বুদ্ধদেব বসুর ঢাকার জীবনের অজানা কথা

সৈয়দ আবুল মকসুদ
বুদ্ধদেব বসুর সাহিত্য জীবনের প্রস্তুতি পর্ব সম্পর্কে তিনি নিজেই যা লিখে গেছেন, অন্য কোনো গবেষক বা লেখক তার বাইরে আর নতুন কিছু যোগ করেননি। এই বইতে তার কৈশোর ও যৌবন অর্থাৎ তার লেখক জীবনের প্রস্তুতিপর্ব, যা প্রগতি প্রকাশ ও বন্ধ হওয়া পর্যন্ত সময়; এবং যে সময়টির সবটাই তার কাটে ঢাকার পুরানা পল্টনের বাড়িতে, আমি সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করেছি। প্রাসঙ্গিক অন্য বিষয়ও কিছু এসেছে, বিশেষ করে কলকাতা চলে যাওয়ার পরের কিছু কথা। তবে মূল ফোকাস তার পুরানা পল্টনের বাড়িতে বসবাসের সময়টি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রজীবন।

প্রগতির আলোচনা ছাড়া বুদ্ধদেবের জীবনের আলোচনা অসম্পূর্ণ এবং বুদ্ধদেবের প্রস্তুতিপর্ব ও প্রগতির আলোচনা আধুনিক বাংলা সাহিত্যের আলোচনার প্রয়োজনে উপেক্ষা করা যায় না। সমগ্র বাংলা সাহিত্যের প্রেক্ষিতে প্রগতির ভূমিকা সামান্য; কিন্তু ঢাকাকেন্দ্রিক পূর্ববাংলার সাহিত্যের আলোচনায় প্রগতির প্রসঙ্গ বাদ দেওয়া যায় না।

বুদ্ধদেব বসুর শেষবার ঢাকা সফর তার জীবনের কোনো বড় ঘটনা না হলেও একেবারে উপেক্ষা করার মতো নয়। ঘটনাটি কলকাতার লেখকদের জন্য না হলেও ঢাকার কবি-লেখকদের জন্য স্মরণীয়। এই সফরটি সম্পর্কে কোথাও কিছু লেখা হয়নি, বুদ্ধদেবের কোনো জীবনীগ্রন্থেও নয়। বিষয়টি বাস্তবিক পক্ষেই বিস্মৃতির অতলে চলে গেছে। আমি ওই সফরটির ওপর জোর দিয়েছি। অনেক শ্রমে জোগাড় করেছি সেই সফরসংক্রান্ত তথ্য। মুসলমানপ্রধান পূর্ববাংলার কবি-সাহিত্যিকদের সঙ্গে বুদ্ধদেবের সম্পর্ক কেমন ছিল তা আলোচনার চেষ্টা করেছি।

জন্মের একশ’ বছর পরে কারও জীবন সম্পর্কে আলোচনা করতে গেলে কোনো সত্যই গোপনযোগ্য নয়। নিজের প্রথম জীবন সম্পর্কে বুদ্ধদেব অনেক সত্য প্রকাশ করে যাননি। সেগুলো উদ্ঘাটিত হওয়া উচিত। সে বিষয়ে আমি সাধ্যমতো চেষ্টা করেছি। এ বই বুদ্ধদেবের আংশিক জীবনী, পূর্ণাঙ্গ জীবনীর অংশবিশেষ নয়_ বস্তুত বিষয়ভিত্তিক বা ঞযবধসধঃরপ জীবনীর একটি পর্ব বলা যায়। প্রথম জীবন ও প্রস্তুতিপর্ব নিয়ে লিখতে গিয়েও বুদ্ধদেবের সামগ্রিক সাহিত্যিক প্রবণতা সম্পর্কেও আলোচনা আছে।

ঢাকার বুদ্ধদেব বসু লেখা শুরু করি আশির দশকে। অসমাপ্ত অবস্থায় ফেলে রাখি অন্য বইয়ের কাজের চাপে। তারপর সিদ্ধান্ত নিই তার জন্মশতবর্ষে ২০০৮-এ প্রকাশ করব। সেটাও হয়ে ওঠেনি। শামসুর রাহমানের খুব আগ্রহ ছিল বইটি দেখার। হঠাৎ তিনি চলে গেলেন। তাকেই উৎসর্গ করেছি। এর মধ্যে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের উদ্যোগে এবার আত্মপ্রকাশ করে ‘প্রথমা’ প্রকাশনী। বুদ্ধদেবের ঢাকার জীবন সম্পর্কে পাণ্ডুলিপি তৈরি আছে শোনামাত্র তিনি এটি ‘প্রথমা’ থেকে প্রকাশের উদ্যোগ নেন। মতি ভাই চেয়েছিলেন মেলার আগেই এটি বের করে দিতে। শুধু আগ্রহ না, তিনি নিয়েছেন অসামান্য যত্ন। আমার দোষেই দেরিতে প্রকাশিত হলো।

ঢাকার বুদ্ধদেব বসু : প্রস্তুতিপর্ব, পুরানা পল্টন ও প্রগতি, সৈয়দ আবুল মকসুদ, প্রকাশক : প্রথমা, প্রচ্ছদশিল্পী : কাইয়ুম চৌধুরী, মূল্য : ২৬০ টাকা।

[ad#co-1]

Leave a Reply