দুই হেভিওয়েটের সঙ্গে মহাজোটের নতুন মুখ

dhaka-6এম মামুন হোসেন
আওয়ামী লীগের বিষফোঁড়া হিসেবে চিহ্নিত পুরনো ঢাকার সূত্রাপুর ও কোতোয়ালি থানা নিয়ে ঢাকা-৬ নির্বাচনী আসন। এবার এ আসনটি উদ্ধারের জন্য আওয়ামী লীগ দৌড়ঝাঁপ শুরু করলেও বিএনপিতে নেই বাড়তি চাপ। এখানকার মহাজোট, জোট ও যুক্তফ্রন্ট তিন প্রার্থীর আদিবাড়িই বিক্রমপুর।
যুক্তফ্রন্টের প্রার্থী সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও চারদলীয় জোট প্রার্থী এবং বর্তমান ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা এবার দুই হেভিওয়েট প্রার্থী। আর মহাজোটের হয়ে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন নতুন মুখ মিজানুর রহমান খান দীপু।
ঢাকা-৬ নির্বাচনী এলাকাটি বিক্রমপুর-মুন্সীগঞ্জ মানুষের ভোট ব্যাংক হিসেবে পরিচিত। মোট ভোটার ২ লাখ ২৪ হাজার ৫৪০। বিক্রমপুরের ভোট ব্যাংকের এ সুযোগটা বরাবরই বিএনপি কাজে লাগিয়ে আসছে। এবার সেই সুযোগটা নিতে চায় মহাজোট। ভোটারের হিসেবে এখানে বিক্রমপুরবাসীর প্রভাবকে খেয়াল রেখেই প্রার্থীরা মাঠে নেমেছেন বলে জানালেন বিভিন্ন দলের সমর্থকরা।
১৯৯১ সালের নির্বাচনে সাবেক ঢাকা-৭ ও পুনর্নির্ধারিত নির্বাচনী আসন ঢাকা-৬-এ সাদেক হোসেন খোকা বিএনপি প্রার্থী হয়ে ৭৬ হাজার ৬০১ ভোট পেয়েছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা পান ৪৯ হাজার ৩৬২ ভোট। তাই বিএনপি সরকার গঠন করে পুরস্কারস্বরূপ তাকে ক্রীড়া প্রতিমন্ত্রী করেছিল।
পরপর তিনবার নির্বাচিত এমপি সাদেক হোসেন খোকা এবারো শক্ত প্রতিপক্ষ। খোকা ছাড়াও এ আসনে আরেক হেভিওয়েট প্রার্থী সাবেক রাষ্ট্রপতি ও যুক্তফ্রন্ট প্রার্থী বিকল্পধারার প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। দলীয় কুলা প্রতীকে তিনি লড়ছেন।
এলাকার কয়েকজন ভোটারের সঙ্গে কথা বললে তারা এলাকার বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। গোয়ালঘাট এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, অসহনীয় যানজট, পানি, বিদ্যুৎ ও পানি নিষ্কাশন সমস্যা এখানে বেশ প্রকট। অল্প বৃষ্টি হলেই ধোলাইখাল, রায়সাহেব বাজার, গেন্ডারিয়া, ওয়ারীসহ বিভিন্ন আবাসিক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। পর্যাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও এলাকায় নেই শিশুদের খেলাধুলার স্থান। এলাকায় ড্রেনের পানি ও ওয়াসার পানির লাইন প্রায়ই মিলেমিশে একাকার অবস্থা হয়ে যায়।
৭৪ নাম্বার ওয়ার্ড কমিশনার কাজী আবুল বাশার বলেন, ওয়ার্ডে ওয়ার্ডে নির্বাচনী মিছিল-মিটিং চলছে। এবারো ভোটাররা ভোট দিয়ে চারদলীয় প্রার্থীকে নির্বাচিত করবে। সূত্রাপুর থানা আওয়ামী লীগের সভাপতি আবু আহম্মেদ মান্নাফি ও ৭৯ নাম্বার ওয়ার্ড কমিশনার মোহাম্মদ সাহিদ মনে করেন, বারবার জয়ী বিএনপি প্রার্থীর দোষত্রুটির কারণে এবার নৌকা ভোট কাটবে।
এ আসনে অন্য দলগুলোর প্রার্থীরা হলেন তরিকত ফেডারেশনের এম আহসান আতিক (ফুলের মালা), কৃষক শ্রমিক জনতা লীগের শামসের আলী তালুকদার (গামছা) ও ইসলামী আন্দোলনের মনোয়ার খান (হাতপাখা)।

