সিরাজুল ইসলাম চৌধুরী : বিরূপ বিশ্বে সাহসী মানুষ

aaBaiMagnaSirajulHeadingজব্বার হোসেন
সময় কত কিছুই না বদলায়। বদলে দেয়, বদলে যায়। এমনকি নৈতিকতা, আদর্শ, বিশ্বাসের বোধটুকুও। কিছু মানুষ আছেন যারা বদলান না। তারা তাদের আদর্শের মাপা জামাটি ছেড়ে অন্য আলখেল্লা পরেন না। পরাতে চাইলেও না। এ সমাজে এমন লোকের সংখ্যা খুব কম। হাতেগোনা, সীমিত। তবু তারা আছেন, থাকবেন। থাকবেন তাদের আদর্শিক অবস্থানের কারণে। নৈতিকতার শক্ত অবস্থান, দৃঢ়তার কারণে।

সিরাজুল ইসলাম চৌধুরী। তেমনি একজন মানুষ। একজন আদর্শ শিক্ষক। এই সমাজে একজন বিরলপ্রজ। তিনি আছেন তার মতো। আছেন আদর্শকে অবলম্বন করে। পুঁজিবাদী সমাজে, সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিপরীতে টিকে আছেন। টিকে আছেন নিজস্ব উত্তাপ, ঔজ্জ্বল্য নিয়ে।

২.

সিরাজুল ইসলাম চৌধুরীর জন্ম ২৩ জুন, ১৯৩৬ সালে। ঢাকার বিক্রমপুরে। বাবা হাফিজ উদ্দিন চৌধুরী। মা আসিয়া খাতুন। শৈশব কেটেছে রাজশাহী, কলকাতায় বাবার চাকরি সূত্রে। পড়াশোনা করেছেন ঢাকার সেন্ট গ্র্রেগরি স্কুল, নটরডেম কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ইংরেজি সাহিত্যে উচ্চতর গবেষণা করেছেন যুক্তরাজ্যের লিড্স এবং লেস্টার বিশ্ববিদ্যালয়ে। ছাত্র হিসেবেও ছিলেন তুখোড়, মেধাবী। বাইরের উচ্চতর গবেষণা, পড়াশোনা শেষে ফিরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন ১৯৫৭ সালে।

৩.

শৈশব থেকেই লেখক হওয়ার বাসনা ছিল তার মধ্যে প্রবল। সে কারণেই সাহিত্যের প্রতি তার অনুরাগ, অধ্যয়ন। কিন্তু লেখালেখি করতে গিয়ে সাহিত্যের সৃজনশীলতার পথটির চেয়ে সামাজিক ও রাজনৈতিক দ্বন্দ্বের মানচিত্রটি তার সামনে অধিক বিস্তৃতভাবে নজরে পড়ে। ফলে প্রবন্ধ হয়ে ওঠে তার মূল বিষয়। গল্প উপন্যাসের চেয়ে প্রবন্ধের ক্যানভাসে তিনি সমাজকে বিশ্লেষণ করেন অনেক স্বাচ্ছন্দ ও পূর্ণভাবে, গভীর মমতা দিয়ে।

সৃজনশীল লেখালেখিতেও তিনি আন্তরিক। সেই সংখ্যাও তার কম নয়। ‘কণার অনিশ্চিত যাত্রা’, ‘শেষ নেই’- এর মতো উপন্যাস কিংবা ‘তাকিয়ে দেখি’, ‘ভালোমানুষের জগত’- এর মতো গল্পগ্রন্থ যেমন লিখেছেন, তেমনি ‘বাবুলের বেড়ে ওঠা’ বা ‘দরজাটা খোলো’-এর মতো কিশোর রচনাও রয়েছে তার।

পত্রিকা সম্পাদনার সঙ্গেও দীর্ঘদিন ধরে যুক্ত। সম্পাদনা করেছেন ‘পরিক্রমা’, ‘সাহিত্যপত্র’, ‘সচিত্র সময়’, ‘সাপ্তাহিক সময়’, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকা’, ‘ঢাকা ইউনিভার্সিটি স্টাডিস’ প্রভৃতি। তার সম্পাদনায় নিয়মিত প্রকাশিত হচ্ছে ত্রৈমাসিক সাহিত্য সংস্কৃতির পত্রিকা ‘নতুন দিগন্ত’। ‘নতুন দিগন্ত’ প্রগতিশীল, মুক্তচিন্তার মানুষের জন্য খোলাজানালা।

৪.

