নিউজ প্রেজেন্টার প্রশিক্ষণ নিয়ে প্রতারণা

আমাদের দেশের বিভিন্ন professional training-এ কি ধরণের প্রতারণা হয় তা হুবুহু তুলে ধরা হলো। এটি অনেকে জানেন বা অনেকে জানেননা। এখানে সাপ্তাহিক ২০০০-এর প্রতিবেদকের অভিজ্ঞতা তুলে ধরা হলো ।

নিউজ প্রেজেন্টার হওয়ার জন্য যে প্রতিষ্ঠানগুলো (কারও কারও মতে দোকান) কাজ করছে, তারা কোনও যাচাই-বাছাই ছাড়াই লোকজনকে টেলিভিশনের প্রেজেন্টার হওয়ার স্বপ্ন দেখিয়ে প্রশিক্ষণের ফাঁদে ফেলছে। প্রকৃতিগতভাবে মুখশ্রী বা কণ্ঠস্বরে যতই সীমাবদ্ধতা থাকুক, উচ্চারণ এবং বলার ভঙ্গি যতই শ্রবণের অযোগ্য হোক, এসব প্রতিষ্ঠান কাউকেই ফেরাবে না। সবার মধ্যেই অপার সম্ভাবনা দেখেন তারা। কোর্স করতে আগ্রহী হিসাবে যখন এই প্রতিবেদক জবস ওয়ানের সঙ্গে কথা বলেছেন, তখন তাদের পক্ষ থেকে এই ধারণা ও প্রতিশ্রুতিই দেওয়া হয়েছে।

মিডিয়া ব্যক্তিত্বদের নাম ব্যবহার নিয়ে প্রতারণা
৮ জুন একটি জাতীয় দৈনিকে প্রকাশিত আইডিয়াস নামে একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে বলা হয়, যমুনা টিভিতে অডিশন চলছে। তাই ওই প্রতিষ্ঠানে দ্বিতীয় কোর্সে ফ্রি অডিশন নেওয়া হবে ১২ জুন। অডিশন যারা নেবেন তাদের ৬ জনের মধ্যে প্রতিবেদকের নামটিও ছাপা হয়েছে। অথচ এ বিষয়ে প্রতিবেদক কিছুই জানেন না।

এটিএন বাংলার প্রধান বার্তা সম্পাদক জ ই মামুন বললেন, একুশে টেলিভিশনে কাজ করার সময় থেকেই বিভিন্ন প্রতিষ্ঠান অনুমতি না নিয়ে আমার নাম ব্যবহার করে আসছে। প্রতিবাদ করলে এসে ক্ষমা চেয়ে যায়। অনেকে পত্রিকায় বিজ্ঞাপন দেখে বা লিফলেটে নাম দেখে জানতে চায় আসলেই ওইসব প্রতিষ্ঠানে কোর্স করাতে যাব কি না? তখন এসব ঘটনা জানতে পারি। অনেকে তো কোর্সে গিয়ে আমাকে না দেখে বিভ্রান্ত হয়ে ফোন করে। এটা আসলে পুরোপুরি প্রতারণা।

এটিএন বাংলার বার্তা বিভাগের চিফ অব অপারেশনস মুন্নী সাহার অভিজ্ঞতা হলো-৩৮/ক দিলু রোডের ‘বিআইএমডি’ নাম একটি প্রতিষ্ঠানের নিউজ প্রেজেন্টেশন কোর্সে জ ই মামুন, মুন্নী সাহা এবং কাওসার মাহমুদ কোর্স করাবেন, লিফলেট হাতে পেয়ে মুন্নী সাহা নিজে প্রার্থী সেজে ওই প্রতিষ্ঠানে ফোন করেন। মুন্নী সাহা রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে অভিযোগ করলে রমনা থানা পুলিশ ঐ প্রতিষ্ঠানে অভিযান চালায়। পরে ক্ষমা চেয়ে প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা ছাড়া পান। মুন্নী সাহা জানান, এর আগেও এ ধরনের অভিজ্ঞতা তার অসংখ্যবার হয়েছে। মুন্নী সাহার মতে বিভিন্ন টেলিভিশনের কেউ কেউ যেখানে সেখানে কোর্স করাতে চলে যাওয়ার কারণেই প্রতিষ্ঠানগুলো এ ধরনের প্রতারণা করার সুযোগ পাচ্ছে। এতে সত্যি যারা কোর্স করার মাধ্যমে কিছুটা ধারনা নিতে পাচ্ছে ওইসব প্রতিষ্ঠানে যাচ্ছেন, প্রতারিত হচ্ছেন তারা।

