পদ্মাসেতুতে ব্রডগেজ রেললাইন নির্মাণ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

পদ্মাসেতুর ওপর দিয়ে ব্রডগেজ রেললাইন ও ব্রিজের দু’পাশে দু’টি রেলস্টেশন নির্মাণ করতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এ নির্দেশের পর গত বৃহস্পতিবার এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন। সেতু কর্তৃপক্ষ রেল কর্তৃপক্ষকে বলেছে, এ মাসেই দাতা দেশগুলোর প্রতিনিধিরা পদ্মাসেতু এলাকা পরিদর্শনে যাবেন। দাতা সংস্থার প্রতিনিধিদের কাছে বিষয়টি উত্থাপন করার জন্য সেতু কর্তৃপক্ষ পরামর্শ দিয়েছে।

জানা গেছে, প্রথম ফেইজ-এর প্রথম অংশে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৪৮ কিলোমিটার এবং পদ্মাসেতু রেলস্টেশন থেকে জাজিরা হয়ে ভাঙ্গা পর্যন্ত আরো ৩৮ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণের পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। এতে ব্যয় হবে সাড়ে চারহাজার কোটি টাকা। এ ব্যাপারে রেল কর্তৃপক্ষ সরকারের কাছে প্রজেক্ট প্রোফাইল দাখিল করেছে। প্রথম ফেইজের দ্বিতীয় অংশে ভাঙ্গা থেকে পুকুরিয়া পর্যন্ত নতুন সাড়ে ছয় কিলেমিটার ব্রডগেজ রেললাইন নির্মাণ করা হবে। এছাড়াও পুকুরিয়া থেকে পাচুরিয়া পর্যন্ত ৫৩ কিলোমিটার রেললাইন মেরামতের পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩০০ কোটি টাকা। এই প্রকল্পেরও প্রোফাইল সরকারের কাছে দাখিল করেছে রেল কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট এলাকার লোকজন বলছেন, কী কারণে, কার পরামর্শে পুকুরিয়া থেকে পাচুরিয়া পর্যন্ত রেল যোগাযোগ বন্ধ করা হয়েছিল তার যথাযথ তদন্ত হওয়া দরকার।

রেলওয়ের কর্মকর্তারা বলছেন, ফেইজ-১ বাস্তবায়ন করা গেলে ২০১৩ সালে পদ্মাসেতু চালুর প্রথম দিন থেকেই ট্রেন চালানো সম্ভব হবে। পদ্মাসেতুর ওপর দিয়ে রেলসংযোগ দেয়া হলে আশপাশের এলাকা দিয়ে কানেকটিভিটি ব্যাপকহারে বেড়ে যাবে বলেও তারা উল্লেখ করেন। পদ্মা সেতুর ওপর দিয়ে রেল সংযোগ হলে ভাঙ্গা থেকে বরিশাল পর্যন্ত রেললাইন নির্মাণ সম্ভব হবে। এছাড়াও কালুখালি থেকে ভাটিয়াপাড়া পর্যন্ত বন্ধ হওয়া রেললাইন পুনরায় চালু করা যাবে বলে তারা জানান।

অন্যদিকে দ্বিতীয় ফেইজে পরবর্তীতে ভাঙ্গা হতে যশোর পর্যন্ত ৭০ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করারও পরিকল্পনা নিয়েছে রেল কর্তৃপক্ষ। এতে সাড়ে তিন হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। দ্বিতীয় ফেইজ বাস্তবায়িত হলে ঢাকা থেকে যশোরের দুরত্ব কমে গিয়ে ১৫০ কিলোমিটার, খুলনা ১৮৫ কিলোমিটার এবং মংলা ১১০ কিলোমিটার হবে বলে রেলওয়ের কর্মকর্তারা জানান।

[ad#co-1]

Leave a Reply