দুই প্রজন্মের গল্প

ferdous habibসোহেল অটল
বাপ-বেটার সব কিছুই উল্টো। বাবার যেখানে দিনের শেষ, ছেলের তখন শুরু। দু’জনই গায়ক কিন্তু পছন্দে গরমিল। বাবার এটা পছন্দ তো ছেলের অন্যটা। কিন্তু একটা জায়গায় এসে দু’জনই হাঁটছেন সমান্তরালে। সেটা হলো এবি ব্যাংক। কথা হচ্ছে দুই প্রজন্মের দুই তারকা শিল্পী ফেরদৌস ওয়াহিদ ও হাবিব ওয়াহিদকে নিয়ে। সম্প্রতি একটি টেলিভিশন বিজ্ঞাপনে এমনই একটি মজার গল্পে সাবলিল পারফমেন্স করে ব্যাপকভাবে আলোচিত হয়েছেন এই বাপ-বেটা জুটি। তাদের নিয়েই লিখেছেন সোহেল অটল

নির্মাতা অমিতাভ রেজার পেশাদার হাতের নিপুণ ছোঁয়ায় বিজ্ঞাপনচিত্রটি হয়ে উঠেছে অনন্য। এমন একটা যুৎসই জুটি নির্বাচন প্রসঙ্গে কথা হয় অমিতাভ রেজার সাথে। তিনি বলেন, ‘আমরা থিমটা যখন দাঁড় করালাম তখন মডেল নির্বাচন নিয়ে বিপাকে পড়ে গেলাম। একই সাথে দুই প্রজন্মের সেলিব্রেটি তাও আবার সম্পর্কযুক্ত হতে হবে। বেশ ক’টি নামকে পাশ কাটিয়ে উথাপিত হলো ফেরদৌস ও হাবিব ওয়াহিদের নাম। আমরা অনেকটা গবেষণা করে বের করে ফেললাম দুই বাপ-বেটার অভ্যাসগত বৈপরীত্য। আর এটাই আমরা খুঁজছিলাম। দেশের অনেকেই জানে এই দু’জনের প্রতিদিনকার রুটিন এবং রুচি। ফেরদৌস ওয়াহিদ প্রতিদিনকার স্বাভাবিক রুটিন অনুযায়ী চললেও হাবিব ওয়াহিদের রুটিনে আছে ভিন্নতা। তার প্রতিদিনের কাজ শুরু হয় সìধ্যার পর। এ রকম আরো বেশ ক’টি অমিল আমরা পেলাম। যেহেতু দুই প্রজন্মের দু’জনের মতপার্থক্য থাকাটাই স্বাভাবিক, সেখানে মতৈক্য স্খাপনের জায়গাটিই আমাদের লক্ষ্য হয়ে গেল। কিন্তু বিপত্তি বাধল অন্য জায়গায়। এ ধরনের তারকাশিল্পীকে মডেল হিসেবে ব্যবহার করতে যাওয়ার ঝুঁকিও কম নয়। তারকারা সাধারণত তাদের খেয়ালখুশিমতো কাজ করতে পছন্দ করেন। তাতে যদি কাজটা টানা শেষ করতে না পারি তেমন একটা ভয় আমাদের মধ্যে কাজ করছিল।’ তবে এই সময়গুলোতে আমাকে সাহস দিয়েছে এদেশের বিজ্ঞাপনের থিম জিনিয়াস রাজীব হাসান চৌধুরী।

