কুয়াশায় পারাপার ব্যাহত, মাওয়ায় যানজট

কুয়াশায় চার ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় শুক্রবার সকাল থেকে মাওয়া ও কাওড়াকান্দিতে যানজট লেগে আছে। হঠাৎ করেই বৃহস্পতিবার রাতে কুয়াশার সৃষ্টি হওয়ায় রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত ফেরিসহ সব ধরনের নৌচলাচল বন্ধ ছিলো।

এছাড়া নদীতে পানি কমে যাওয়ায় ফেরিগুলোকে অনেক পথ ঘুরপথে চলতে হচ্ছে, যা যানজট বাড়িয়ে তুলেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিওটিসি) কর্মকর্তারা জানিয়েছেন, মধ্যরাত থেকে হঠাৎ করেই পদ্মায় ঘন কুয়াশা পড়তে থাকে। কুয়াশার তীব্রতা বেড়ে যাওয়ায় সঙ্কেত বাতি ও মার্কিং পয়েন্ট দেখতে না পাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে রাত ১২টা থেকে ভোর ৪ টা পর্যন্ত পারাপার বন্ধ রাখা হয়।

ভোর ৪টার পর থেকে ফেরি ও লঞ্চ চলাচল শুরু করলেও চার ঘণ্টা পারাপার বন্ধ থাকায় উভয় ঘাটে গাড়ির দীর্ঘ লাইন তৈরি হয়েছে। সকাল ১০টা পর্যন্ত মাওয়া ও কাওড়াকান্দি উভয় পাড়ে ৩ শতাধিক বাস ও ট্রাক পারের অপেক্ষায় ছিলো বলে ঘাটের ইজারাদার ও স্থানীয়রা জানিয়েছেন।

এদিকে পদ্মায় পানি কমে যাওয়ায় ফেরিগুলোকে ডুবোচর এড়িয়ে ধীরে ধীরে এবং অনেক পথ ঘুরে চলতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির কাওড়াকান্দি কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক মো. আশিকুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সাধ্যমতো চেষ্টা করছি দ্রুত পারাপারের, কিন্তু নাব্যতা সঙ্কটের কারণে কিছুটা দেরি হচ্ছে।”

ঝড়ে কাওড়াকান্দির ১ ও ২ নম্বর ঘাটের পন্টুন বুধবার ছিড়ে যাওয়ায় সেখানে মেরামতের পরও ঘাট সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে ঘাট কর্মকর্তাদের। ফলে ফেরি থেকে গাড়ি উঠানামায় দেরি হচ্ছে।

রো রো ফেরি শাহ মখদুমের মাস্টার ইনচার্জ এমএম ইদ্রিস হোসেন সিরাজী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কাওড়াকান্দি থেকে মাওয়ার লৌহজং পয়েন্ট পর্যন্ত মাটির সঙ্গে ফেরির তলার ঘষা লাগছে। তাই ধীরে ধীরে চলতে হচ্ছে, সময় লাগছে বেশি।”

বিআইডব্লিওটিসির কর্মকর্তারা জানান, পানি কমে যাওয়ায় মঙ্গলমাঝি-তারপাশা পয়েন্ট হয়ে ফেরিগুলোকে ৮ কিলোমিটার পথ ঘুরে যেতে হচ্ছে। ফলে পারাপারে আড়ের চেয়ে ২ ঘণ্টা সময় বেশি লাগছে।

[ad#co-1]

Leave a Reply