মাওয়া-কাওড়াকান্দি রুটের চরজানাযাত-হাজরা পয়েন্ট চ্যানেল ফের বন্ধ হওয়ার উপক্রম

কয়েক কোটি টাকা ব্যয়ে ড্রেজিং করা হয়েছিল
কাজী দীপু হ মুন্সীগঞ্জ থেকে: গত দুই মাস আগে কয়েক কোটি টাকা ব্যয়ে ড্রেজিংয়ের পর চালু হওয়া মাওয়া-কাওড়াকান্দি নৌ-রুটের চরজানাযাত-হাজরা পয়েন্ট চ্যানেল ফের বন্ধ হবার উপক্রম হয়েছে। নদীর তলদেশ ভরাট হয়ে যাওয়ায় এ অবস্থা হয়েছে বলে জানা গেছে।

গত ১৯ জানুয়ারি থেকে পদ্মায় ড্রেজিং কার্যক্রম শুরু হয়। ২৮ দিন ড্রেজিং কাজ শেষে মাওয়া-নাওডোবা চ্যানেলটি ১৭ ফেব্র“য়ারি উদ্বোধন করেছিলেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। অপরদিকে গত ৯ অক্টোবর নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান মাওয়া ঘাট থেকে পাড়ি দিয়ে চর জানাজাত ঘাটে গিয়ে চরজানাযাত-হাজরা পয়েন্ট চ্যানেল উদ্বোধন করেন। এর আগে নাব্যতা সংকটের কারণে গত বছর অক্টোবরের প্রথম সপ্তাহে মাওয়া-নাওডোবা-চরজানাজাত চ্যানেল বন্ধ করে দেয়া হলে ১৪ কিলোমিটারের পরিবর্তে ২৮ কিলোমিটার পথ ঘুরে ফেরি চলাচল করে। সে সময় মাওয়া-নাওডোবা ১৪ কিলোমিটার চ্যানেলের মধ্যে ৫ কিলোমিটার এলাকায় ডুবোচর জেগে উঠলে নাব্যতা সঙ্কট দেখা দিয়েছিল। যাত্রীরা জানান, নদী ড্রেজিং করে উত্তোলন করা বালু আবার নদীতেই ফেলা হয়। এ কারণেই ক’দিন পরে আবার তা পলি মাটিতে ভরে যায়। সরকারের কোটি কোটি টাকা ব্যয় করে অপরিকল্পিত ড্রেজিং কার্যক্রম কর্তৃপক্ষের লোকদেখানো কাজ বলেই মনে করেন এ রুটে চলাচলরত হাজার হাজার যাত্রীসাধারণ।

এদিকে পদ্মায় নাব্যতা সংকটের সঙ্গে অসংখ্য ডুবোচর জেগে ওঠায় বর্তমানে ফেরিসহ সকল নৌযান চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এতে এই রুটে চলাচলরত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীদের ভোগান্তি চরম আকার ধারণ করেছে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ থেকেও রেহাই পাচ্ছে না যাত্রীরা।

বিআইডব্লিউটিএ’র একটি সূত্র জানায়, নদীপথের সমস্যা ও যাত্রী হয়রানির ব্যাপারে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো সত্ত্বেও তারা পদক্ষেপ নিচ্ছে না। চরজানাযাত-হাজরা টার্নিং পয়েন্ট চ্যানেলটি যেকোনো মুহূর্তে বন্ধ হয়ে যেতে পারে। সেটা হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীদের দুর্ভোগ আরো চরম আকার ধারণ করবে।

[ad#co-1]

Leave a Reply