‘দাতাদের মত পেলেই পদ্মা সেতুর টেন্ডার’

দেশের সবচেয়ে বড় নির্মাণ প্রকল্প পদ্মা সেতুর ‘টেন্ডার ডক্যুমেন্ট’ প্রস্তুত করে দাতা সংস্থাগুলোকে দেওয়া হয়েছে। তাদের মতামত পেলেই টেন্ডার আহ্বান করা হবে বলে সরকারের একজন নীতিনির্ধারক জানিয়েছেন।

রোববার অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পদ্মা সেতু নির্মাণে অর্থ সহায়তাকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং সরকারের নীতি নির্ধারক ও কর্মকর্তারা এক বৈঠক করেন।

বৈঠক শেষে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন সাংবাদিকদের বলেন, “টেন্ডার ডক্যুমেন্ট প্রস্তুত। এটি দাতা সংস্থাগুলোকে দেওয়া হয়েছে। তারা পর্যালোচনা করে আমাদের কাছে দেওয়ার পরই যত তাড়াতাড়ি সম্ভব টেন্ডার আহ্বান করা হবে।”

এর আগে যোগাযোগমন্ত্রী বলেছিলেন, ফেব্র”য়ারির মধ্যেই পদ্মা সেতুর টেন্ডার আহ্বান করা হবে।

টেন্ডার ডকুমেন্টের ব্যাপারে দাতাদের কোনও আপত্তি আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “তাদের ছোট খাটো কিছু পরামর্শ আছে। তবে তারা বলেছে, সরকার যেভাবে চায় সেভাবেই হবে।”

বৈঠক থেকে বেরিয়ে পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার বলেন, “২০১৩ সালের মধ্যেই পদ্মা সেতু হবে। টেন্ডারও যত দ্রুত সম্ভব আহ্বান করা হবে।”

অর্থ সহায়তা নিয়ে কোনও সমস্যা আছে কিনা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “ফান্ডিং অলমোস্ট অ্যাসিউরড। দাতা সংস্থা থেকে বলা হয়েছে, কোনও অসুবিধা নেই।”

এর আগে গত ২১ ডিসেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, দুই দফা বাড়ানোর পর পদ্মা সেতুর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার।

প্রথম ব্যয় ধরা হয়েছিল ১ দশমিক ৪ বিলিয়ন ডলার। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় তা বাড়িয়ে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার করা হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর করা হয় ১ দশমিক ৯ বিলিয়ন ডলার। এরপর আবারো বাড়িয়ে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার করা হয়।

আবারও ব্যয় বাড়ানো হবে কিনা জানতে চাইলে যোগাযোগমন্ত্রী বলেন, “আমাদের যা মনে হচ্ছে তাতে ব্যয় বাড়ার কথা নয়।”

এর আগে অর্থমন্ত্রী জানিয়েছিলেন, সেতু নির্মাণে বিশ্বব্যাংক ১২০ কোটি ডলার, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দেবে ৫৫ কোটি ডলার, জাপান ইন্টারন্যাশনাল ব্যাংক অব কো-অপারেশন (জেবিআইসি) ৩০ কোটি ডলার দেবে। ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) দেবে ১২ কোটি ডলার। আর আবুধাবি ডেভেলপমেন্ট ফান্ড (আবুধাবি ফান্ড) দেবে ৩ কোটি ১০ লাখ ডলার।

এছাড়া পুঁজিবাজারে বন্ড ইস্যু করে সংগ্রহ করা হবে ১৪ কোটি ডলার।

[ad#co-1]

Leave a Reply