোসেন বলেন, যাঁরা এলাকার সাংসদ হয়ে এসেছেন তাঁরা সন্ত্রাস, চাঁদাবাজি, ক্ষমতার দাপট আর ভুমিদস্যুতা করে কোটিপতি হয়েছেন। নিজেদের নির্বাচনী এলাকা ঢাকা-৪ (শ্যামপুর-কদমতলী) আসন নিয়ে এমন খেদ আব্দুর রহিম আর মোখতার হোসেনের। আসনটি এবার নতুন হলেও আগে এটি ছিল ঢাকা-৫ (ডেমরা-শ্যামপুর) আসনের অধীনে। আর গতবার এর সাংসদ ছিলেন বিএনপির নেতা সালাহ্ উদ্দিন আহমেদ।
এবার ঢাকা-৪ আসনে বিএনপি তথা চারদলীয় জোটের প্রার্থী সাবেক সাংসদ আব্দুল হাই। মুন্সিগঞ্জ-৪ আসনে পাঁচবার বিজয়ী আব্দুল হাই এবার সীমানা পুনর্নির্ধা-রণের কারণে মুন্সিগঞ্জ ছাড়া হয়েছেন। সেখানে একটা আসন কমে যাওয়া এবং দলীয় রাজনীতির দ্বন্ধের কারণে তাঁকে ঢাকায় মনোনয়ন দেওয়া হয়। তাঁর আদি বাড়ি মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার হোসেনদী হলেও তিনি সদর উপজেলার মুক্তারপুরে স্থায়ী।
মহাজোটের প্রার্থী অ্যাডভোকেট সানজিদা খানমের বাড়িও মুন্সিগঞ্জ। জেলার শ্রীনগর উপজেলার কবুতরখোলা গ্রামে তাঁর জন্ন। তবে ২৭ বছর ধরে তিনি জুরাইন এলাকায় বসবাস করছেন। একেবারে তৃণমূল পর্যায় থেকে আওয়ামী লীগের রাজনীতিতে তাঁর উত্থান। শ্যামপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তিনি। তিনি এই এলাকার মহিলা কাউন্সিলরও।
এমন একজন প্রার্থীর বিরুদ্ধে বিএনপি মুন্সিগঞ্জ থেকে কেন প্রার্থী আনল−এ প্রশ্নের জবাব পাওয়া যায় দুই জোটের প্রার্থীর দেওয়া পরিসংখ্যান থেকে। দুজনই বলেছেন, আসনটির মোট ভোটের শতকরা প্রায় ৪০ ভাগই মুন্সিগঞ্জের। ব্যবসায়িক কারণে কিংবা স্থায়ীভাবে তাঁরা এখানে বসবাস করছেন। এমন প্রচার আছে, এই ‘ভোট ব্যাংক’ যার হিসাবের খাতায় যোগ হবে জয় তাঁর জন্য জয় পাওয়া সহজ হবে।
সরেজমিন গিয়ে দুই প্রার্থীর প্রচারণায়ও ‘বিক্রমপুরী ভোট’ টানার চেষ্টা চোখে পড়েছে। শ্যামপুর, কদমতলী থানা ও ৮৩, ৮৭, ৮৮, ৮৯ এবং ৯০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত আসনটিতে স্থানীয় হিসেবে পরিচিত স্বতন্ত্র প্রার্থী লুৎফর রহমান। তিনি শ্যামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও শ্রমিক নেতা। তিনি দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতিতে ছিলেন। গত ২২ জানুয়ারির নির্বাচনে মনোনয়ন না পেয়ে তিনি দল ত্যাগ করেন। তাঁর প্রতীক চাঁদ। তাঁর দাবি−জোট মহাজোট যা-ই হোক, স্থানীয় হিসেবে ভোটাররা তাঁকেই জয়ী করবেন।
জুরাইন, পোস্তগোলা, শ্যামপুর, কদমতলী ও মীর হাজিরবাগ এলাকা ঘুরে দেখা গেছে, ভোটারদের মধ্যে শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানি, গার্মেন্টস শ্রমিক আছে। রয়েছে লৌহ ব্যবসায়ী, মিল-কারখানার মালিক ও চাকরিজীবী। এদের অধিকাংশ ভাড়া বাড়িতে বসবাস করছে। বস্তি বা খুপরিঘরে বসবাসকারীদের সংখ্যাও কম নয়। ওদের দুয়ারে দুয়ারে গিয়ে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। প্রতিশ্রুতি দিচ্ছেন সমস্যাসংকুল এই এলাকার উন্নয়নের।
