পদ্মা সেতুর টেকনিক্যাল কমিটির রিপোর্ট পুনর্বিবেচনার আহ্বান

সমাজ-রূপান্তর অধ্যয়ন কেন্দ্রের সংলাপ
samajপদ্মা সেতুর নির্মাণে সরকারি পরিকল্পনা ও জাতীয় স্বার্থ বিষয়ে সমাজ-রূপান্তর অধ্যয়ন কেন্দ্র গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংলাপ আয়োজন করে
প্রস্তাবিত পদ্মা সেতুর টেকনিক্যাল কমিটির রিপোর্ট পুনর্বিবেচনার জন্য স্খগিত করা উচিত। টেকনিক্যাল রিপোর্ট দেশী বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে করা উচিত।
জাতীয় প্রেস ক্লাবে গতকাল সমাজ-রূপান্তর অধ্যয়ন কেন্দ্র আয়োজিত ‘পদ্মা সেতু নির্মাণে সরকারি পরিকল্পনা ও জাতীয় স্বার্থ’ শীর্ষক এক সংলাপে বক্তারা এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেন্দ্রের সভাপতি অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। বক্তব্য রাখেন প্রকৌশলী ইনামুল হক, শেখ মোহাম্মদ শহিদুল্লাহ, অধ্যাপক আহমেদ কামাল, আনোয়ার পারভেজ প্রমুখ।
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, পদ্মা সেতু নির্মাণে ইতোমধ্যে টেকনিক্যাল কমিটির রিপোর্ট প্রস্তুত করা হয়েছে, যা বিদেশী বিশেষজ্ঞদের দিয়ে করানো। এ রিপোর্ট পুনর্বিবেচনা করা দরকার এবং এ জন্য রিপোর্টটি স্খগিত করা প্রয়োজন। দেশের বিশেষজ্ঞদের দিয়ে এ রিপোর্ট যাচাইয়ের পর বা তাদের দিয়ে আলাদা টেকনিক্যাল রিপোর্ট তৈরি করার জন্য তিনি আহ্বান জানান।
প্রকৌশলী ড. ইনামুল হক বলেন, মাওয়া-জাজিরা দিয়ে এ সেতু নির্মাণ না করে দোহার-চরভদ্রাসন দিয়ে সেতু নির্মাণ করলে কয়েক হাজার কোটি টাকা খরচ কমানো যাবে।
সমাজ-রূপান্তর অধ্যয়ন কেন্দ্র এ রিপোর্ট পর্যালোচনা করে আলাদা পর্যালোচনা রিপোর্ট উপস্খাপন করবে বলে জানানো হয়।

Leave a Reply