প্রশিক্ষণার্থীরা কি আদৌ কিছু শিখছে?
নিউজ প্রেজেন্টার বা রিপোটিংয়ের কোর্স করে যারা বিভিন্ন টেলিভিশন চ্যানেলে ইন্টারভিউ বা অডিশনে মুখোমুখি হচ্ছেন, তাদের গুণগতমান প্রসঙ্গে একটি চ্যানেলের হেড অব নিউজ বললেন, প্রেজেন্টার হওয়ার জন্য যে পরিমাণ সিভি আমাদের হাতে আসে তার প্রায় ষাট ভাগের সঙ্গে জুড়ে দেওয়া থাকে কোনও না কোনও প্রতিষ্ঠান থেকে কোর্স করার সার্টিফিকেট। তাদের উচ্চারণ, বাচনভঙ্গি এবং মেধার স্তর এমন পর্যায়ের যে বড়জোর এক-দুই জনের সঙ্গে খানিকটা কথা বলা যায়। বাকিদের বলতে হয় ‘আসুন’।

প্রয়োজন পেশাদার ইনস্টিটিউট
গত এক দশকে দেশে টেলিভিশন চ্যানেল এবং রেডিওর সংখ্যা যেভাবে বেড়েছে এবং সেখানে চাহিদা তৈরি হয়েছে যে পরিমাণ লোকবলের তার জোগান দেওয়ার মতো পেশাদার ইনস্টিটিউট বাংলাদেশে এখনও প্রতিষ্ঠান হয়নি। সরকারি ব্যবস্থাপনায় ‘নিমকো’ নামে যে প্রতিষ্ঠানটি রয়েছে তার প্রশিক্ষণের নাম ও ব্যবস্থাপনাও বিতর্কের ঊর্ধ্বে নয়। তাই পেশাদার লোকবল তৈরির প্রকৃত ইনস্টিটিউটের অভাবেই ব্যাঙের ছাতার মতো প্রেজেন্টার, রিপোর্টার বা RJ তৈরির প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েই চলছে বলে মিডিয়ার সঙ্গে জড়িতরা মনে করেন।

টিপস
যমুনা টেলিভিশনের হেড অব নিউজ আহমেদ জোবায়ের জানালেন, কোনও একটি ছেলে বা মেয়ের মধ্যে যদি আত্মাবিশ্বাস থাকে, যদি সে শুদ্ধ উচ্চারণে কথা বলে, নিয়মিত পত্রিকা পড়ে, টেলিভিশনের সংবাদ দেখে এবং রেডিওর সংবাদ শোনে, দেশ এবং আন্তর্জাতিক ঘটনা সম্পর্কে হালনাগাদ থাকে, তাহলে যেকোনও টেলিভিশন চ্যানেলে রিপোর্টার বা প্রেজেন্টার হিসাবে আবেদন করতে তার কোথাও কোর্স করার প্রয়োজন নেই। নিজের যোগ্যতাতেই সে একটা সময় মিডিয়াতে জায়গা করে নিতে পারবে।

বুঝুন মিডিয়ার এই অবস্থা অন্য জায়গায় কি!!!

http://prothom-aloblog.com/users/base/riyadh/36

[ad#co-1]

Comments are closed.