পদ্মা সেতু প্রকল্পে গতি আনতে ১৩ বিশেষজ্ঞ আজ বৈঠকে বসছেন

দরপত্র আহ্বানের ব্যাপারে দাতাদের ভিন্নমত ও নির্মিতব্য সেতুর আশপাশ এলাকায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানে ধীরগতির কারণে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের কার্যাদেশ নির্ধারিত সময়ে দেওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। এ অবস্থায় আজ শনিবার এ নিয়ে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বৈঠকে বসছেন। জানা গেছে, বিশেষজ্ঞদের এ বৈঠক আগামীকাল রবিবারও হবে। এরপর ১ ফেব্রুয়ারি এ নিয়ে দাতাদের সঙ্গে বৈঠক হবে।

পদ্মা সেতু প্রকল্পের সঙ্গে যুক্ত সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাফর উল্লাহ কালের কণ্ঠকে বলেন, মূল সেতু ও নদী শাসনের নকশা, পরিবেশ ও পুনর্বাসনসংক্রান্ত কর্মপরিকল্পনা এবং দরপত্র পদ্ধতি পর্যালোচনার জন্য আজ থেকে দুই দিনব্যাপী বৈঠক চলবে। আগামীকাল পর্যন্ত ১০ জন স্থানীয় ও তিনজন বিদেশি বিশেষজ্ঞ বৈঠকে যোগ দেবেন। তাঁদের সঙ্গে প্রকল্পের পরামর্শক ও অন্য কর্মকর্তারা থাকবেন। ক্ষতিপূরণ প্রদান কাজের অগ্রগতি এবং দরপত্রের প্রক্রিয়া নিয়ে সভায় বিশেষভাবে আলোচনা হবে।
জানা গেছে, প্রকল্পের দাতা সংস্থা হচ্ছে এডিবি, বিশ্বব্যাংক, জাইকা, আবুধাবি ও ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক। ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক ছাড়া অন্যরা নিজেদের বিধি অনুযায়ী দরপত্র আহ্বানের পক্ষে মত দিয়েছে। প্রকল্পের কর্মপরিকল্পনা অনুযায়ী ১১ ফেব্রুয়ারির মধ্যেই দরপত্র আহ্বান করার কথা রয়েছে। কিন্তু একেক দাতা সংস্থার একেক মতের কারণে কোন পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হবে, এ নিয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হচ্ছে না।

এদিকে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে নদীর পার্শ্ববর্তী ও সেতুর অ্যাপ্রোচ অংশের ক্ষতিগ্রস্তদের মধ্যে ক্ষতিপূরণ প্রদান প্রক্রিয়া চলছে ধীরগতিতে। ক্ষতিগ্রস্তদের মধ্যে তিন দফায় ৪০০ কোটি টাকা বিতরণের কথা রয়েছে। কিন্তু অর্থ বিতরণে এ পর্যন্ত মাত্র ৩৫ শতাংশ অগ্রগতি হয়েছে। এতে দাতারা নাখোশ।

এ কারণে তারা তিন জেলা প্রশাসনে পাঠানো অর্থ বিতরণের ব্যাপারে মত দিচ্ছে না।

প্রকল্পের সঙ্গে যুক্ত একাধিক স্থানীয় বিশেষজ্ঞ জানান, ক্ষতিপূরণ দেওয়া শেষ না হলে এবং দরপত্র ডাকা না হলে সময়মতো কার্যাদেশ দেওয়াও সম্ভব হবে না। কার্যাদেশ দেওয়ার কথা রয়েছে এ বছরের ৩০ সেপ্টেম্বর।

Leave a Reply