মুন্সীগঞ্জের শ্রীনগরে তথ্যপ্রযুক্তি সচেতনতা কর্মসূচি অনুষ্ঠিত

জামেরী হাসান
মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার শ্রীনগর পাইলট উচ্চবিদ্যালয় অডিটোরিয়ামে গত মঙ্গলবার অনুষ্ঠিত হলো ‘আইসিটি অ্যাওয়ারনেস প্রোগ্রাম’। সকালে শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল লতিফ মোল্লা দিনব্যাপী আয়োজিত এ কর্মসূচির উদ্বোধন করেন। বাংলাদেশ কম্পিউটার সমিতির [বিসিএস] সভাপতি মোস্তাফা জব্বার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ অনুষ্ঠানে বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ মুহম্মদ জালাল, বিসিএস-এর পরিচালক ইউসুফ আলী শামীম, বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের [আইবিপিসি]র নির্বাহী কর্মকর্তা মীর শরিফুল বাশার, শ্রীনগর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
উদ্বোধনী অনুষ্ঠানের পর বেলা সাড়ে ১১টায় শুরু হয় দিনব্যাপী কর্মশালা। এতে কম্পিউটার বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার সুব্রত সরকার হার্ডওয়্যার ইন্সটলেশন, তথ্যপ্রযুক্তিবিদ মুহম্মদ জালাল তথ্যপ্রযুক্তি, ইন্টারনেটের ব্যবহার ও মাল্টিমিডিয়া এবং বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার ডিজিটাল বাংলাদেশ প্রসঙ্গে প্রবìধ উপস্খাপন করেন এবং উপস্খিত শিক্ষক-শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। বাংলাদেশ কম্পিউটার সমিতি [বিসিএস] এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল [আইবিপিসি] যৌথভাবে সারাদিন এই কর্মসূচির আয়োজন করে। শ্রীনগর উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং তথ্যপ্রযুক্তি ব্যবসায় সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এ আয়োজনে সার্বিক সহায়তা প্রদান করেন। এতে তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী স্বত:স্ফূর্তভাবে অংশ নেন এবং তাদের আগ্রহদীপ্ত প্রশ্নোত্তর পর্বের মধ্যদিয়ে অনুষ্ঠানটি প্রাণবন্ত হয়ে ওঠে।
অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা তথ্যপ্রযুক্তি ব্যবহারের গুরুত্ব তুলে ধরেন। এসব ক্ষেত্রে প্রয়োজনীয়তা, ঘাটতি এবং আমাদের করণীয়গুলো উপস্খাপন করেন। কিভাবে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জীবন ও পৃথিবী বদলে দেয়া সম্ভব, বাংলাদেশের দারিদ্র্য দূরীকরণ, কর্মসংস্খান সৃষ্টি এবং জীবনযাত্রার মান উন্নত করতে তথ্যপ্রযুক্তি তথা কম্পিউটার ও ইন্টারনেট কিভাবে ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে আলোকপাত করেন। আর এ কাজে এখনকার প্রজন্ম, বিশেষ করে শিক্ষার্থীদেরকেই তারা তথ্যপ্রযুক্তি ব্যবহারে সবার আগে এগিয়ে আসার আহবান জানান।

Leave a Reply