‘তিন উদ্দীন’সহ ১২ জনের বিরুদ্ধে মামলা করবেন সাকা চৌধুরী

সাবেক রাষ্ট্রপতি ড. ইয়াজউদ্দিন আহম্মেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ এবং সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) মইন উ আহমেদসহ ১২ জনের বিরুদ্ধে মামলা করার ঘোষণা দিয়েছেন বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী। তিনি বলেছেন, সংবিধান লঙ্ঘনের অভিযোগে ১২ জনের বিরুদ্ধে আগামী দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টে তিনটি পৃথক মামলা করা হবে। অভিযুক্তদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করতে সরকারকে ব্যবস্থা নিতে হাইকোর্টের কাছে নির্দেশনা চাওয়া হবে। মঙ্গলবার তার ধানম-ির বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

সাকা চৌধুরী জানান, এরই মধ্যে মামলা নিয়ে আইনজীবীদের সঙ্গে আলোচনা করে কাজ শুরু করেছেন। তিন গ্রুপে ভাগ করে এ মামলা করা হবে। প্রথম গ্রুপে আছেন সাবেক প্রেসিডেন্ট ড. ইয়াজউদ্দিন আহম্মেদ, সাবেক প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ, সাবেক আইন উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন ও সাবেক স্বরাষ্ট্র উপদেষ্টা মেজর জেনারেল (অব.) এম এ মতিন।

দ্বিতীয় গ্রুপে আছেন সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) মইন উ আহমেদ, নবম ডিভিশনের সাবেক জিওসি বর্তমানে অস্ট্রেলিয়ার হাইকমিশনার লে. জেনারেল মাসুদউদ্দিন চৌধুরী, মেজর জেনারেল এ টি এম আমিন, ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী ফজলুল বারী এবং তৃতীয় গ্রুপে আছেন দুদকের সাবেক চেয়ারম্যান লে. জেনারেল (অব.) হাসান মশহুদ চৌধূরী, প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন ও ছহুল হোসেইন।

সাকা চৌধুরী বলেন, তারা হাইকোর্টে মামলা করবেন এই কারণে যে, অভিযুক্তদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করতে সরকারকে ব্যবস্থা নিতে হাইকোর্টের কাছে নির্দেশনা চাইবেন।

সুলতানা কামাল ভার্সেস সরকারের একটি মামলায় বিচারপতি এ বি এম খায়রুল হকের রায়ের উদ্ধৃতি দিয়ে সাকা বলেন, সুলতানা কামাল বনাম বাংলাদেশ মামলায় ২০০৮ সালের ৪ ডিসেম্বর বিচারপতি এ বি এম খায়রুল হক যে রায় দিয়েছেন তার ওপর ভিত্তি করে এ ১২ জনের বিরুদ্ধে মামলা করা হবে। ওই মামলার রায়ে বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন, তৎকালীন নির্বাচন কমিশন ও তত্ত্বাবধায়ক সরকার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে না পেরে সংবিধান লঙ্ঘন করেছেন। এ ধরনের সংবিধান লঙ্ঘন গুরুতর অপরাধ। এজন্য রাষ্ট্রপতিকে ইমপিচ করা যায়।

সাকা চৌধুরী বলেন, বিচারপতি এ বি এম খায়রুল হক তার মামলায় এসব বিষয়ে স্পষ্ট বলে দিয়েছেন। তিনি একটি উপযুক্ত রায় দিয়েছেন। তাই তিনি বসে থাকতে পারেন না। তার রায়ের ওপর ভিত্তি করেই আগামী দুই সপ্তাহের মধ্যে অর্থাৎ হাইকোর্টের অবকাশকালীন ছুটির আগেই মামলা করবেন। এরই মধ্যে এ প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

তিনি বলেন, সংবিধানের ৫৮(গ) ধারায় প্রধান উপদেষ্টা হওয়ার যোগ্যতা সুস্পষ্ট উল্লেখ করা আছে। ড. ইয়াজউদ্দিন আহম্মেদ ও ড. ফখরুদ্দীন আহমদ সংবিধানের ধারা লঙ্ঘন করে কীভাবে উপদেষ্টা হলেন? মইনুল ও মতিনের উপদেষ্টা হওয়ার বিষয়টিও সংবিধানের স্পষ্ট লঙ্ঘন। তারা জেনেশুনেই তা লঙ্ঘন করেছেন। সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখল করে রেখেছেন। এভাবে ক্ষমতা দখল করে রাখা আইনের চোখে গুরুতর অপরাধ। সে কারণে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

আর সেনা আইন লঙ্ঘন করায় মইনসহ অন্য তিন সেনা কর্মকর্তার বিরুদ্ধে কোর্ট মার্শালে বিচারের জন্য হাইকোর্টের আদেশ চাওয়া হবে। সাবেক সেনাপ্রধান তার বইয়েই স্বীকার করেছেন, ওয়ান ইলেভেনে তিনি কী ভূমিকা পালন করেছেন। এ টি এম আমিনকে বিহারি আমিন এবং ফজলুল বারীকে হবিগঞ্জের বারী বলে আখ্যায়িত করেন তিনি।

সাকা বলেন, অসাংবিধানিকভাবে নিয়োগ এবং ক্ষমতার অপব্যবহারের জন্য হাসান মশহুদ চৌধূরী আর প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য দুই কমিশনারের বিরুদ্ধেও সংবিধান লঙ্ঘন করে এখন পর্যন্ত পদ আটকে রাখার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করবেন।

সেনাপ্রধান মইন উ আহমেদসহ অভিযুক্তদের কয়েকজন দেশের বাইরে থাকায় তাদের আটক করা সম্ভব হবে কি না জানতে চাইলে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের দেশের বাইরে থেকে গ্রেপ্তার করা হয়েছিল। একজনকে হত্যা করার জন্য যদি আসামিকে দেশের বাইরে থেকে গ্রেপ্তার করা সম্ভব হয়, তাহলে দুই বছর পুরো জাতি হত্যাকারীদের কেন আটক করা যাবে না?

সাকা বলেন, ইউরোপীয় ইউনিয়নের এক রাষ্ট্রদূত স্বীকার করেছেন তারা ওয়ান ইলেভেন সমর্থন করেছেন। কিন্তু তারা উদ্যোক্তা নন।

নির্বাচন কমিশনকে কাসিমবাজার কুঠি উল্লেখ করে সাকা চৌধুরী বলেন, আবারো দেখছেন কাসিমবাজার কুটির কর্মতৎপরতা বেড়ে গেছে। মইনের ঘনিষ্ঠ সহচর ড. কামালের সঙ্গে তিন নির্বাচন কমিশনার কথা বলেছেন। রাজনীতিতে নিষ্ক্রিয় করা, বিএনপিকে ভাঙা, হাফিজকে চিঠি, দুই নেত্রীকে মাইনাস করাসহ নানা অপকর্মের সঙ্গে এ তিনজন যুক্ত ছিলেন। আর্মি প্রেসে ব্যালট পেপার ছাপানো, বিজি প্রেস থেকে ব্যালট পেপার বিহারি সেনা কর্মকর্তার হাতে দেয়া হয়েছে। নির্বাচনের ছয় মাস আগেই তাদের পরাজিত করা হয়েছে। এখন নানা তথ্য বেরিয়ে আসছে, আরো বেরিয়ে আসবে।

[ad#co-1]

Leave a Reply