টেলিসামাদ যখন পাক হানাদার বাহিনীর সামনে পড়েছিলেন

tele samad-হুম! তুম মুক্তিযোদ্ধা হে? তুম কেয়া কাম করতাহে? -হাম! হাম! কাম করিঃ কাম করি। -তুম কেয়া কাম করো? -সরিষার তেলের দোকানে কাম করি। -রাত মে তুম কেয়া কাম কর? মেঃমেঃরাতে। রাতে হাম ঘুমাই। তুম মুক্তিবাহিনী হে? না স্যার। আমি মুক্তি নই।

-ওকে যাঃ। ঘটনাটি ’৭১-এর মুক্তিযুদ্ধকালীন সময়ের। জনপ্রিয় অভিনেতা টেলিসামাদ পাক হানাদার বাহিনীর সামনে পড়েছিলেন। অল্পের জন্য প্রাণে বেঁচে যান তিনি। তাকে জেরাও করা হয়েছিল। টেলিসামাদকে ধরার জন্য রাতে তার পুরো বাড়ি ঘেরাও করেছিল তারা। আগেই টের পেয়ে গিয়েছিলেন তিনি। পালিয়েছিলেন বিকালে। দিনের শেষে’র পাঠকদের উদ্দেশে টেলিসামাদের সেই স্মৃতির কথা

তখন মাত্র যুদ্ধ শুরু হয়েছে। আমি থাকি নিজেদের বাড়ি মুন্সীগঞ্জে। আমাদের একটা সরিষার তেলের মিল ছিল। একদিন ফায়ার সার্ভিস স্টেশনের সামনে দিয়ে যাচ্ছিলাম। তখনো আমার মাথার চুল অনেক বড় ছিল। পরনে লুঙ্গি আর গায়ে ছেঁড়া গেঞ্জি। কিছুদূর যেতেই দেখলাম একদল পাক হানাদার বাহিনীর সদস্য। আমি তখন হতভম্ব। মনের মধ্যে ভয় কাজ করছিল প্রচণ্ড। দৌড় দেবো কিনা ভাবছিলাম। মনে হলো সেটা ঠিক হবে না। তখন হয়তো আমাকে তাক করে গুলি চালাবে। মনের মধ্যে ভয় নিয়েও তাদের সামনে দিয়ে হেঁটে যাচ্ছিলাম। হঠাৎ পেছন থেকে ডাক। থামতে হলো আমাকে। তারা আমাকে জেরা করলো অনেকক্ষণ। তাদের সন্দেহ ছিল আমি মুক্তিবাহিনীর লোক।

তাদের উর্দু ভাষা আমি কিছুই বুঝিনি। এরপরও যতোটুকু পেরেছি উত্তর দিয়েছি। যখন আমাকে চলে যেতে বললো, তখন আমার আরো বেশি ভয় করছিল। মনে হয়েছিল এক্ষুণি বুঝি ওরা পেছন থেকে গুলি চালাবে। এই বুঝি গুলিটা আমার পিঠে এসে লাগছে। না। তারা গুলি করেনি। ওদের সঙ্গে একজন বাঙালি আর্মিও ছিল। তিনি বিকালে আমাদের বাড়িতে এসে বলেন, তুই এখনই বাড়ি থেকে চলে যা। তোকে ওরা খুঁজছে। আমার মা আমাকে ধরে কাঁদতে লাগলেন। আমি বাড়ি থেকে পালিয়ে গেলাম। ওই রাতেই বাড়ি ঘিরে ফেলে তারা। আমাকে ব্যাপক খোঁজখুঁজি করে। দীর্ঘ কয়েক মাস আমি আর বাড়ির দিকে যাইনি। খবর পাই আমার বাড়ির সবাই পালিয়ে আছে। যুদ্ধের সময় আমি মুক্তিবাহিনীকে অনেক সহায়তা করেছিলাম। বিজয় দিবস এলেই সেই স্মৃতিগুলো খুব মনে পড়ে।

দিনের শেষে

[ad#co-1]

Leave a Reply