১/১১ কারিগররা কে কোথায়

ওয়ান ইলেভেনের সামনের এবং পেছনের বেশির ভাগ প্রভাবশালী হর্তাকর্তাই এখন প্রবাসে। কেউ কেউ দেশে আছেন। থাকলেও তেমন সরব নন। নিষ্প্রভ রয়েছেন। নিজেদের গণ্ডির বাইরে তেমন কারও সঙ্গে মিশছেন না। যোগ দিচ্ছেন না নিজস্ব গণ্ডির বাইরে তেমন কোন অনুষ্ঠানে। ওয়ান ইলেভেনের পর দুই বছর তাদের গণ্ডি বিস্তৃত হয়েছিল দেশব্যাপী। তখন সামনের কাতারে থাকা মূল ট্রেনের চালক সাবেক প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ এখন ওয়াশিংটনে অবস্থান করছেন। স্ত্রীও তার সঙ্গে রয়েছেন। তিনি থাকছেন তার পুত্র, পুত্রবধূ ও নাতনির সঙ্গে। তিনি ওয়াশিংটনে স্থায়ীভাবে থাকছেন না। মাঝেমধ্যে ভার্জিনিয়াসহ অন্যান্য স্টেটেও যাচ্ছেন। সেখানে তার আত্মীয়স্বজন রয়েছেন। এছাড়াও যুক্তরাষ্ট্রে তার নিজের বাড়ি রয়েছে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

ফখরুদ্দীন আহমদ এখন ব্যস্ত রয়েছেন বই লেখা নিয়ে। তিনি ওয়ান ইলেভেনের সরকারের সঙ্গে জড়িয়ে যাওয়া, তার পর দুই বছর সরকার পরিচালনা, সরকারের অধীনে নির্বাচন পরিচালনা করে চৌদ্দ দলীয় জোটের সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করাসহ বিভিন্ন বিষয় ওই লেখায় তুলে ধরবেন। সমপ্রতি তিনি কোন এক বিদেশী কোম্পানির চাকরিতে যোগ দেয়ার চিন্তাও করছেন। তবে কবে নাগাদ দেশে ফিরবেন তা এখনও ঠিক হয়নি। তার সঙ্গে সমপ্রতি কথা বলেছেন তার ব্যক্তিগত সচিব মুন্তাকিম। তিনি জানান, কথা থাকলেও গত বছর ডিসেম্বরের শেষ দিকে তিনি ফেরেননি। সেখানে লেখালেখি নিয়ে ব্যস্ত আছেন। তার লেখা বইটির নামকরণ ও প্রকাশস্থান কোথায় হবে তা-ও ঠিক করেননি। উল্লেখ্য, ফখরুদ্দীন আহমদ গত বছর মাঝামাঝি সময়ে বিদেশে চলে যান। ওই সময়ে থাকতেন সরকারি বাসভবন যমুনায়। নিরাপত্তার জন্য ছিল এসএসএফ সুবিধা। তিনি এক বছর পূর্ণ হওয়ার আগেই সরকারি বাসা ছেড়ে ওঠেন ধানমণ্ডি ২৬ নম্বর রোডে একটি ফ্ল্যাটে। এখনও ধানমণ্ডির সেই বাসা ওইভাবেই রয়েছে। সেখানে কেউ থাকেন না।

সরকার বদলালে যমুনা ছেড়ে ওই সময় ড. ফখরুদ্দীন আহমদ বিদেশে চলে যান। ওয়ান ইলেভেনের সবচেয়ে আলোচিত ব্যক্তি সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) মইন উ আহমেদ। তিনি ওয়ান ইলেভেনের সরকারের পেছনে সবচেয়ে বড় শক্তি ছিলেন। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার বলা হলেও তিনি নিজে কখনও তা স্বীকার করেননি। সব সময় দাবি করেছেন তিনি ও তার বাহিনী সরকারের নির্দেশ পালন করেছেন। সরকারকে সহায়তা করেছেন। জেনারেল (অব.) মইন এখন দেশে। কয়েকদিন আগেও বেশ অসুস্থ ছিলেন তিনি। এখন অনেকটাই সুস্থ। তিনি থাকছেন তার আপন গণ্ডির মধ্যেই। গণ্ডির বাইরে বিশেষ কোন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না।

