শ্রীনগরে যুব উন্নয়নের মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

প্রশিক্ষণের মধ্য দিয়ে বেকার তরুণদের উন্নয়নের মূল ধারায় নিয়ে আসতে হবে
তারুণ্যই পারে অসম্ভবকে সম্ভব করে দেশের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে। এ কারণেই বেকার তরুণ-তরুণীদের প্রশিক্ষণের মধ্য দিয়ে উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে হবে। গতকাল শ্রীনগরের মাইজপাড়া গ্রামে বেকার যুবক ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে মাসব্যাপী মৎস্য চাষ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।
শ্রীনগর উপজেলার মাইজপাড়া বাজারে দ্বীপশিখা কিন্ডারগার্টেন মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যায়যায়দিনের নির্বাহী সম্পাদক মাহমুদ আল ফয়সাল এ প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। মুন্সীগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং সোহরাব আলী দেওয়ান কালচারাল সোসাইটি ও জেজেডি ফ্রেন্ডস ফোরাম শ্রীনগর শাখার যৌথ আয়োজনে এ প্রশিক্ষণ কর্মসূচিতে মাইজপাড়া গ্রামের বেকার ৩৫ জন যুবক ও যুব মহিলা অংশগ্রহণ করছেন।
জেজেডি ফ্রেন্ডস ফোরাম শ্রীনগর শাখার আহ্বায়ক মাহবুবুর রহমান বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মাকসুদুর রহমান, শ্রীনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেলা পারভীন রানু ও একুশে একাডেমী অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক আল নোমান শামীম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা শাহনূর আলম, মোজাফ্ফর আহমেদ, প্রশিক্ষক শর্মিলা পারভীন আজাদ, জেজেডি ফ্রেন্ডস ফোরামের বিভাগীয় সম্পাদক আমিনুল রানা, কো-অর্ডিনেটর জ্যোতিষ সমাদ্দার বাবু ও শ্রীনগর শাখার সদস্য সচিব মোশাররফ হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে যায়যায়দিনের নির্বাহী সম্পাদক মাহমুদ আল ফয়সাল বলেন, তারুণ্যই পারে অসম্ভবকে সম্ভব করতে। অলস তরুণদের কর্মহীন হাতগুলোকে দক্ষ প্রশিক্ষকের অধীন প্রশিক্ষণ দিয়ে উৎপাদনের হাতিয়ারে পরিণত করতে হবে। তাদের নিয়ে আসতে হবে উন্নয়নের মূলধারায়। তবেই দেশের কাক্সিক্ষত উন্নয়ন নিশ্চিত হবে। তিনি বলেন, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে প্রশিক্ষণ দিয়ে সম্মিলিত উদ্যোগেই দেশকে গড়ে তুলতে হবে। তিনি আরো বলেন, তরুণ সমাজকে মাদকের ছোবল থেকে রক্ষায় প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যুব উন্নয়নের প্রশিক্ষণ কর্মসূচি আরো বিস্তৃত করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মাকসুদুর রহমান বলেন, আত্মকর্মসংস্থানে পুরুষের পাশাপাশি মহিলাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। নারী-পুরুষের সম্মিলিত কর্মপ্রচেষ্টায় উন্নয়নের ধারাকে বেগবান করতে হবে। তিনি প্রশিক্ষণ গ্রহণকারীদের ঋণ সুবিধা দেয়ার অঙ্গীকার ব্যক্ত করে বলেন, আত্মকর্মসংস্থানের মধ্য দিয়েই বেকার প্রশিক্ষিত তরুণরাই দেশকে দিনবদলের অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখবে।
বিশেষ অতিথি শ্রীনগর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেলা পারভীন রানু বলেন, প্রশিক্ষণ কর্মসূচির যাবতীয় আয়োজনে উপজেলা পরিষদ সর্বাত্মক সহযোগিতা দেবে। তিনি বলেন, প্রশিক্ষণের মধ্য দিয়ে দক্ষ জনশক্তি গড়ে তুলতে আরো বেশি বেশি এ ধরনের কর্মসূচি গ্রহণ করতে হবে।
আরেক বিশেষ অতিথি অস্ট্রেলিয়ার একুশে একাডেমীর সাধারণ সম্পাদক আল নোমান শামীম বলেন, মৎস্য চাষে বিপুল সম্ভাবনা থাকার পরও প্রশিক্ষণের অভাবেই দেশে কাক্সিক্ষত সুফল মিলছে না। তিনি বলেন, এ প্রশিক্ষণের মধ্য দিয়ে অর্জিত জ্ঞান কাজে লাগানো হলে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। দেশের চাহিদা পূরণ করে মাছ বিদেশেও রপ্তানি করা যাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীরা ছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা এবং কেন্দ্রীয় জেজেডি ফ্রেন্ডস ফোরামের সদস্য সচিব শামীম হোসেন, সদস্য কবীর আহমেদ, মোতালেব হোসেন, আবুল হোসেন, মুন্সীগঞ্জের সদস্য সচিব শেখ রতন ও যায়যায়দিনের মুন্সীগঞ্জ প্রতিনিধি শহীদ-ই-হাসান তুহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply