এগিয়ে চলছে এপিআই শিল্পপার্কের কাজ

ফারজানা লাবনী
এক নজরে শিল্পপার্ক
প্লট বরাদ্দ দেওয়া হবে ২০১১ সালের প্রথম দিকে।
এখানে ৪২টি শিল্প-কারখানা নির্মাণের সব ধরনের সুযোগ-সুবিধা থাকবে।
প্রায় আড়াই হাজার লোকের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে এ পার্কে।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বাওশিয়ায় ২০০ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম বিশেষায়িত শিল্পপার্ক। বাংলাদেশ কুটির শিল্প উন্নয়ন করপোরেশনের (বিসিক) উদ্যোগে ২৩৩ কোটি টাকা ব্যয়ে ওষুধশিল্পের কাঁচামাল তৈরির এ শিল্পপার্ক গড়ে উঠছে।

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া কালের কণ্ঠকে বলেন, জমি অধিগ্রহণ সংক্রান্ত সব জটিলতা খুব শিগগির মিটিয়ে এপ্রিল মাসে এপিআই (অ্যাকটিভ ফার্মাসিউটিক্যালস ইনগ্রেডিয়েন্ট) শিল্পপার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

এ শিল্পপার্ক তৈরির মাধ্যমে ওষুধশিল্পে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়বে এবং রপ্তানি বাজার সম্প্রসারিত হবে। দ্রুতগতিতে এপিআই শিল্পপার্ক স্থাপনের জন্য সব ব্যবস্থা নেওয়া হবে।

শিল্পমন্ত্রী আরো বলেন, শিল্পায়নকে একটি নির্দিষ্ট কাঠামোয় নিয়ে আসার লক্ষ্যে বিভিন্ন শিল্পপার্ক তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।

পার্কটির অবকাঠামোগত উন্নয়নের পর উদ্যোক্তাদের প্লট বরাদ্দ দেওয়া হবে ২০১১ সালের প্রথম দিকে। এখানে ৪২টি শিল্প-কারখানা নির্মাণের সব ধরনের সুযোগ-সুবিধা থাকবে। প্রায় আড়াই হাজার লোকের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে এ পার্কে।

জানুয়ারি ২০০৮ থেকে শুরু করে ডিসেম্বর ২০১১-এর মধ্যে শিল্পপার্ক স্থাপনের কাজ শেষ হওয়ার কথা থাকলেও জমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতার কারণে বাস্তবায়ন বিলম্বিত হয়েছে।

শিল্পসচিব দেওয়ান জাকির হোসাইন বলেন, বিশ্বের প্রায় ৭২টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানি হয়। এপিআই শিল্পপার্ক স্থাপনের মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের ওষুধশিল্প আরো প্রতিযোগী হতে পারবে। এ শিল্পপার্ক নির্মিত হলে ওষুধশিল্পের কাঁচামাল আমদানি নির্ভরশীলতা কাটিয়ে উঠবে।

এ ছাড়া এপিআই শিল্পপার্ক নির্মিত হলে দেশীয় বাজারে কম দামে ওষুধ পাওয়া যাবে। ওষুধশিল্পের কাঁচামাল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে জানান শিল্পসচিব।

রপ্তানিমুখী শিল্প উদ্যোক্তাদের অগ্রাধিকার ভিত্তিতে প্লট দেবে বিসিক। এ ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ কোটা থাকবে।

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘শুরুতে এ শিল্পপার্ক বাস্তবায়নের কাজে কিছুটা ধীরগতি থাকলেও এখন অনেকটা দ্রুতগতিতে কাজ এগোচ্ছে। আশা করছি, আগামী বছর নাগাদ আমরা তা বুঝে পাব। এতে ওষুধ শিল্পের মালিকরা লাভবান হবেন।’

সমিতির উপদেষ্টা শফিউজ্জামান বলেন, এ শিল্পপার্ক ওষুধশিল্প বিকাশে সহায়ক হবে। এর ফলে আমদানি নির্ভরতা কমবে। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ওষুধ কারখানাগুলোর অভ্যন্তরীণ অবকাঠামো পরিকল্পিতভাবে গড়ে ওঠেনি।

এপিআই শিল্পপার্ক স্থাপিত হলে একটি নির্দিষ্ট কাঠামোর মধ্যে এ শিল্পের বিস্তার ঘটবে।

শিল্প মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বর্তমানে এপিআই শিল্পপার্ক স্থাপনে গুরুতর কোনো জটিলতা না থাকলেও জমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতা রয়েছে।

তবে প্রকল্পের আওতায় জমি অধিগ্রহণের ব্যাপারে সৃষ্ট আইনি জটিলতা নিরসনের লক্ষ্যে আইন মন্ত্রণালয় এবং ওষুধ শিল্প সমিতির সঙ্গে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। একটি জমি নিয়ে মামলাও চলছে। সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মামলাযুক্ত জমিটি বাদ দিয়েই অধিগ্রহণের কাজ শেষ করা হবে।

এপিআই শিল্পপার্ক নির্মাণের ক্ষেত্রে পরিবেশের বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। প্রতিটি শিল্প-কারখানায় বাধ্যতামূলকভাবে বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপন করতে হবে।

ইটিপিগুলো কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের সঙ্গে যুক্ত থাকবে। তরল বর্জ্যের জন্য সিইটিপি স্থাপন করা হবে এবং কঠিন বর্জ্যের জন্য থাকবে ডাম্পিং ইয়ার্ড। এ ছাড়া প্রকল্পটির চারদিকে থাকবে সবুজ বেষ্টনী। আরো থাকবে পুলিশ ফাঁড়ি, প্রশাসনিক জোন ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র।

[ad#co-1]

Leave a Reply