তার বিরুদ্ধে সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু মামলা দায়ের করেছেন ১শ’ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করে। মামলাটি বিচারাধীন রয়েছে। ওয়ান ইলেভেনের নীতিনির্ধারকদের মধ্যে একমাত্র তার বিরুদ্ধেই মামলা হয়েছে। জেনারেল মইন গত বছর বেশ কয়েক মাস বিদেশে কাটিয়েছেন। এরপর দেশে ফিরে আর কোথাও যাননি। তিনি বর্তমানে অবসরকালীন প্রস্তুতির অংশ হিসেবে এলপিআরে রয়েছেন। আগামী ১৫ই জুন অবসরে যাবেন। এ সময় পর্যন্ত নিয়ম অনুযায়ী তিনি সরকারি সুযোগ সুবিধা পাবেন। গত বছর এলপিআরে যাওয়ার পর পর শোনা গিয়েছিল তিনিও জাতিসংঘের চাকরিতে যোগ দিতে পারেন। তবে শেষ পর্যন্ত কোথাও চাকরিতে যোগ দেননি।

ওয়ান ইলেভেনের দুর্নীতি বিরোধী অভিযানের চালক লেফটেন্যান্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী রয়েছেন প্রবাসে। তিনি অস্ট্রেলিয়ার হাইকমিশনারের দায়িত্ব পালন করছেন। তাকে বারবার দেশে ডাকা হয়েছে এমন কথা শোনা গেলেও এর সত্যতা ছিল না। এখনও সরকারের সেই ধরনের পরিকল্পনা নেই বলে সূত্র জানায়। তিনি ওয়ান ইলেভেনের সরকারের মেয়াদ পূর্তির আগেই বাদ পড়েন ওয়ান ইলেভেনের নীতিনির্ধারকদের কাতার থেকে। তার চাকরি সেনাবাহিনী থেকে ন্যস্ত করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এর কয়েক মাস পর তিনি অস্ট্রেলিয়ায় যান। সেখানে যাওয়ার পর একবার গত বছর দেশে ফিরেছিলেন তার শাশুড়ির মৃত্যুসংবাদ শুনে। তার ওই সময়ের কর্মকাণ্ডের কারণে নানা সময় সমালোচিত হয়েছেন বিভিন্ন রাজনীতিবিদের কাছ থেকে। অস্ট্রেলিয়াতে তিনি হাইকশিনারের দায়িত্ব পালনের জন্য বিভিন্ন কমিউনিটির সঙ্গে কাজ করছেন।

ওয়ান ইলেভেনের সময় আলোচিত মেজর জেনারেল (অব.) ড. এটিএম আমিন। তিনি দেশেই রয়েছেন। তবে বাদ পড়েছেন সরকারি দায়িত্ব থেকে। গত বছর তাকে চাকরি থেকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। এর পর তিনি এক বছরের এলপিআরে রয়েছেন। বর্তমানে থাকছেন সরকারি বাসায়। শোনা গিয়েছিল তিনি একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে যাচ্ছেন।

ওয়ান ইলেভেনের সময়কার আরেক আলোচিত সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ফজলুল বারী চৌধুরী। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি নিয়ে গিয়েছিলেন। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর তাকে দেশে ডেকে পাঠালেও তিনি ফেরেননি। এ কারণে তাকে পলাতক ঘোষণা করা হয়েছে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রেই রয়েছেন বলে জানা গেছে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টাদের মধ্যে কয়েকজন রয়েছেন দেশের বাইরে। বেশির ভাগই রয়েছেন দেশে। সাবেক উপদেষ্টাদের মধ্যে মেজর জেনারেল (অব.) এমএ মতিনের দুর্নীতির ব্যাপারে তদন্ত করে নৌ পরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি রিপোর্ট দিয়েছে। ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে দুর্নীতি দমন কমিশনে মামলা করার কথা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ও আরেক সাবেক উপদেষ্টা এএফএম হাসান আরিফ তাদের স্ব স্ব কাজে ফিরে গেছেন।

[ad#co-1]

Leave a Reply