শফিউদ্দিন আহমদ বিক্রমপুরের চারণ সাংবাদিক

জয়নাল আবেদীন
গত বৃহস্পতিবার রাত ৮.৩০ মিনিটে বাংলাদেশের মফম্বল সাংবাদিকতার পথিকৃৎ বিক্রমপুরের চারণ সাংবাদিক শফিউদ্দিন আহমদ মৃত্যুবরণ করেছেন। আমি তার অসুস্থতার খবর আগে থেকেই জানতাম। অসুস্থ হয়ে হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। খবর পেয়ে আমি ও বিক্রমপুরের চারণ সমাজসেবক হিসেবে খ্যাত আবদুল জলিল বিক্রমপুরী ছুটে যাই তাকে দেখতে। জ্ঞানহীন, ভাষাহীন ও পলকহীন শফি ভাই মুখ দিয়ে জোরে জোরে শ্বাস নিচ্ছেন, নাকে তার চিকন প্লাস্টিকের পাইপ ঢুকানো। এ পাইপ দিয়ে তরল খাবার তার পাকস্থলীতে চালান করা হয়। কিছুক্ষণ তাকে দেখি তারপর আমরা চলে আসি। হাসপাতালের বেডে তাকে এ অবস্থায় দেখার পর থেকেই আমার ধারণা হয়, তিনি আর বেশিদিন বাঁচবেন না। পরে তার ছোট ছেলে সুক্তির মাধ্যমে খবর পেলাম হাসপাতাল থেকে তাকে মিরপুরের বাসায় নিয়ে যাওয়া হয়েছে। সুক্তির ভাড়া করা বাসায়ই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আমার জ্ঞান হওয়ার পর থেকে তাকে দেখেছি শ্রীনগরে খবর সংগ্রহ করতে। গরমকালে পাজামা-পাঞ্জামি আর শীতকালে প্যান্ট ও প্রিন্সকোর্ট গায়ে এক কাঁধে একটি কালো ক্যামেরা অপর কাঁধে একটি ঝোলা। ছবি তুলছেন ভাঙা পুলের, ভাঙা রাস্তার, ফসলের জমিতে কচুরিপানার ও জনসভার। প্রথমে আমি এ ছবি তোলার অর্থ বুঝতাম না। বাবাকে প্রশ্ন করে জেনেছি তিনি সাংবাদিক, ছবি তোলা ও খবর লেখা তার কাজ। বড় হয়ে ১৯৬৯-৭০ সালে তার সঙ্গে পরিচয় হয়। এ পরিচয় আরও ঘন হয় বাংলাদেশ স্বাধীন হওয়ার পর।

তাকে আমার বাবা বলতেন ‘শফি ভাই’, আমিও বলতাম ‘শফি ভাই’। ১৯৭০-৭৪ পর্বে আমি দৈনিক পূর্বদেশ পত্রিকার শ্রীনগর ও গজারিয়া থানার সংবাদদাতার দায়িত্ব পালনকালে তার সঙ্গে নিবিড়ভাবে ঘনিষ্ঠ হওয়ার সুযোগ পাই। এ ঘনিষ্ঠতা মৃত্যুর আগ পর্যন্ত অক্ষুণ্ন ছিল। শফি ভাই ব্রিটিশ আমলে বামধারার রাজনীতির প্রতি আকৃষ্ট হন। তার বাবা বামপন্থিদের সমর্থক ছিলেন। তিনি স্কুলে লেখাপড়া শুরু করেন অনেক বয়সে। স্কুলে ভর্তি হওয়ার আগে তিনি মাঠে গরু চড়াতেন। তার ভাষায় ‘স্কুলে ভর্তি হওয়ার আগে আমি রাখাল ছিলাম’। তাদের গ্রামের বাড়ি ছিল তৎকালীন কমিউনিস্ট রাজনীতিকদের একটি নিরাপদ আশ্রয় স্থল। বিক্রমপুরে ব্রিটিশবিরোধী আন্দোলনে মুসলমানদের ভূমিকা ছিল খুবই নগণ্য। তার বাবা জলকদর দেওয়ান বার্মিজ জাহাজের সারেং ছিলেন। আর্থিক অনটন ছিল না এ পরিবারে। তাই কমিউনিস্টদের জলকদর দেওয়ানের বাড়িতে আশ্রয় পেতে কোন অসুবিধা হতো না। পুলিশও সন্দেহ করত না_ মুসলমানের বাড়িতে কমিউনিস্টদের স্থান নেই, এটাই ছিল ব্রিটিশ যুগে বিক্রমপুর কর্মরত পুলিশের ধারণা। ছাত্রাবস্থায় শফিউদ্দিন আহমদ তাদের বাড়ির বাংলাঘরে আশ্রয় নেয়া বিপ্লবী-কমিউনিস্টদের খাবার পরিবেশন করতেন। ভেতর বাড়ি থেকে খাবার রান্না করে দিতেন তার মা। এ সময়ে তিনি কমিউনিস্টদের চিঠি বিভিন্ন স্থানে পেঁৗছে দিতেন। স্কুলের উপরের ক্লাসে ওঠার পরে তার বড় ভাই শামসুদ্দিন আহমদ মুন্সীগঞ্জে এনে তাকে উচ্চ ইংরেজি স্কুলে ভর্তি করে দেন। এ সময়ে ব্রিটিশবিরোধী আন্দোলন দানা বেঁধে উঠতে থাকে। শফিউদ্দিন আহমদ স্কুলের পড়ালেখার অবসরে হকারি করতেন। কলকাতা থেকে আসা ‘জনযুদ্ধ’ পত্রিকা তিনি মুন্সীগঞ্জ শহরে বিক্রি করতেন। পত্রিকা বিক্রি ও পড়া থেকেই তার মনে রাজনীতির সঙ্গে সাংবাদিকতা করার আগ্রহ সৃষ্টি হয়। এ সময়ে তিনি কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় বিক্রমপুরের বিভিন্ন সমস্যা নিয়ে সংবাদ লিখে পাঠাতেন।

১৯৪৬-৪৭-৪৮ সালে তিনি মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৪৮ সালের ভাষা আন্দোলনে অংশ নিয়ে তিনি কারাবরণ করেন। ১৯৫০ সালে রাজশাহীর খাপড়া ওয়ার্ডে বন্দি ছিলেন এবং গুলিবর্ষণের সময় তিনি তাৎক্ষণিক বুদ্ধিবলে প্রাণে বেঁচে যান। ১৯৫২-৫৩ সালের ভাষা আন্দোলনের সময় ঢাকা জগন্নাথ কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন শফিউদ্দিন আহমদ। ‘৫২-এর ভাষা আন্দোলনে অংশ নিয়েও তিনি কারাবরণ করেন।

১৯৫৪ সালের নির্বাচনে নিজ এলাকায় যুক্তফ্রন্টের প্রার্থী এম কোরবান আলীর পক্ষে শফিউদ্দিন আহমদ দৃঢ় অবস্থান নেন। মুসলিম লীগের প্রার্থী ছিলেন তার আপন বড় ভাই শামসুদ্দিন আহমদ। বাম রাজনীতি ছেড়ে প্রতিক্রিয়াশীল মুসলিম লীগের রাজনীতি ধারণ করার জন্যই তিনি বিক্রমপুরে ১৯৫৪ সালের নির্বাচনে আপন বড় ভাইয়ের বিরুদ্ধে ভোটযুদ্ধে অবতীর্ণ হন। তার এ ভূমিকা তৎকালীন পূর্ব পাকিস্তানে দারুণ প্রশংসিত হয়। শফিউদ্দিন আহমদের নজিরবিহীন এ ভূমিকা যুক্তফ্রন্টের নির্বাচনে লৌহজং আসন থেকে এম কোরবান আলীকে প্রদেশের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ভোটে বিজয়ী হতে সহায়তা করে। ১৯৬৫ সালে সম্মিলিত বিরোধীদলীয় মোচ্র্চা ‘ঈঙচ’ গঠিত হলে তিনি মুন্সীগঞ্জ মহকুমার আহ্বায়ক হন। আইয়ুব খানের বিরুদ্ধে ও ফাতেমা জিন্নাহর পক্ষে তিনি বিক্রমপুরের সর্বত্র চষে বেড়ান। তিনি দৈনিক পাকিস্তান (পরবর্তীতে দৈনিক বাংলা) পত্রিকার মুন্সীগঞ্জের সংবাদদাতার দায়িত্ব পালন করেছেন দীর্ঘকাল। পরবর্তীকালে তিনি মজলুম জননেতা মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর দল ঘঅচ করেছেন দীর্ঘদিন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে নিজের অবস্থান থেকে অংশ নিয়েছেন। দেশ স্বাধীন হওয়ার পরে তিনি সর্বদাই ক্ষমতাসীনদের বিরোধিতা করেছেন। কখনও ঘঅচ ভাসানী, কখনও ইউপিপি ও সর্বশেষ মোজাফ্্ফর আহমদের ঘঅচ-এর সঙ্গে রাজনীতি করেছেন। সংসদ নির্বাচনে একাধিকবার প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছেন।

মফম্বল সাংবাদিকদের নানা দাবি-দাওয়া নিয়ে লড়েছেন_ গঠন করেছেন বাংলাদেশ সাংবাদিক সমিতি। এ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতির দায়িত্ব পালন করেছেন দীর্ঘকাল। মফম্বল সাংবাদিকতায় অবদানের জন্য দৈনিক জনকণ্ঠ পদকসহ অনেক সম্মাননা পেয়েছেন।

বাম রাজনীতি করলে ঘর-সংসার করা যাবে না_ এ মতবাদে বিশ্বাসী ছিলেন না শফি ভাই। তিনি ঘর-সংসার করেছেন, সন্তানদের মানুষ করেছেন।

দেশের ক্ষমতাসীন মহলের সবার সঙ্গে তার ব্যক্তিগত পরিচয় ছিল। কিন্তু সে পরিচয় ব্যবহার করে কখনও নিজের ব্যক্তিগত স্বার্থ হাসিল করেননি। তার ত্যাগ, নিষ্ঠা ও সততায় মুগ্ধ হয়ে এদেশের প্রখ্যাত প্রগতিশীল রাজনীতিক, বুদ্ধিজীবী ও লেখক সত্যেন সেন এবং প্রখ্যাত কৃষক নেতা জিতেন ঘোষ তাদের স্থাবর সম্পত্তি উইল করে দিয়েছিলেন শফিউদ্দিন আহমদকে।

আজীবন সংগ্রামী, আপসহীন, চারণ মফম্বল সাংবাদিক শফিউদ্দিন আহমদ তার ত্যাগ ও আদর্শের জন্য অমর হয়ে থাকবেন। তার আত্মার মাগফেরাত কামনা করছি।

[লেখক : মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ গবেষক ও ব্যাংকার]

[ad#co-1]

One Response

Write a Comment»
  1. ইন্নালিলাহে অইন্না ইলাইহে রাজিউন। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। পরম করুনাময় আল্লাহ রাব্বুল আলামিন তাঁকে জান্নাতবাসি করুন…. আমিন। এবং তাঁর েশাকাহত পরিবারকে আন্তরিক সমবেদনা জানািচ্ছ।

Leave a Reply