বিএনপির সঙ্গে ইস্যুভিত্তিক আন্দোলনে নামার সিদ্ধান্ত বিকল্পধারার

শেষ পর্যন্ত বিএনপির সঙ্গে ইস্যুভিত্তিক কিছু কর্মসূচিতে আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরির বিকল্পধারা। তবে এখনই দল বিলুপ্ত করে বিএনপির সঙ্গে একীভূত হবার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন দলটির নেতারা। বিএনপির পক্ষ থেকেও জানানো হয়েছে বিকল্পধারার সঙ্গে যোগাযোগ হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনেকরছেন, গত সাধারণ নির্বাচনে ভরাডুবির কারণে বিকল্পধারাকে কাছে টানার চেষ্টা করছে বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা। এ প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসর খালেদা জিয়ারও সম্মতি পাওয়া গেছে বলে তারা ধারণা করছেন।

বিএনপিতে কি ফিরে যাচ্ছেন সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরি? নাকি বিএনপির সঙ্গে জোট বাঁধছে তার দল? এমন কিছু গুঞ্জনের মধ্যে বিকল্পধারার দ্বিতীয় ব্যক্তি ও এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরির ছেলে মাহি বি চৌধুরি স্বীকার করলেন, তাদের সঙ্গে বিএনপির দূরত্ব অনেকটাই কমেছে। তবে এই মূহুর্তে বিকল্প ধারার বিলুপ্তি নয়, জাতীয়তাবাদি শক্তির ঐক্যের জন্য বিএনপির সঙ্গে কিছু কর্মসূচিতে যাওয়ার ইচ্ছার কথা জানালেন তিনি।

তিনি আরো বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে আমি রাজনীতি করতে নেমে ছিলাম। তাই তার আদর্শ ধরে রাখার জন্য বিএনপির সঙ্গে কাজ করতেই পারি।

চারদলীয় জোট সরকারের প্রথম দিকটায় সরকারের অন্যতম চালিকাশক্তি তারেক রহমানের সঙ্গে যে ঘনিষ্ঠতা মাহি বি চৌধুরির ছিল, এখন যে তা আগের মতো নেই সেকথাও জানালেন তিনি।

এদিকে বিকল্পধারার সঙ্গে যোগাযোগটা কোন পর্যায়ে আছে তা জানতে চাইলে, সরাসরি কোন জবাব না দিয়ে শুধু একীভূত হবার প্রক্রিয়ার কথা স্বীকার করে নিলেন বিএনপি চেয়ারপরসনের উপদেষ্টা আ স ম হান্নান শাহ।

জোট সরকারের সময় মতের অমিল হওয়ায় সরকারের চাপে রাষ্ট্রপতি পদ থেকে সরে যেতে হয়েছিল বি চৌধুরিকে। তারপর গঠন করেন নতুন দল বিকল্পধারা। বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সঙ্গেও জোট বাঁধেন। পরে অবশ্য নির্বাচনে যেতে হয় একাই। আর ওই নির্বাচনে ভরডুবি হয় বিকল্পধারার। একটি আসনও তারা পায়নি নবম জাতীয় সংসদে।

Leave a Reply