অমিতাভ রেজার সাথে কথা আপাতত এখানে একটু থেমে থাক। চলুন ঘুরে আসি ‘বাপ-বেটা’র কাছ থেকে। ‘আমাকে অমিতাভের হাউস থেকে ফোন করে প্রথমে এমন একটা কাজের মডেল হওয়ার অফার করা হয়। আমি ভেবে দেখার জন্য একটু সময় চেয়ে নিলাম ওদের কাছ থেকে। ঠিক বুঝে উঠতে পারছিলাম না ব্যাপারটি কেমন হতে পারে। সময় বুঝে হাবিবের সাথে আলোচনাও সেরে নিলাম একটু। দু’জনে মিলে সিদ্ধান্ত নিলাম বিজ্ঞাপনটিতে আমরা অংশগ্রহণ করব।’ এটা বলছিলেন ফেরদৌস ওয়াহিদ। আর হাবিবের কথা? বাবার কথার তেমন ‘এদিক-ওদিক’ করার অভ্যাস তার নেই। বাবা যা বললেন তাই ছেলের কথা। সাথে যোগ করলেন, ‘বিজ্ঞাপনটি করতে পেরে আমি অনেক খুশি। অনেক মজা করেছি বিজ্ঞাপনটি তৈরি করার সময়। সবচেয়ে বেশি মজা হয়েছে বাবার সাথে।’ বাবার সাথে তার মজা হতেই পারে, বাবাই তার আজকের সোনালি সময়ের প্রস্তুতকারক। তবে শুরুতে এ দু’জন শিল্পীকে মডেল হিসেবে নিতে মোটেই মন সায় দিচ্ছিল না অমিতাভ রেজার। পরিষ্কার করেই বললেন সে কথা, ‘তারকাদের নিয়ে কাজ করার ঝামেলা অনেক। সাধারণত তাদের নিয়ে কাজ করতে গেলে ভুগতে হয়। এ কারণেই আমরা ফেরদৌস ও হাবিব ওয়াহিদকে নিয়ে প্রথমেই কাজ করতে নিরুৎসাহী ছিলাম। পরে আলোচনা করে সিদ্ধান্ত নিলাম এই দু’জনকেই নেয়া হবে যদি তারা রাজি থাকেন।’ তাহলে কি তারা খুব ভুগিয়েছিলেন অমিতাভ রেজার টিমকে? এমন একটা প্রশ্ন অমিতাভ রেজাকে করাই যেতে পারে। ‘সৃজনশীল মানুষ কিছুটা আত্মভোলা টাইপের হয়ে থাকে। আত্মভোলা মানুষের পারিপার্শ্বিক অবস্খা সম্পর্কে সম্যক সতর্কতা একটু কম থাকে। সুতরাং এগুলো মেনে নিয়েই আমাদের কাজ করতে হবে।’ অমিতাভ রেজার এমন উত্তরে বিস্ময়ের কিছু নেই। সবাই তো একরকম হয় না। তবে সেটাকে পুরোপুরি পুষিয়ে দিয়েছেন ফেরদৌস ও হাবিব ওয়াহিদ শুটিং সেটে মজার মজার কাণ্ড ঘটিয়ে। দুই বাপ-বেটার আহামরি টাইপের মিল-মহব্বত দেখে তাজ্জব বনে গেছেন টিমের সবাই। সুযোগ পেলে দু’জনই দু’জনকে নিয়ে মজা করেন। আর তাদের এহেন কর্মকাণ্ড টিমের সবাই রসিয়ে রসিয়ে উপভোগ করেছেন। ভিন্ন দুই প্রজন্মের এ দুই শিল্পীর সম্পর্কের গভীরতা মিডিয়াতে তো বটেই সমাজেও অনুকরণীয়, আদর্শ বিবেচিত হতে পারে।

ফেরদৌস কিংবা হাবিব ওয়াহিদ কারোরই ক্যামেরার সামনে দাঁড়ানো নিয়ে কোনো আড়ষ্টতা ছিল না। দু’জনই এ ব্যাপারটিতে যথেষ্ট পরিমাণে অভ্যস্ত। তবে মডেল বলে কথা। পারফেক্ট না হলে নিজেদের মনে যেমন খুঁতখুঁতে অনুভূত হবে, পেশাদার অমিতাভও ছাড়বেন না। তাই ক্যামেরার সামনে যথেষ্ট সতর্কতার সাথেই পোজ দিতে হয়েছে বাপ-বেটাকে। ফেরদৌস ওয়াহিদ নিজেই একজন নির্মাতা। ছেলের যাবতীয় মিউজিক ভিডিও তিনিই পরিচালনা করেন। এ ছাড়াও নাটক, টেলিফিল্ম তৈরির কাজের সাথেও তিনি জড়িত দীর্ঘ দিন থেকেই। তাই নির্মাণসংশ্লিষ্ট কাজকর্ম তিনি ভালোই বোঝেন। অন্য দিকে হাবিব ওয়াহিদের মিউজিক জ্ঞান নিয়ে কারো কোনো প্রশ্ন না থাকলেও ক্যামেরার সামনে দাঁড়াতে হলে বাবার দিকেই তাকাতে হয় বারবার। সব মিলিয়ে বাপ-বেটার পারফরমেন্সে বেজায় খুশি অমিতাভ রেজার টিম। তৃপ্তির সুর শোনা গেল তাই তার কথায়, ‘আউটডোর শুটিংয়ের বেলায় কিছুটা ঝামেলা হয়েছে। সেটা বাইরের মানুষের কারণেই। তা ছাড়া আর কোনো সমস্যা হয়নি আমাদের। ফেরদৌস এবং হাবিব ওয়াহিদ ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। আমরা তাদের কাজে তুষ্ট’ অমিতাভ রেজা বলছিলেন।

