ঘন কুয়াশা : মুন্সীগঞ্জে আলুক্ষেতে মড়ক

ঘন কুয়াশা ও কনকনে শীত আগাম আলুচাষিদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ঘন কুয়াশার মধ্যে আলুচারায় মড়ক দেখা দেওয়ার আশঙ্কা করছেন আলুচাষি ও কৃষিবিদরা। মুন্সীগঞ্জের চরাঞ্চলের টরকী গ্রামের আলুচাষি আবদুল বাছেদ জানান, যারা আগাম আলু চাষ করেছেন, বিশেষ করে যেসব জমির আলু চারা ২ থেকে ৩ ইঞ্চি গজিয়েছে, ঘন কুয়াশার কারণে ওইসব আলুগাছে মড়ক হওয়ার আশঙ্কা করছেন চাষিরা। ফাঙ্গাস জাতীয় এ রোগের ফলে আলুর ফলন অনেক কম হয়।

মুন্সীগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক একেএম আমিনুর রহমান জানান, শীতে আলু আবাদে ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। আলুতে মড়ক দেখা দিতে পারে। বিশিষ্ট উদ্ভিদ রোগতত্ত্ব বিশেষজ্ঞ ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইসমাইল হোসেন জানান, ঘন কুয়াশার কারণে আলুগাছে লেগ বল্গাইড রোগ হয়। এটি যে কোনো সময় মহামারি আকার ধারণ করতে পারে।

এদিকে মুন্সীগঞ্জে এবার ২৯ হাজার ৯৬০ হেক্টর জমিতে আলু আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে ৪ লাখ ৯৪ হাজার ৩৪০ টন আলু হওয়ার আশা প্রকাশ করা হচ্ছে। তবে এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ৩৭ হাজার হেক্টর জমিতে আলু আবাদ করা হবে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। চলতি মাসে জেলায় ৩৪ হাজার ৫৫ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে বলে সংশিল্গষ্ট দফতর জানিয়েছে।

[ad#co-1]

Leave a Reply