পদ্মা সেতু নির্মাণে এ মাসেই পরামর্শক নিয়োগ করা হবে

109265_1মাওয়া-জাজিরা পয়েন্টে পদ্মা নদীর ওপর দেশের সবচেয়ে বড় বহুমুখী সেতু নির্মাণের জন্য চলতি মাসেই পরামর্শক নিয়োগ করা হবে। গতকাল মঙ্গলবার সেতু ভবনে আয়োজিত এক সভায় যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এ কথা বলেন।
সরকারি সুত্রগুলো জানায়, চলতি মাসে পরামর্শক নিয়োগ করার পর প্রকল্প পরিকল্পনা অনুযায়ী আগামী অর্থবছরে (২০০৯-১০), অর্থাৎ আগামী জুলাই মাস থেকে শুরু হবে সেতুর নির্মাণকাজ। শেষ হবে ২০১৪-১৫ অর্থবছরে।
সেতু ভবনের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অনুষ্ঠিত সভায় যোগাযোগমন্ত্রী বলেন, ১৯৯৯ সালেই পদ্মা সেতু নির্মাণের প্রাক-সম্ভাব্যতা যাচাই সম্পন্ন করা হয়েছিল। ২০০১ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। সে অনুযায়ী কাজ হলে ২০০৬ সালেই এই সেতু চালু হতো। কিন্তু ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় আসায় তা হয়নি। ওই সরকার সেতুর স্থান নির্ধারণ নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি করে পাঁচ বছর সময় নষ্ট করেছে বলে তিনি অভিযোগ করেন।
যোগাযোগমন্ত্রী বলেন, বর্তমান সরকার এই প্রকল্পটি বাস্তবায়নে বিশেষ উদ্যোগ নিয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যেই এই সেতু নির্মাণের কাজ শেষ করা হবে।
প্রসঙ্গত, ঢাকা-খুলনা মহাসড়কে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুর জেলার জাজিরার মধ্যে হবে পদ্মা সেতুর অবস্থান। এর দৈর্ঘ্য হবে পাঁচ দশমিক ৫৮ কিলোমিটার, যা যমুনা সেতুর চেয়ে এক কিলোমিটারেরও বেশি দীর্ঘ। ২৫ মিটার প্রস্েথর এই সেতুটিতে চার লেনবিশিষ্ট সড়ক ও রেল যোগাযোগব্যবস্থা; ৪০০ কিলো ভোল্ট ক্ষমতার বিদ্যুৎ সঞ্চালন লাইন, ৩০ ইঞ্চি ব্যাসের গ্যাস সঞ্চালন লাইন এবং আধুনিক টেলিযোগাযোগ ব্যবস্থা থাকবে।
সেতুটিতে মোট পাইল থাকবে ২৬৮টি। সেতুর দুই প্রান্তে মোট ১৬ দশমিক ৩০ কিলোমিটারজুড়ে নদীশাসন করতে হবে। দুই প্রান্তে সংযোগ সড়কের দৈর্ঘ্য হবে মোট ১২ দশমিক ১৬ কিলোমিটারেরও বেশি। সেতু প্রকল্পের জন্য অধিগ্রহণ করতে হবে ৯১৮ দশমিক ৭৬ হেক্টর জমি।
এই প্রকল্পের প্রাਆলিত ব্যয় ধরা হয়েছে ১৮০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে এখন পর্যন্ত ১২০ কোটি ডলার ঋণসহায়তার আশ্বাস পাওয়া গেছে।
যোগযোগমন্ত্রী গতকালের সভায় বলেছেন, এই সেতু নির্মিত হলে দেশে যে পরিমাণ অর্থনৈতিক কার্যক্রম বৃদ্ধি পাবে, তাতে দেশের বার্ষিক প্রবৃদ্ধি বাড়বে প্রায় ১ দশমিক ২ শতাংশ। আর এই প্রকল্পের জন্য যে ঋণ নেওয়া হবে, তা নির্ধারিত সময়ের আগেই শোধ করে দেওয়া যাবে।
এই সভায় সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক ও সরকারের সচিব সি কিউ কে মুশতাক আহমদও বক্তব্য দেন।
বিশেষজ্ঞ প্যানেলের সভা: কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অনুষ্ঠিত সভা শেষে যোগাযোগমন্ত্রী পদ্মা সেতু প্রকল্পের জন্য গঠিত বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে বৈঠকে মিলিত হন। এই প্যানেলের সদস্যরা মন্ত্রীকে প্রকল্প সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে অবহিত করেন।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এম এম সফিউল্লাহ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফিরোজ আহমেদসহ সাতজন বিশেষজ্ঞ এই প্যানেলের সদস্য।
এদিকে সচিবালয়ে যোগাযোগসচিব ইকবাল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভায় যশোর-সাতক্ষীরা সড়কের যেসব জায়গায় বর্ষার পানি জমে থাকে, সেসব জায়গা উঁচু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য প্রয়োজনীয় অর্থ নেওয়া হবে অবাস্তবায়িত প্রকল্প থেকে।
উল্লেখ্য, এই সড়কের শুভাশুনি থেকে কুমিরা পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার সড়ক এখনো পানির নিচে। এখানে যান চলাচল বন্ধ।

পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে ২০১৩ সালে

০ সেতুর দৈর্ঘ্য ঃ ৫ দশমিক ৫৮ কিলোমিটার

০ প্রস্থ ঃ ২৫ মিটার। ফ পাইলের সংখ্যা ঃ ২৬৮

০ নদী শাসন ঃ উভয় পাশে ১৬ দশমিক ৩০ কিলোমিটার

০ সংযোগ সড়ক ঃ উভয় পাশে ১২ দশমিক ১৬ কিলোমিটার

০ মোট ব্যয় ঃ ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা

।। ইত্তেফাক রিপোর্ট ।।

১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা ব্যায়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হবে ২০১১ সালে। যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন আশা প্রকাশ করেছেন, এটির নির্মাণ কাজ বর্তমান সরকারের মেয়াদে অর্থাৎ নির্মাণ কাজ শুরু হওয়ার পর তিন বছরের মধ্যে শেষ হয়ে যাবে। আগামী এক মাসের মধ্যে সেতুর পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়ার কাজ শেষ করা হবে। সেতু বিভাগের সচিব সিকিউকে মুসতাক আহমদ গতকাল মঙ্গলবার রাতে ইত্তেফাককে বলেছেন, সরকারের নির্দেশনা অনুযায়ী এ সেতুর কাজ শেষ করতে হবে ২০১৩ সালের মধ্যে। এ সময়ের মধ্যে কাজ শেষ করা সম্ভব। কারণ প্রযুক্তির অনেক উন্নতি হয়েছে। সেতুর কাজ দ্রুত শেষ করার জন্যে ডিজাইনের কাজ দ্রুত শেষ করতে হবে। আমরা এ জন্যে ডিজাইনারকে বলব। তিনি উল্লেখ করেন, যমুনা সেতুর কাজ নির্ধারিত সময়ের এক বছর আগেই শেষ হয়েছিল। আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে কাজ দ্রুত শেষ করার জন্যে। কারণ কাজ দ্রুত শেষ হলে প্রকল্প ব্যয় উল্লেখযোগ্যভাবে কমে আসবে।

মন্ত্রণালয়ের অন্য একটি সূত্র জানিয়েছে, প্রকল্পটি সুবিশাল এবং বহুমুখী। এতে ৪ লেনের সড়কের সঙ্গে থাকছে রেল, গ্যাস, বিদ্যুৎ ও টেলিযোগাযোগ সংযোগের ব্যবস্থা। বাংলাদেশে এর আগে এতোবড় প্রকল্প কখনো বাস্তবায়িত হয়নি। সরকার যে সময়ে মধ্যে চাচ্ছে সে সময়ের মধ্যে এটি বাস্তবায়ন করা গেলে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সৃষ্টি হবে নতুন একটি মাইল ফলক। এতে বহুল আলোচিত পূর্ব-পশ্চিম বিভাজন দূর হওয়াটা তখন হবে সময়ের ব্যাপার। এটি সরকারে জন্যেও একটি বড় অর্জন হিসেবে বিবেচিত হবে।

গতকাল যোগাযোগ মন্ত্রণালয়ের সেতু বিভাগে অনুষ্ঠিত বৈঠকে যোগাযোগ মন্ত্রী এ প্রকল্প সম্পর্কে বিশেষঞ্জ প্যানেল ও কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি মাসের মধ্যে প্রকল্পের পরামর্শক নিয়োগের অনুমোদন প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছেন। ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও প্রধানমন্ত্রীর অনুমোদনের পর পরামর্শক নিয়োগ চূড়ান্ত করা হবে। পরামর্শক প্রতিষ্ঠানের কাজের জন্যে বরাদ্দ অর্থের পরিমাণ ১ কোটি ৬০ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। পরামর্শক নিয়োগের সকল প্রক্রিয়া আগামী এক মাসের মধ্যে শেষ হয়ে যাবে এমন আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আমাদের আগের মেয়াদে পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছিল। সে সময় দাতা সংস্থাগুলোর সঙ্গে আলোচনাও হয়। ধারণা করা হয়েছিল পরবর্তী সরকার ক্ষমতায় এসে সম্ভাব্যতা যাচাই করে প্রকল্পের কাজে হাত দিতে পারবে। কিন্তু দুঃখজনক বিষয় হলো পরবর্তি সরকার ক্ষমতায় এসে প্রকল্পের স্থান নির্ধারণে সিদ্ধান্তহীনতায় তাদের ৫ বছর পার হয়ে যায়। যাই হোক সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ হয়েছে। এটির বাস্তবায়ন কাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। অবহেলিত এ জনপদে শিল্প স্থাপিত হবে। মানুষের কাজের সুযোগ সৃষ্টি হবে। মঙ্গলা বন্দর কর্মচঞ্চল হবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জিডিপি বাড়বে। জাতীয় অর্থনীতিতে এর প্রভাব দাঁড়াবে ১ দশমিক ২ শতাংশ। তাছাড়া ট্রান্স এশিয়ান রেলপথের প্রধান বাধা হলো পদ্মা নদী। এই সেতু নির্মিত হলে সে বাধা দূর হয়ে যাবে। সেতুটি তৈরির জন্যে যে ঋণ নেয়া হচ্ছে আশা করা যায় প্রাপ্ত রাজস্ব থেকে নির্ধারিত সময়ের অনেক আগেই সে ঋণ পরিশোধ করা যাবে।