জুরাইন রেলগেটের পাশে প্রধান সড়কে নির্বাচনী প্রচারণায় পাওয়া গেল চারদলীয় প্রার্থী আব্দুল হাইকে। তিনি বললেন, দলের স্বার্থে তিনি মুন্সিগঞ্জ-৪ আসন ছেড়ে এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে প্রথম নির্বাচন করলেও এলাকার সব সমস্যা সম্পর্কে তিনি অবহিত আছেন। বিশেষ করে এলাকার প্রধান সমস্যা জলাবদ্ধতা দুর করার জন্য তিনি এখানকার সাংসদ নির্বাচিত হতে চান। ভঙ্গুর পয়োনিষ্ককাশনব্যবস্থা, ভাঙাচোরা রাস্তাঘাট ছাড়াও হাসপাতাল, খেলার মাঠ কিংবা কমিউনিটি সেন্টারের সমস্যা সমাধানকে অগ্রাধিকার দেবেন তিনি। নির্বাচিত হলে মৃতপ্রায় পোস্তগোলাকে শিল্পাঞ্চলে প্রাণ ফিরিয়ে আনার চেষ্টা করবেন বলেও জানান।
এই এলাকার সাবেক সাংসদ বিএনপির সালাহ্ উদ্দিন আহমেদের বিরুদ্ধে এলাকাবাসীর অনেক অভিযোগ। এ বিষয়ে আব্দুল হাইর জবাব, সালাহ্ উদ্দিন যদি কোনো খারাপ কাজ করে থাকে সে দায়িত্ব তার নিজের। এ জন্য চারদলীয় জোট দায়ী নয়। অতীত নয়, বর্তমান ও ভবিষ্যৎকে নিয়ে কাজ করতে চান তিনি।
জুরাইনের খন্দকার রোডের বিক্রমপুর সোসাইটিতে প্রচারের সময় দেখা হয় মহাজোটের প্রার্থী অ্যাডভোকেট সানজিদা খানমের সঙ্গে। তিনি জানান, এ আসনের প্রতিটি আলগলি তাঁর চেনা। মানুষের দুঃখকষ্টের ভাগিদার হিসেবে এলাকার জলাবদ্ধতা নিরসন, মাদক ব্যবসা নির্মূল, সন্ত্রাস-চাঁদাবাজি বন্ধের জন্য তিনি আগে থেকেই কাজ করে যাচ্ছেন। এ নির্বাচনে জয়ী হলে এসব সমস্যা সমাধানসহ এলাকায় আধুনিক হাসপাতাল, খেলার মাঠ, পার্ক ও কমিউনিটি সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেবেন তিনি।
মহাজোটের প্রার্থী বলেন, পোস্তগোলা ও শ্যামপুরের শিল্পদুষণ ছাড়াও বুড়িগঙ্গা বেড়িবাঁধ সড়কের কাজ শেষ করার উদ্যোগ নেবেন। জুরাইন-পোস্তগোলার সরকারি জমি ভুমিদস্যুরা দখল করে রেখেছে। এসব জমি উদ্ধার করে সাধারণ মানুষের কাজে লাগানোর কথাও জোর দিয়ে বলেন তিনি।
জোটের প্রার্থী আব্দুল হাই সম্পর্কে সানজিদা খানম বলেন, মুন্সিগঞ্জে সাংসদ থাকলেও ঢাকা-৪ আসনে একেবারে অতিথি তিনি। তাঁর প্রশ্ন, এলাকায় বিগত দিনে জোটের সাংসদ যে নারকীয় তান্ডব চালিয়েছিলেন, তার ক্ষত কি আব্দুল হাই মুছতে পারবেন?
সানজিদা খানম সম্পর্কে আব্দুল হাই বলেন, তিনি নিজেকে কখনো মুন্সিগঞ্জের মেয়ে, কখনো স্থানীয় বাসিন্দা হিসেবে পরিচয় দিচ্ছেন। তিনি একজন ওয়ার্ড কাউন্সিলর। এসব কারণে এলাকায় তাঁর ব্যাপারে দ্বিধাদ্বন্দ্ব আছে। একজন ওয়ার্ড কাউন্সিলর সাংসদ নির্বাচিত হলে এলাকার কোনো উন্নয়ন হবে না বলে মনে করেন আব্দুল হাই।
আরও যাঁরা প্রার্থী: মো. শফিকুর রহমান (হাতঘড়ি), মকবুল আহমেদ (কুঁড়েঘর), মো. আখতার হোসেন (তারা), আমির খান (চাবি), আব্দুল মালেক (বটগাছ), মতিউর রহমান (ফুলের মালা), সদর আলী (উদীয়মান সুর্য) ও রশিদ আহমেদ ফেরদৌস (হাতপাখা)।

Leave a Reply