বিকল্পধারার কাউন্সিল : সুশাসন প্রতিষ্ঠিত হয়নি বিচারবহির্ভূত হত্যা চলছে : বি. চৌধুরী

রাজনীতিবিদদের বিরুদ্ধে দায়ের করা দুর্নীতির মামলাগুলো দ্রুত নিষ্পত্তির আহ্বান জানিয়েছেন বিকল্পধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী)। একই সঙ্গে তিনি বিরোধী দলকে সংসদে ফেরানোর জন্য আরও উদ্যোগী ভূমিকা নেয়ার জন্য স্পিকারের প্রতি আহ্বান জানান। সরকারের এক বছরের কার্যক্রমের মূল্যায়নে তিনি বলেন, এক বছরে সুশাসন প্রতিষ্ঠিত হয়নি। এখনও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চলছে। শিক্ষাঙ্গনে অস্ত্রের মহড়া চলছে। তবে সরকার শতভাগ ব্যর্থ, বিরোধী দলের এমন অভিযোগও সঠিক নয় উল্লেখ করে তিনি বলেন, শতভাগ ব্যর্থতা বলে কিছু নেই। গতকাল ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে বিকল্প ধারা বাংলাদেশের গঠনতন্ত্রে কিছু সংশোধনী প্রস্তাব পাস করতে বিশেষ কাউন্সিল অধিবেশনে বক্তব্য রাখাকালে এ আহ্বান জানান তিনি। তবে কাউন্সিলে নতুন নেতৃত্ব গঠন করা হবে না বলে জানিয়েছেন যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, সব দুর্নীতি মামলার মীমাংসা করতে হবে। দুর্নীতি উচ্ছেদ করা না গেলে গণতন্ত্র সুসংহত হবে না।

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আমলে বহু রাজনৈতিক নেতার বিরুদ্ধে দুর্নীতির মামলা হয়। এতে সাজাও হয় অনেকের। বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর ‘হয়রানিমূলক’ বিবেচনায় এ পর্যন্ত প্রায় আড়াই হাজার মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। তবে এ পর্যন্ত সরকার শুধু আওয়ামী লীগ ও তার মিত্র দলের নেতাদের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলোই প্রত্যাহার করছে।

সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী সরকার-বিরোধী দল উভয়ের সমালোচনা করে বলেন, তারা কেউ সত্য কথা বলে না। ফলে রাজনীতিবিদদের প্রতি আস্থার সঙ্কট সৃষ্টি হয়েছে। এতে ভবিষ্যতে গণতন্ত্রের বিকল্প শক্তি আবার ক্ষমতা দখল করতে পারে।

গণতন্ত্রের স্বার্থে সরকার ও বিরোধী উভয় দল মিলে সংসদ কার্যকর করার আহ্বান জানান বিকল্প ধারা সভাপতি। তিনি স্পিকারের উদ্দেশে বলেন, বিরোধী দলকে আরও বেশি সুযোগ দিয়ে সংসদে ফিরিয়ে আনুন। সংসদে শ্রদ্ধাভাজন নেতাদের নিয়ে কটাক্ষমূলক বক্তব্য দেয়ারও সমালোচনা করেন বি. চৌধুরী।

তিনি অভিন্ন নদীর পানি বণ্টনে চুক্তি করার ক্ষেত্রে ভারতের সঙ্গে কোনো ধরনের ‘আপস’ না করতে সরকারের প্রতি পরামর্শ দেন। চট্টগ্রাম ও মংলা বন্দর অন্য দেশকে ব্যবহার করতে দেয়ার ক্ষেত্রে দেশের নিরাপত্তা যেন বিঘ্নিত না হয়, সেদিকে দৃষ্টি রাখতেও সরকারের প্রতি আহ্বান জানান।

বিকল্প ধারা সভাপতি দলকে শক্তিশালী করতে নেতা-কর্মীদের আরও সক্রিয় হওয়ার পরামর্শ দেন। কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দলের মহাসচিব এম এ মান্নান।

[ad#co-1]

Leave a Reply