গজারিয়ায় মেঘনার পাড় ধসে তলিয়ে গেছে নির্মাণসামগ্রী

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার হোসেন্দীতে গত সোমবার মেঘনা নদীর পাড় ধসে বেঙ্গল ডকইয়ার্ড স্থাপনের জন্য জড়ো করা সব নির্মাণসামগ্রী পানিতে তলিয়ে গেছে।
বেঙ্গল ডকইয়ার্ডে কর্মরতদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেঙ্গল ডকইয়ার্ড স্থাপনের জন্য মেঘনা পাড়ের চরবেতাকী ও ডুবোচর মৌজায় শতাধিক বিঘা জমি ক্রয় করে বালু ভরাট করে। পরে মেঘনা নদীর পাড়ে স্টিলের পাত, স্টিলের বিম দিয়ে কারখানার বিশাল শেড তৈরির জন্য বার্জে করে কয়েক লাখ টন নির্মাণসামগ্রী গত সোমবার নদীর পাড়ে এনে জমা করা হয়। কিন্তু ওই দিনই রাতে হঠাৎ নদীর পাড় ধসে সব সরঞ্জাম নদীতে তলিয়ে যায়।
বেঙ্গল ডকইয়ার্ডের মহাব্যবস্থাপক (জিএম) এনামুল হোসেন অভিযোগ করেন, ডকইয়ার্ড-সংলগ্ন মেঘনা নদীর বালুমহাল সীমানা উপেক্ষা করে রাতে অবৈধ উপায়ে বালু উত্তোলনের কারণে এ ভুমিধস হয়েছে।
মেঘনা নদীর বালুমহালের ইজারাদার প্রতিষ্ঠানের মালিক মুহাম্মদ আবদুল মান্নান সরকার জানান, নদীর পাড় ঘেঁষে বালু উত্তোলনকারীদের সঙ্গে তাঁদের কোনো সম্পর্ক নেই। তাঁরা আইন মেনে দিনে বালু উত্তোলন করেন।
গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক জানান, কয়েক লাখ টন ওজনের নির্মাণসামগ্রী নদীর পাড়ে রাখায় ওই ঘটনা ঘটেছে।

Leave a Reply