বিজ্ঞাপনের ভাষা কেমন হওয়া উচিত? প্রশ্নটি নিয়ে ফেরদৌস, হাবিব ও অমিতাভ রেজার কাছ থেকে উত্তর চাওয়া হয়েছিল। প্রথমেই ফেরদৌস ওয়াহিদ জানান, ‘বিজ্ঞাপন সব সময় সহজ-সরল হওয়া উচিত যাতে সব ধরনের মানুষ সেটা বুঝতে পারে। বিজ্ঞাপন যাদের জন্য তৈরি করা হবে তারা যদি না বোঝেন তবে তো বিজ্ঞাপন তৈরি করার উদ্দেশ্য ব্যাহত হবে। এজন্য আমার মতামত, বিজ্ঞাপন তৈরির ক্ষেত্রে আগে থেকেই প্রস্তুত থাকা উচিত সেটা যেন সর্বসাধারণের বোধগম্য হয়। আর একটি বিষয় বলতে চাইব আমি। সেটা হলো উপস্খাপন। বিজ্ঞাপন উপস্খাপনের ঢং এমন হওয়া উচিত নয় যাতে দর্শকরা বিরক্ত কিংবা বিব্রত হন।’ ‘বাপ কা বেটা’ হাবিব ওয়াহিদ একই কথা বলবেন সেটা সবারই জানা। তবে এবারো তিনি আরো কিছু যোগ করলেন। সেটা হলো আধুনিকতার বিষয়টি। তার মতামত, ‘বিজ্ঞাপন নির্মাণে আরো আধুনিক হতে হবে। নির্মাণ উপকরণ থেকে শুরু করে প্রদর্শন পর্যন্ত আরো আধুনিক, আরো স্মার্ট হতে হবে।’ বাবা-ছেলে বিজ্ঞাপনের ভাষায়ই কথা বললেন। এবার দৃষ্টিপাত করা যাক নির্মাতার কথায়। বিজ্ঞাপনের ধরন-ধারণ নিয়ে অনেক কথাই বললেন তিনি। যা বললেন তার সারসংক্ষেপ এমন ‘যা কিছুরই নির্মাণ হোক না কেন প্রথমেই চিন্তা করতে হবে বিজ্ঞাপনটি কার জন্য নির্মাণ করছেন। সেই অনুযায়ীই আপনাকে গল্প সাজাতে হবে, মডেল নির্বাচন করতে হবে। এমনকি উপস্খাপন ঢংটাও আপনাকে ভোক্তার চাহিদা অনুযায়ী করার চেষ্টা করতে হবে।’ এক কথায় বিজ্ঞাপন নির্মাণে জটিলতা কম নয়। ‘ইচ্ছে হলো আর বিজ্ঞাপন বানিয়ে ফেললাম’ এমনটা হলে চলবে না। সব কিছুরই সমীকরণ আছে, সমীকরণ মেনেই আপনাকে চলতে হবে। যত সমীকরণই থাক না কেন, ফেরদৌস ওয়াহিদ এবং হাবিব ওয়াহিদ এ দেশের প্রথাগত মডেল ভাবনা যে বদলে দিয়েছেন সন্দেহ নেই।

[ad#co-1]

Leave a Reply