মুন্সীগঞ্জের হাটলক্ষ্মীগঞ্জে প্রাথমিক বিদ্যালয় নেই : শিশুরা শিক্ষাবঞ্চিত

ঘনবসতিপূর্ণ ও দরিদ্র এলাকা হাটলক্ষ্মীগঞ্জ। নানা সমস্যায় জর্জরিত এ এলাকার মানুষ। শিক্ষার হার নিুমুখী। নেই চিকিৎসা আর অন্ন-বস্ত্র-ভালো বাসস্খানের নিশ্চয়তা।
মুন্সীগঞ্জ শহরের শেষপ্রান্তে লঞ্চঘাটের সন্নিকটে এটি অবস্খিত। এখানকার অধিবাসীরা বেশির ভাগই ভাগ্যের অন্বেষণে দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসেছেন। নিয়েছেন ভাড়া বাসা, কেউবা ঝুপরি ঘরে কোনো মতে জীবন কাটাচ্ছেন। কেউ রিকশা চালান, কেউবা ভ্যান, কেউ কেউ আবার দিনমজুর। মহিলারা অনেকেই ভিক্ষাবৃত্তি বেছে নিয়েছেন। তবে জীবন তাদের যেমনই হোক, তাদের আশা তাদের ছেলেমেয়েরা শিক্ষিত হবে। আর সেজন্য এলাকাবাসীর দীর্ঘদিনের একটিই দাবি সরকারি প্রাথমিক বিদ্যালয়।
এলাকাবাসী জানান, ঘনবসতিপূর্ণ এ এলাকায় কোনো সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। ফলে এখানকার ছেলেমেয়েরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। তারা বলেন, প্রধান সড়ক পার হয়ে ছোট ছোট ছেলেমেয়েদের দূরের স্কুলে যেতে হয়। রাস্তা পারাপারে ভয় থাকায় অনেক ছেলেমেয়েকেই তাদের অভিভাবকরা বাসায় পড়ান, স্কুলে পাঠান না।
কমিশনার মোহাম্মদ আলী লিটন বলেন, স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে অনেক ঘোরাঘুরি করেছি। কিন্তু তেমন সাড়া পায়নি। আশা করি, বর্তমান সরকার এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেবে।

Leave a Reply