মন্ত্রী সেতু বিভাগে কর্মকর্তাদের উদ্দেশে বলেন, এই সেতুর নির্মাণ কাজের সঙ্গে যারা জড়িত আছেন তারা সবাই ইতিহাসের অংশ হয়ে যাবেন। এতো বড় সেতু বাংলাদেশে আর হওয়ার সম্ভাবনা কম। পরবর্তিতে গভীর সমুদ্র বন্দরকে সংযুক্ত করার জন্য এর চেয়ে বড় সেতু নির্মাণের দরকার হতে পারে। তাছাড়া আরিচাতেও একটা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। তবে সেটির দৈর্ঘ্যে পদ্মা সেতুর তুলনায় অনেক কম হবে। সৈয়দ আবুল হোসেন উল্লেখ করেন, একটি সরকার ক্ষমতায় আসে পাঁচ বছরের জন্য। এ জন্য এখন থেকে প্রতিটি মিনিট, প্রতিটি ঘন্টা গুরুত্বপূর্ণ। তিনি পবিত্র কোরআন উদ্ধৃত করে কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আপনারা সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে উপস্থাপন করবেন না। আর জেনে সত্য গোপন করবেন না। তাহলে আমার পক্ষে সিদ্ধান্ত দেয়া সহজ হবে। তিনি নবগঠিত সেতু বিভাগকে সরকারের সর্বোচ্চ সম্মানিত বিভাগ হিসাবে অভিহিত করেন।

এই বৈঠকে সেতু বিভাগের সচিব সিকিউকে মুসতাক আহমদ জানান, যা যা বলা হয়েছে সব কিছু সেভাবেই পদ্মা সেতু বাস্তবায়ন করা হবে। এতে যা ব্যয় হয় হবে। তিনি আরো জানান, কঠিন ও স্বচ্ছ প্রক্রিয়ায় অনুসরণ করে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হবে।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ই চূড়ান্ত সিদ্ধান্ত হয় ঢাকা-খুলনা মহাসড়কের মাওয়া-জাজিরা পয়েন্টে নির্মিত হবে পদ্মা সেতু। সেতুর দৈর্ঘ্য হবে ৫ দশমিক ৫৮ কিলোমিটার। প্রস্থ হবে ২৫ মিটার। পাইলের সংখ্যা হবে ২৬৮টি। উভয় পাশে ১৬ দশমিক ৩০ কিলোমিটার নদী শাসনের কাজ হবে। উভয় পাশে সংযোগ সড়কের কাজ হবে ১২ দশমিক ১৬ কিলোমিটার। মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে দেশীয় অর্থের পরিমাণ হলো ৩ হাজার ২৮১ কোটি এবং বৈদেশিক ঋণ সহায়তার পরিমাণ হলো ৬ হাজার ৮৮০ কোটি টাকা। বিস্তারিত নকশা প্রণয়নের জন্য ইতিমধ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের সঙ্গে ১ কোটি ৭০ লাখ ৬০ হাজার মার্কিন ডলারের একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী এ প্রকল্পের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক থেকে ৩৫ কোটি, বিশ্বব্যাংক থেকে ৩০ কোটি, ডিএফআইডি ও নেদারল্যান্ড থেকে ২২ কোটি ডলার পাওয়া যাবে। জাপানও এ প্রকল্পের মূল নির্মাণ কাজে অর্থায়ন করার ব্যাপারে আগ্রহী বলে জানা গেছে।

যমুনা সেতুর সঙ্গে পদ্মা সেতুর তুলনা

যমুনা সেতুর দৈর্ঘ্য ৪ দশমিক ৮ কিলোমিটার। অন্যদিকে পদ্মা সেতুর দৈর্ঘ্য হবে ৫ দশমিক ৫৮ কিলোমিটার। যমুনা সেতুর প্রস্থ ১৮ দশমিক ৫ মিটার। অন্যদিকে পদ্মা সেতুর দৈর্ঘ্য হবে ২৫ মিটার। যমুনা সেতুতে নদী শাসন কাজ ছিল মোট ৬ দশমিক ৩৩ কিলোমিটার। পদ্মা সেতুর নদী শাসন কাজ হবে ১৬ দশমিক ৩০ কিলোমিটার। যমুনা সেতুতে ব্যয় হয়েছিল ৩ হাজার ৭শ’ ৪৫ কোটি ৬০ লাখ টাকা। অন্যদিকে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা।

Leave a Reply