লৌহজংয়ে চরের সহস্রাধিক কৃষকের দিন কাটছে উদ্বেগ-উৎকণ্ঠায়

ভূমিদস্যুর আক্রোশের শিকার
মুন্সীগঞ্জের লৌহজংয়ে চরের প্রায় দেড় হাজার কৃষক চরম উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন। তাদের মাথার ঘাম পায়ে ফেলে শত শত বিঘা জমির ফসল ফলানোর কাজে বাদ সেধেছে ভূমিদস্যু ও সন্ত্রাসীরা। এ অবস্খায় তারা আদৌ ঘরে ফসল তুলতে পারবেন কি না এ নিয়ে শঙ্কিত।

লৌহজংয়ের ব্রাহ্মণগাঁও, সানিহাটি ও ভোজগাঁও চরের কৃষকরা অভিযোগ করেন, তারা প্রায় দেড় হাজার কৃষক ভূমিদস্যু ও সন্ত্রাসীদের রোষানলে পড়ে পথে বসার উপক্রম হয়েছে। চর দখলকে কেন্দ্র করে এখানে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। চরে বহু বছর ধরে বসবাসকারী সহস্রাধিক কৃষকের মুখোমুখি অবস্খান নিয়েছে ভূমিদস্যুরা। স্খানীয় পুলিশ প্রশাসনও এসব ভূমিদস্যুর কাছে অসহায়। পুলিশের নিûিক্রয়তায় চরের কয়েক হাজার বাসিন্দা সর্বক্ষণ উদ্বেগ উৎকণ্ঠা ও নির্ঘুম জীবন যাপন করছেন। সবার মধ্যে একই আতঙ্ক কখন সন্ত্রাসী লাঠিয়াল বাহিনী তাদের আক্রমণ করে।

চরের কৃষকরা অভিযোগ করেন, হামিদ মাতবর, তার ছেলে শাহাবুদ্দিন ও ফারুক মাতবর এই ভূমিদস্যুদের হোতা। চর দখলসহ বিভিন্ন অপকর্ম করে বেড়াচ্ছে তারা। যৌথ বাহিনীর অভিযানের সময় তারা পালিয়ে ছিল। বর্তমানে আবার প্রকাশ্যে হামিদ মাতবর গং তাদের লাঠিয়াল বাহিনী নিয়ে চরের জমি দখল ও চাষিদের ফসল লুটের আয়োজন করেছে। ব্লক মালিকরা জানান, প্রায় দেড় হাজার বিঘা জমিতে ইরি চাষ করছেন চাষিরা। ফসল ফলানোর জন্য খেতে তারা সব প্রস্তুতি সম্পন্ন করেছেন। কিন্তু তারা খেতে বীজ বপন করতে পারছেন না। বীজ বপনে বাধা দিচ্ছে ভূমিদস্যু হামিদ মাতবরের ছেলে সন্ত্রাসী শাহাবুদ্দিন ও ফারুক। প্রতিটি ব্লক মালিক ও কৃষকদের কাছে তারা মোটা অঙ্কের চাঁদা দাবি করেছে। অন্যথায় জমিতে ইরি ব্লক করতে দেয়া হবে না বলে আল্টিমেটাম দিয়েছে।

চরের বাসিন্দারা জানান, এই চরে বর্তমানে দেড় হাজারের অধিক কৃষক পরিবার রয়েছে। এক সময় এসব জমির মালিক ছিলেন তারাই। কিন্তু সর্বনাশা পদ্মা নদী তাদের সব ভেঙে নিয়ে যায়। পদ্মার বুকে চর জাগলে তাদের মনে নতুন আশার আলো ফোটে। তবে তারা এখন আর এই জমির মালিক নন। এসব এখন খাস জমি। তারা সরকারি কোষাগারে টাকা জমা দিয়ে এই জমি লিজ নিয়ে যার যার জায়গা ভাগ করে নিয়ে বসবাস এবং চাষাবাদ শুরু করেন। প্রায় দেড় হাজার বিঘা জমিতে কৃষকরা ব্লক করার আয়োজন করেছেন। কিন্তু চরের জমির ওপর নজর পড়ে ভূমি আগ্রাসীদের। দখলের পাঁয়তারায় নানা ফন্দি করে তারা। বর্তমানে কৃষকদের সহস্রাধিক বিঘা জমিতে ইরি ব্লকে হাত বাড়িয়েছে তারা। জমি ছাড়ো, নইলে ব্লক করতে চাঁদা দিতে হবে বলে আল্টিমেটাম দেয় ভূমিদস্যুরা।

সম্প্রতি ভূমিদস্যু হামিদ মাতবরের ছেলে শাহাবুদ্দিন ও ফারুকের নেতৃত্বে সন্ত্রাসীরা হামলা চালায় কৃষকদের ওপর। এতে বেশ কয়েকজন কৃষক গুরুতর আহত হন। সন্ত্রাসীদের হামলা থেকে পুলিশও রেহাই পায়নি। হামলার খবর শুনে পুলিশ ছুটে গেলে সন্ত্রাসীরা তাদের ওপর লাঠিসোঁটা নিয়ে চড়াও হয়। এতে গুরুতর আহত হন লৌহজং থানার এসআই শেখ মোহর আলী। সন্ত্রাসীদের হামলায় গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন সানিহাটি চরের কৃষক সেকান্দার মুন্সি ও মালেক সৈয়াল। হামলা চালানো হয় ব্রাহ্মণগাঁও চরের ব্লক মালিক আবদুস সামাদ মাতবরের কেয়ারটেকার জহির উদ্দিনের ওপর।

একইভাবে ভূমিদস্যু সন্ত্রাসীদের আক্রমণের শিকার হয়েছেন ব্রাহ্মণগাঁও চরের ব্লক মালিক আবদুস সামাদ মাতবর, নুরুল হক ফকির, নুর আলম, মালেক ফকির, ভোজগাঁও চরের মনু হাওলাদার, আল আমিন ফকিরসহ অনেক কৃষক পরিবার। সন্ত্রাসীরা সানিহাটি চরে সেকান্দার মুন্সির বাড়ি গিয়ে চাঁদার দাবিতে হুমকি দিয়ে এসেছে। এ অবস্খায় এসব চরের কৃষক পরিবারগুলো চরম নিরাপত্তাহীন ও উৎকণ্ঠার মধ্যে রয়েছে। এই চর দখল নিয়ে যেকোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন কৃষকরা।

কৃষকরা অভিযোগ করেন, ভূমিদস্যু হামিদ মাতবরের ছেলে শাহাবুদ্দিনের অত্যাচারে চরের মহিলারা চরম আতঙ্কে রয়েছেন। সন্ত্রাসী শাহাবুদ্দিন মাতবর গংরা মহিলাদের ওপর পাশবিক নির্যাতন, গরু চুরি, ডাকাতিসহ নানা অপকর্ম করে বেড়াচ্ছে। এই বাহিনীর বিরুদ্ধে লৌহজং, জাজিরাসহ একাধিক থানায় অর্ধশত মামলা ও জিডি রয়েছে। কিন্তু তার পরও এসব ভূমিদস্যুর কবল থেকে রক্ষা পাচ্ছেন না চরের কৃষকরা। তাদের অভিযোগ, ভূমিদস্যুদের অত্যাচার থেকে রেহাই পেতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জেলা প্রশাসক, পুলিশের আইজি, র‌্যাবসহ সংশ্লিষ্ট দফতরে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না তারা।

[ad#co-1]

Leave a Reply