শ্রীনগর ভূমি অফিসে কর্মকর্তা কর্মচারীদের উৎকোচ বাণিজ্য

মুন্সীগঞ্জের শ্রীনগর ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে উৎকোচ বাণিজ্যের অভিযোগ উঠেছে। এ অফিসে টাকা ছাড়া কোন কাজ হয় না বলে বহু ভুক্তভোগী অভিযোগ করেছেন।

উপজেলার এসি ল্যান্ডের পদটি গত দেড় বছর ধরে শূন্য। ফলে ওই অফিসের কানুনগো হাসান সাহিদ এবং স্থানীয় প্রভাবশালী অফিস সহকারী নূর-আলম ভূমি অফিসটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে। তাদের ঘুষ, দুর্নীতি, দুর্ব্যবহার, স্বেচ্ছাচারিতা ও বেআইনি কার্যকলাপে এলাকার জনগণ অতিষ্ঠ হয়ে গেছে। তাছাড়া সার্ভেয়ার, তহশিলদার, অফিস সহকারী, পিয়ন, দালাল সবাই ঘুষ বাণিজ্যের সঙ্গে কম-বেশি জড়িত। অবৈধ লেনদেনকে ঘিরে এখানে গড়ে উঠেছে একটি শক্তিশালী জালিয়াত চক্র ও কর্মচারী-দালাল সিন্ডিকেট। ঘুষ দিয়েই অফিসের অনিয়মকে নিয়মে পরিণত করাসহ একজনের জায়গা অন্যের নামে দলিল করে দেয়া হচ্ছে। গত ২ সপ্তাহ ধরে শ্রীনগর উপজেলার ভূমি অফিসে সরজমিনে পরিদর্শনে ঘুষ, দুর্নীতি ও অনিয়মের এসব চিত্র উঠে আসে।
নাম প্রস্তাব, সার্ভে রিপোর্ট, নামজারি, ডিসিআর সংগ্রহ, খাজনা-দাখিলা থেকে শুরু করে সব কিছুতেই এখানে ঘুষের কারবার হয়।

এখানে ঘুষ ছাড়া কোন কাজই হয় না। এক টেবিল থেকে অন্য টেবিলে ফাইল যাওয়ার ফুয়েল হিসেবে ঘুষ নেয়া হয়। উপজেলার বাড়ৈখালী বাজারের ব্যবসায়ী কামাল হোসেন জানান, তিনি গত ১০ বছর ধরে বাজারে ব্যবসা করছেন। কোর্টের আর্জির জবাবে, কানুনগো এ কথাটি লিখতে তার কাছে ২০ হাজার টাকা দাবি করেন।

দাবিকৃত টাকা না দেয়ায় তার ফাইলটি প্রায় আড়াই মাস তার কাছে আটকে রাখেন। শ্রীনগর এলাকার শাহীন হোসেন জানান, তার জমি মোটা টাকার বিনিময়ে অন্যের নামে খারিজ হয়ে গেছে। ষোলঘর গ্রামের ছাদুল্লাহ খান অভিযোগ করেন ওই অফিসের কানুনগো ফোনের সুপারিশ পছন্দ করেন না। সরাসরি লেনদেন ছাড়া তিনি কোন কাজ করেন না। তবে কানুনগো এ অভিযোগ অস্বীকার করেন। অপর এক ব্যবসায়ী অভিযোগ করেন ওই অফিসের স্থানীয় প্রভাবশালী অফিস সহকারী ডাকঘরের চিঠি জিম্মি করে পেট্রোল খরচ বাবদ ২ হাজার টাকা তার কাছ থেকে হাতিয়ে নেন। নওপাড়া এলাকার মিরাজ হোসেনসহ ভূমি অফিসে যাওয়া অধিকাংশ লোকের মুখে একই অভিযোগ।

ভূমি অফিসের ইট বালুও নাকি টাকায় নড়ে বলে কথিত আছে। ২২৭ টাকার নামজারি ফি’র জন্য ৫ হাজার থেকে ১ লাখ পর্যন্ত ভুক্তভোগীদের গুনতে হয়- যা নিয়মে পরিণত হয়েছে।

[ad#co-1]

Leave a Reply