সিরাজুল ইসলাম চৌধুরীর শক্তির জায়গাটি হলো পুঁজির বিরুদ্ধে তার অবস্থান। পুঁজিবাদের বিরুদ্ধে প্রতিবাদ। সমাজ ও রাজনীতির বিশ্লেষণে তিনি দেখেছেন, দেখিয়েছেন কিভাবে পুঁজি সমাজে বৈষম্য তৈরি করে, বৈষম্য টিকিয়ে রাখার জন্য শোষণ করে। আমলাতন্ত্র, সামরিকতন্ত্র এবং ব্যবসায়ী শ্রেণী গোষ্ঠী কিভাবে দুর্নীতি ও বাণিজ্যিক লাভালাভের জন্য ঐক্যবদ্ধ হয়ে ওঠে। পুঁজির কুৎসিত রাজনীতিটি তার লেখায় বরাবরই প্রকট ও প্রকাশ্য।

সমাজ ও রাষ্ট্রের গতি-প্রকৃতি পর্যবেক্ষণে তার অভিজ্ঞতা দীর্ঘদিনের। যে দার্শনিক দারিদ্র্যের কারণে কোনো একটি ঘটনার গভীরে আমরা সচরাচর যাই না, তা তার মধ্যে অনুপস্থিত। এই অনুপস্থিতিই তাকে সমাজ আদর্শের আততায়ী, পুুঁজির আগ্রাসী চেহারাটি চিহ্নিত করতে সাহায্য করেছে। কিভাবে পুুঁজি আমাদের বিচ্ছিন্ন করে দেয়, কিভাবে ব্যক্তিগত এবং ভোগবাদিতার স্বপ্নে বিভোর করে, সমষ্টির স্বপ্ন ও চেতনাকে ধ্বংস করে তা তিনি বলেছেন বহুবার, বহুভাবে। কিভাবে সমাজে পীড়নের ফলে বিকৃতি বিস্তার লাভ করে সে কথাও বলেছেন। চিহ্নিত করেছেন সমাজ ও রাষ্ট্রের শত্রু-মিত্র। পুঁজির রাজনীতিটি তার লেখায় গভীরভাবে, স্পষ্ট।

পুঁজিবাদের আগ্রাসনের কারণেই পিতৃতান্ত্রিকতার উৎকট বিস্তার ঘটে। পিতৃতান্ত্রিকতা, পুরুষতান্ত্রিকতার চেয়েও ভয়ঙ্কর। রাষ্ট্র কখনো কখনো পিতৃতান্ত্রিক আচরণ করে। তার শাসন কাঠামোর আচরণে তা স্পষ্ট হয়ে ওঠে। পুঁজিবাদী ব্যবস্থায় পিতৃতান্ত্রিকতা প্রবল হয়। পিতৃতান্ত্রিকতা পুঁজিবাদের অন্যরূপ, রূপান্তর। অন্যদিকে মা সমাজের মতো। তার ভূমিকাটি আমরা দেখি না। সে অবহেলিত, উপেক্ষিত হয়। তিনি রাষ্ট্রের, রাষ্ট্র কাঠামোর, শাসন ব্যবস্থায়, পিতৃতান্ত্রিক আচরণের সমালোচনা করেছেন। তিনি সমাধানের পথও খুঁজেদেন, দেখিয়েছেন পথ।

৫.

