সংবাদের কার্টুনে জামায়াত চরিত্র

জয়নাল আবেদীন
দৈনিক সংবাদ-এর কার্টুনিস্ট কুদ্দুস গত ২৭.০১.২০১০ তারিখে জামায়াত-শিবিরকে নিয়ে যে কার্টুন এঁকেছেন_ তাতে জামায়াত-শিবিরের আসল চরিত্র ফুটে উঠেছে। জামায়াত-শিবির শুধু বিশ্ব এজতেমায়ই যায় না_ তারা আমাদের জাতীয় স্মৃতিসৌধ, কেন্দ্রীয় শহীদ মিনারসহ মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত সব স্থানে যায় না। এদেশের জনগণের চেতনা, জনগণের বিশ্বাস তথা জনস্রোতের বিপরীতে চলাই জামায়াত চক্রের ধর্ম।

এ উপমহাদেশের রাজনীতির ইতিহাস পর্যালোচনা করলে দেখা যাবে, বাঙালি ও অবাঙালি ভারতীয়রা যখন ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলন শুরু করে বিশেষ করে চট্টগ্রামে বীর সৈনিক সূর্যসেন যখন অস্ত্রাগার লুণ্ঠন করে বিদেশী-সেনাশাসকদের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়_ তখন জামায়াত চক্র অনুশীলন, যুগান্তর ও স্বদেশীদের বলত দেশদ্রোহী। এ দেশের বেশিরভাগ মুসলমান যখন দ্বি-জাতি তত্ত্বে আচ্ছন্ন হয়ে পাকিস্তানের জন্য আন্দোলন করে_ তখন জামায়াতে ইসলামীর আমির মাওলানা আবুল আলা মওদুদী পাকিস্তান আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নিয়ে অখ- ভারতের জন্য কাজ করে। যদিও কংগ্রেসের অখ- ভারত ও মওদুদীর অখ- ভারতের রাজনৈতিক দর্শন এক ছিল না।

১৯৪৭ সালে দেশ ভাগ হলে ১৯৪৮ সালে যখন রাষ্ট্রভাষার প্রশ্নে আন্দোলন দানা বেঁধে ওঠে তখন এ জামায়াত রাষ্ট্রভাষা বাংলায় বিরুদ্ধে অবস্থান নেয়। পরবর্তী সময়ে পাকিস্তানিদের সঙ্গে যখন বর্তমান বাংলাদেশের (তৎকালীন পূর্ব বঙ্গ ও পরে পূর্ব পাকিস্তান) জনগণের জাতীয় চেতনা নিয়ে দ্বন্দ্ব শুরু হয় এবং এ থেকে সৃষ্ট আন্দোলনের প্রতিটি স্তরে ১৯৫২ থেকে শুরু করে ১৯৭০ সালের নির্বাচন পর্যন্ত প্রতিটি আন্দোলন সংগ্রামে জামায়াতে ইসলাম জনগণের বিরুদ্ধে দাঁড়ায়।

১৯৭১ সালে জনগণের ভোটে নির্বাচিত সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে পাকিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা না দিয়ে ২৫ মার্চ দিবাগত রাত থেকে শুরু করে ১৫ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানি সৈন্যরা যে বাঙালি নিধনযজ্ঞ চালায় এবং মা-বোনদের ওপর অত্যাচার করে তখন এ জামায়াত ও ছাত্রসংঘ (বর্তমানে শিবির) বাঙালিদের বিরুদ্ধে দাঁড়ায়_ পাকিস্তানি সৈন্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বাঙালিদের হত্যা করে। বাংলাদেশ যখন স্বাধীন হয়েই যাচ্ছে_ অাঁচ করতে পেয়ে জামায়াত চক্র আল-বদর ও আল-শামস বাহিনী গঠন করে ১০ থেকে ১৪ ডিসেম্বরে ঢাকাসহ দেশের শহরগুলোতে শিক্ষিত বুদ্ধিজীবীদের ঠা-া মাথায় বাসা থেকে ধরে নিয়ে গিয়ে হত্যা করে। এসব ঘটনা থেকে এটাই প্রমাণিত হয় যে, জামায়াত রাজনীতি ক্ষেত্রে যেমন বাঙালিদের চেতনা ধ্বংসের পক্ষে থাকে ধর্মীয় বিশ্বাসেও তারা বাঙালিদের ধর্মীয় ইসলামী অনুভূতির বিরুদ্ধে দাঁড়ায়। টঙ্গীর তুরাগ নদী তীরে গড়ে ওঠা বিশ্ব এজতেমায় লাখ লাখ বাঙালি মুসলমানরা যোগদান করে_ এখানে সৌজন্য বোধের কারণে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ সব রাজনৈতিক দলের নেতাকর্মীরা যোগদান করে আখেরি মোনাজাতে বিশ্ব মানবতার কল্যাণ কামনা করে থাকে। কিন্তু প্রতিবারের মতো এবারেও জামায়াত-শিবির নেতাদের কাউকেই দেখা যায়নি। এর কারণ হিসেবে কার্টুনিস্ট কুদ্দুস মন্তব্য করেছেন জামায়াত-শিবির চায় শুধু রাজাকারের কল্যাণ। তার মন্তব্য যথার্থ। যারা শুধু রাজাকারের কল্যাণ চায়_ দেশবাসী ও বিশ্ব মানবতার কল্যাণ চায় না তারা কখনও প্রকৃত বিশ্বাসী, আল্লাহ ভীরু প্রকৃত মানুষ তথা মুসলমান হতে পারে না। তাই আমাদের সবার দল-মত-নির্বিশেষে উচিত হবে ‘রাজাকারের কল্যাণকামী’ জামায়াত-শিবির চক্রকে বয়কট করা। রাষ্ট্রের উচিত হবে এ দলকে নিষিদ্ধ করা।
[লেখক : মুক্তিযোদ্ধা ও কলাম লেখক]

[ad#co-1]

Leave a Reply