জনগণ বিপদে আপদে ভবিষ্যতেও কাছে পাবেন : সাদেক হোসেন খোকা
মেয়র সাদেক হোসেন খোকা বলেন, জনপ্রতিনিধিকে এলাকার মানুষ আপদে-বিপদে সবসময় কাছে চান। আমি নির্বাচিত হলে ভবিষ্যতেও তারা আমাকে কাছে পাবেন। আমার নির্বাচিত আসনটি হচ্ছে আদি ঢাকা। ঢাকার যে ৪০০ বছর উদযাপিত হচ্ছে তা এ ঢাকাকে ঘিরে। এখানে শুরু থেকে অনেক কাঠামো গড়ে উঠেছে। এ পরিস্থিতিতে বড় কোনো কাজ করার সুযোগ নেই। তবে নাগরিক বিদ্যমান সুবিধাগুলো যেমন পানি, বিদ্যুৎ, গ্যাস এবং বিশেষ করে পয়ঃনিষ্কাসন ব্যবস্থা যাতে করে এলাকার জনগণ সঠিকভাবে পায় তার ব্যবস্থা করাই হবে মূল কাজ।
অন্য দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী সম্পর্কে তার মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, একজন মহাজোট প্রার্থী। এখানে আওয়ামী লীগের সমর্থন আছে। আরেকজন হচ্ছেন সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী, তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তারা উভয়ই এ আসনের শক্ত প্রতিদ্বন্দ্বী।

ডিজিটাল নগর হিসেবে গড়ে তুলবো : মিজানুর রহমান খান দিপু
মহাজোট প্রার্থী মিজানুর রহমান খান দিপু বলেন, ঢাকার এ আসনটিতে অনেক সমস্যা রয়েছে। আমি নির্বাচিত হলে এ আসনকে ডিজিটাল নগর হিসেবে গড়ে তোলা হবে। যানজট, পানি, বিদ্যুৎ এবং মাদক সমস্যা রয়েছে। বিগত ১৫ বছর এখানে কোনো উন্নয়নমূলক কাজ হয়নি। আমি জনজীবনে নিরাপত্তা দিতে চাই। আরো স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলবো। যাতে করে লাখ লাখ টাকা ঘুষ দিয়ে অভিভাবকদের তার সন্তানকে ভর্তি করাতে না হয়। এক সময় এখান থেকে জাতীয় দলের খেলোয়াড় তৈরি হতো। এখানকার একমাত্র মাঠ ধূপখোলা খেলার মাঠ বিগত সরকারের কমিশনাররা তাদের ব্যক্তিগত সম্পত্তি হিসেবে ব্যবহার করেছে। তা খেলাধুলার উপযোগী করে তোলা হবে।
তিনি বলেন, পরিকল্পনা মাফিক বাইপাস রাস্তা করা হবে। অল্প বৃষ্টি হলেই এখানে হাঁটু পানি জমে যায়। যে ঢাকা নিয়ে এক সময় গর্ব করা হতো সেই ঢাকা এখন অবহেলায় পুরনো হয়ে গেছে। অন্য দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী সম্পর্কে তিনি বলেন, তাদের সম্পর্কে আমার বলার কিছু নেই। ভোটের মাধ্যমে ভোটাররা এর জবাব দেবে।
আর দুর্নীতি, সন্ত্রাসমুক্ত সমৃদ্ধ দেশ গড়ার প্রতিশ্রুতি দিয়ে এলাকায় নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন যুক্তফ্রন্ট প্রার্থী বিকল্পধারার প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

Leave a Reply