সমাজে প্রতিবাদ কম। মেনে নেয়া, মানিয়ে নেয়া লোকের সংখ্যা বেশি। পুঁজি আমাদের দুর্বল করে, একাকী-বিচ্ছিন্ন করে তার স্বার্থ চরিতার্থ করে। প্রতিবাদ করতে দেয় না, প্রতিবাদী হতেও না। প্রত্যাখানের শক্তি অনেক বড়। সমাজে প্রত্যাখ্যানও কম। চারদিকে সুযোগের হাতছানি। সুযোগ সন্ধানীদের পদচারণা। এর মধ্যেই দাঁড়িয়ে আছেন তিনিÑ আদর্শ, নৈতিকতার এক সৌধ হয়ে।

সৈয়দ সাজ্জাদ হোসেন তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। পাকিস্তানি শাসকদের সন্তুষ্ট করতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ইন্টার উইং ট্রান্সফারের পরামর্শে তৎকালীন সরকারকে উসকে দেয়া হয়েছিল। কারণ আর কিছু নয়, এই শিক্ষকরাই আন্দোলনের হোতা, ছাত্রদের প্রতিবাদী করে তোলার দায় তাদেরইÑ এই ছিল অভিযোগ। ইন্টার ট্রান্সফার উইংবিরোধী আন্দোলনেও সিরাজুল ইসলাম চৌধুরী সক্রিয় ছিলেন।

১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় অডিন্যান্স নামে যে কালাকানুন করেছিল তারও বিরোধিতা করেছিলেন, প্রতিবাদ করেছিলেন তিনি। পরবর্তীতে ১৯৭৩ সালে নতুন অর্ডার পাস হয়। সেখানেও সিরাজুল ইসলাম চৌধুরীর ভূমিকা ছিল অগ্রগণ্য।

একাত্তর সালে যুদ্ধের সময় রাও ফরমান আলীর যে তালিকা, সেই তালিকাতেও তিনি ছিলেন শীর্ষদের অন্যতম। একজন প্রগতিশীল, সমাজতান্ত্রিক আদর্শের মানুষ হিসেবে প্রতিক্রিয়াশীলদের হত্যা তালিকায়। টিক্কা খান চলে যাওয়ার দিন ৬ জনের নামের তালিকা দিয়ে গিয়েছিলেন। তারা হলেন এবিএম হাবিবুল্লাহ, মুহাম্মদ মনিরুজ্জামান, ড. মুহাম্মদ এনামুল হক, ড. নীলিমা ইব্রাহিম, মুনির চৌধুরী এবং শেষ নামটি ছিল সিরাজুল ইসলাম চৌধুরীর ।

জীবনে অনেক দুর্যোগ তিনি পার করেছেন। ভেঙে পড়েননি, দাঁড়িয়েছেন। প্রতিবাদ করেছেন, প্রত্যাখ্যাান করেছেন। সিনেট কর্তৃক দুবার উপাচার্য হওয়ার জন্য মনোনীত হয়েছিলেন। হননি, প্রত্যাখ্যান করেছেন। তিনি স্বপ্ন দেখেছেন, দেখিয়েছেন। তবে সেই স্বপ্ন ব্যক্তিগত নয়, সমষ্টির স্বপ্ন। এখানেই একজন সিরাজুল ইসলাম চৌধুরী অন্য অনেকের চেয়ে আলাদা।

পুনশ্চ: ‘বিরূপ বিশ্বে সাহসী মানুষ’ নামে সিরাজুল ইসলাম চৌধুরীর একটি গ্রন্থ রয়েছে। সেখানে তিনি ইতিহাসের ধারাবাহিকতায় রাজনৈতিক এবং সাংষ্কৃতিক বিবেচনায় বিশ্লেষণ করেছেন আলোকিত মানুষদের, সাহসী মানুষদের।

আমি বা আমার মতো বা আগামী প্রজন্মের কেউ হয়ত সেই ধারাবাহিকতায় একজন সিরাজুল ইসলাম চৌধুরীকে বিশ্লেষণ করবেন রাজনৈতিক আদর্শ, সংস্কৃতি চেতনার ভিত্তিতে। কেননা পুঁজি, প্রতারণা, আগ্রাসন, আক্রমণ, শোষণ, নিপীড়ন, বিকৃৃতির এই সময়ে তিনি আসলেই একজন সাহসী মানুষ। বিরূপ বিশ্বে সাহসী মানুষ।

Leave a Reply