শ্রীনগরে সার ডিলার নিয়ে যা হচ্ছে…

শ্রীনগরে খুচরা সার ডিলার নিয়োগ চূড়ান্ত না হওয়ায় ও মূল ডিলারকে সমন্বয় না করার কারণে বিপাকে পড়েছেন কৃষকরা। বিশেষ করে আলু চাষিরা ডিলার সংকটের কারণে বাজারে পর্যাপ্ত পরিমাণ সার না পেয়ে চিন্তাগ্রস্ত হয়ে পড়েছে। জানা গেছে, উপজেলার ১৪টি ইউনিয়নের খুচরা ডিলার নিয়োগ করার জন্য কৃষি অফিস থেকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আবেদনপত্র আহ্বান করা হয়।

গত ১৫ সেপ্টেম্বর ছিল আবেদনপত্র গ্রহণ ও চূড়ান্ত তালিকা প্রকাশের শেষ দিন। এ ব্যাপারে স্থানীয় এমপি সুকুমার রঞ্জন ঘোষ, উপজেলা চেয়ারম্যান বেলায়েত হোসেন ঢালী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আ. লতিফ মোল্লাকে উপদেষ্টা ও কৃষি অফিসার তালুকদার ফিরোজ আহমেদকে সদস্য সচিব করে কমিটি গঠন করা হয়। কমিটির কাছে ১২৬টি আবেদনপত্র জমা পড়ে। নির্দিষ্ট সময়ের মধ্যে পর্যাপ্ত পরিমাণ আবেদন পাওয়ার পরও অজ্ঞাত কারণে আবেদন গ্রহণের সময় আরো ১ মাস বাড়িয়ে দেয়া হয়।

উপজেলা কৃষি অফিসের এক কর্মকর্তা আলু চাষের জন্য অক্টোবর মাসের শুরুতে শ্রীনগরে সারের চাহিদা থাকে সর্বোচ্চ। শ্রীনগর বাজারের এক সার ব্যবসায়ী বলেন, ওপর মহলে পছন্দনীয় ব্যক্তিদের ডিলার হিসেবে নিয়োগ দেয়ার জন্য বিলম্ব করা হচ্ছে। এ ছাড়া মূল ডিলারদের সমন্বয় না করার অনেক ব্যবসায়ী ডিলারশিপ হারানোর আতঙ্কে পর্যাপ্ত পরিমাণ সার মজুদ করা থেকে বিরত রয়েছে। সালেপুর গ্রামের আলুচাষি দিনার হোসেন জানান, ১২ বিঘা জমিতে আলু চাষের পরিকল্পনা ছিল। এখনো পর্যন্ত এককেজি সারও কিনতে পারেনি। বর্ষা মৌসুমে সার না কিনতে পারায় পরিবহনের কারণে উৎপাদন ব্যয় বেড়ে যাবে। সে ক্ষেত্রে চাষের পরিমাণ কমিয়ে দিতে হবে। ।

[ad#co-1]

Leave a Reply