পতাকার ডিজাইন স্বীকৃতির যৌক্তিকতা

আহমেদ শরীফ শুভ: দৈনিক আমাদের সময়ে গত ১৭ নভেম্বর প্রকাশিত বাংলাদেশের প্রথম জাতীয় পতাকার ডিজাইনে শিবনারায়ণ দাসের ভূমিকা ও তার বর্তমান অবস্থা নিয়ে আমার প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পর দুটি প্রতিক্রিয়া প্রকাশিত হয়েছে। এছাড়া এ প্রসঙ্গে দেশ-বিদেশ থেকে ফোন ও ই-মেইলে বিভিন্ন প্রতিক্রিয়া ও প্রশ্নের সম্মুখীন হয়েছি। এ জন্য আমার লেখাটির মূল বক্তব্য ও উদ্দেশ্য নিয়ে ব্যাখ্যা দেয়া প্রয়োজন মনে করছি।

একথা অনস্বীকার্য যে আমাদের স্বাধীনতার প্রথম পতাকাটির ডিজাইন কোনো বিছিন্ন ঘটনা ছিল না, বরং তা ছিল একটি চলমান প্রক্রিয়ার অংশ। সেই প্রক্রিয়ায় সিরাজুল আলম খান, হাসানুল হক ইনু, কাজী আরেফ এবং শিবনারায়ণ দাসসহ অন্যরা জড়িত ছিলেন। হয়তো শিবনারায়ণের হাতে পতাকাটির ডিজাইন পূর্ণতা পেয়েছিল। সেখানে অন্যদের অবদান খাটো করে দেখার কোনো অবকাশ নেই, আমার প্রতিবেদনের উদ্দেশ্যও তা ছিল না। আমি কেবলমাত্র শিবনারায়ণ দাসের অবদান আর তার প্রতি আমাদের উপেক্ষা, অবজ্ঞা আর নির্লিপ্ততার প্রতি সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছি।

এই পতাকা ডিজাইনের প্রক্রিয়ায় যারা বিভিন্নভাবে জড়িত ছিলেন তারা একে অপরের ভূমিকা নিয়ে কখনো প্রশ্ন করেছেন বলে শোনা যায়নি। সিরাজুল আলম খানের সঙ্গে তার একসময়ের সহগামী ইনু ও আরেফের সঙ্গে রাজনৈতিক ছাড়াছাড়ি হয়ে গেলেও তারা স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে পরস্পরের ভূমিকা নিয়ে কখনো প্রশ্ন করেননি। কারণ তাদের ভূমিকা ইতিহাস স্বীকৃত। আমরা তাদের রাজনৈতিক পথ ও মতের সঙ্গে সহমত পোষণ করি বা না করি, স্বাধীনতা সংগ্রাম ও তার পতাকার ইতিহাসের সঙ্গে সিরাজুল আলম, ইনু, আরেফদের কখনো বিচ্ছিন্ন করা যাবে না। যারা মুক্তিযুদ্ধের রূপকার তাদের মর্যাদা পদকনির্ভর হতে পারে না। তবে শিবনারায়ণ দাসের প্রসঙ্গে বেশ ভিন্নতা রয়েছে। প্রথমত, তিনি জাতীয়পর্যায়ের নেতা নন। দ্বিতীয়ত, নীতির প্রশ্নে আপসহীনতা আর গণমানুষের কাতারে রাজনীতি করার কারণে তিনি সবসময়ই রয়ে গেছেন রাজনীতির প্রচার চাকচিক্যের বাইরে, যে কারণে তিনি নতুন প্রজšে§র কাছে অচেনা আর পুরনো প্রজšে§র কাছে বিস্মৃত। তৃতীয়ত, সুবিধাভোগের কাছে মাথা নত না করা এই অভিমানী মানুষটি বর্তমানে বেশ অসুস্থ। সুতরাং তাকে যথাযথ স্বীকৃতি দিয়ে এবং সুচিকিৎসার ব্যবস্থা করার বিষয়টি অন্যদের সঙ্গে এক করে দেখা ঠিক হবে না।

আমি কেবল সরকার বা জাতির দায়ভাগের কথাই বলিনি। আমরা যারা তার সহগামী ছিলাম, তাদের দায়ভাগের কথাও বলেছি। আর সাবেক রাজনৈতিক সহযোদ্ধাদের অনেকেই এখনো যুদ্ধকালীন চেতনাকে লালন করেন, অনেকেই ব্যক্তি ও সমাজ জীবনে সফল। তাদের কেউ কেউ কি শিবনারায়ণের পাশে দাঁড়াতে পারেন না? সরকারের কাছে স্বীকৃতি ও সুচিকিৎসা প্রত্যাশা করার আগে আমাদের নিজেদেরও কিছু ভূমিকা রাখা প্রয়োজন নয় কি?

স্বাধীনতা পদক: শিবনারায়ণ দাশ ও আমাদের দায়ভার

[ad#co-1]

Leave a Reply