ঢাকার চারপাশের নদীর সীমানা নির্ধারণের নির্দেশ

ঢাকা, জুন ৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)–রাজধানীর চারপাশের নদী বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ ও বালুর সীমানা নির্ধারণ করার জন্য আগামী চার মাসের মধ্যে হাইকোর্ট ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও গাজীপুরের জেলা প্রশাসককে মৌখিক নির্দেশ দিয়েছে।

বিচারপতি এ বি এম খায়রুল হক ও বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদের বেঞ্চ চার জেলা প্রশাসককে বিচারপতিদের খাস কামরায় তলব করে তাদের মতামত নিয়ে সোমবার এই নির্দেশ দেয়।

জেলা প্রশাসকরা আদালতকে বেঁধে দেওয়া সময়ের মধ্যে নদীগুলোর সীমানা নির্ধারণের নিশ্চয়তা দিয়েছেন।

জেলা প্রশাসকরা হাইকোর্টকে বলেন, আদালতের স্থগিতাদেশ ও নিষেধাজ্ঞা এবং লোকবল ও প্রয়োজনীয় সহায়তার অভাবে তারা নদীর তীরের অনেক অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে পারছেন না।

আদালত ২০১০ সালের ২৮ ফেব্র”য়ারির মধ্যে রাজধানীর হাজারীবাগের ট্যানারিগুলো সাভারে সরিয়ে নেওয়ার ব্যাপারে ২০০১ সালের হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নের তাগিদ দিয়ে বলেছে, এরপর আর সময় বাড়ানো হবে না।

৪ জুন ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ, দখল, ভরাট ও অবৈধ নির্মাণ বন্ধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এজন্য আর কত সময়ের প্রয়োজন তা জানার জন্য হাইকোর্ট ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও গাজীপুরের জেলা প্রশাসককে তলব করেছিল।

হাইকোর্টের একই বেঞ্চ ২৪ মে বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদী দখল, ভরাট ও অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে নির্দেশ দিয়েছিল।

মানবাধিকার ও পরিবেশ সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের দায়ের করা এক জনস্বার্থ বিষয়ক রিটের পরিপ্রেক্ষিতে এই নদীগুলো দখল করে গড়ে তোলা সব অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ কেন দেওয়া হবে না তার কারণ দর্শানোর জন্যও সরকারকে নির্দেশ দিয়েছিল।

http://www.bdnews24.com/bangla/details.php?cid=2&id=51438

Leave a Reply