প্রাপ্তি অনেক

সম্প্রতি ঢাকা থিয়েটারের একক নাটক বিনোদিনীর ৭৫তম বিশেষ প্রদর্শনী হয়ে গেল শিল্পকলার মূল মিলনায়তনে। গবেষণা ও গ্রন্থনায় সাইমন জাকারিয়া, নির্দেশনা উপদেষ্টা অধ্যাপক সেলিম আল দীন, নির্দেশনায় নাসির উদ্দীন ইউসুফ। আর নাটকটিতে একক অভিনয় করেছেন শিমূল ইউসুফ। আজকের সাক্ষাৎকার তাঁর। তুষার মাহমুদ

৭৫তম বিশেষ প্রদর্শনীতে দর্শকের সাড়া কেমন ছিল?
ওই দিন বিকেল সাড়ে পাঁচটায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের বিক্ষোভ ছিল। ফলে পল্টন-বিজয়নগরের বেশির ভাগ দর্শকই আসতে পারেনি। এমনকি অনেকে টিকিট সংগ্রহ করেও বিক্ষোভের কারণে নাটক দেখতে আসতে পারেনি। এ কারণে আমার খুবই কষ্ট লেগেছে। এর পরও বিপুল দর্শক নাটকটি উপভোগ করেছে। তবে আমি যেমনটি আশা করেছিলাম, বিক্ষোভের কারণে তা হয়নি। সত্যি কথা বলতে, কষ্ট নিয়ে ওই দিন আমি মঞ্চে অভিনয় করেছি।

অন্যান্য দিনের মতো কি তাহলে নাটকটিতে দর্শক ছিল না?
দর্শক ছিল, তবে সেই যে উপচে পড়া ভিড় হয়, নাটকটিতে সেদিন তা ছিল না। একটু কম ছিল। এ নাটক করতে গিয়ে আমার সব সময়ই দর্শকের কথা মনে পড়ে। কেননা দর্শকের ভালোবাসা না থাকলে আমরা খুব কম সময়ে এতগুলো প্রদর্শনী করতে পারতাম না। এদিন আরেকটি বিষয় ছিল, তা হলো, ওই দিন ১৮ ফেব্রুয়ারি ছিল পাঁচ বছর আগের নাটকটির উদ্বোধনীর দিন।

নাটকটির বয়স পাঁচ বছর হলো। প্রত্যাশার প্রাপ্তি কতটুকু?
প্রাপ্তি অনেক। সবচেয়ে বড় প্রাপ্তি হলো, ১৩০ বছর আগেকার বিনোদিনী দাসীকে সবাই ভুলে যেতে বসেছিল। কিন্তু বিনোদিনী মঞ্চে আসার পর তাঁর শিল্পীজীবনটাকে অনেকেই উপলব্ধি করতে শিখেছে। আরেকটি বিষয় হলো, নাটকটি ওপার বাংলায় বেশি আলোড়ন তুলেছে। নাটকটি দেখার পর অনেকেই বলেছেন, বিনোদিনী কলকাতার কোনো দলেরই আগে আনা উচিত ছিল। কিন্তু এই বাংলা তা আগেই করেছে। এ কারণে আমাদের প্রাপ্তিটা বেশি মিলেছে।

আপনার কি মনে হয়, নাটকটির মাধ্যমে দর্শকের মধ্যে বিনোদিনী দাসীর প্রভাব পড়েছে?
অবশ্যই দর্শকের মধ্যে প্রভাব পড়েছে। যাঁরা বিনোদিনী সম্পর্কে জানত না, তাদের অনেকেই আজ এ নাটকের সুবাদে তাঁকে জানতে-চিনতে শিখেছে। আমার কাছে অনেকেই তাদের লজ্জার কথা জানিয়েছে যে তারা আগে এত বড় মাপের অভিনেত্রী সম্পর্কে জানত না।

আমরা জানি, ঢাকার মঞ্চে যেকোনো নাটকের চেয়ে ‘বিনোদিনী’ সবচেয়ে বেশি দেশের বাইরে সফর করেছে। আপনার মন্তব্য কী?

আমরা ভারতের একাধিক অঙ্গরাজ্যে নাটকটির প্রদর্শনী করেছি। ফিলিপাইনের বিশ্বনাট্য থিয়েটার অলিম্পিকস এবং সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরার বিশ্ব মনোড্রামা উত্সবে নাটকটি মঞ্চস্থ করেছি। হয়তো ভবিষ্যতে জাপান ও যুক্তরাষ্ট্রে নাটকটি নিয়ে সফর হতে পারে। নাটকটির মাধ্যমে আমরা শুধু দুই বাংলাতেই নয়, পৃথিবীর অন্যান্য ভাষাভাষীর দেশেও দেখাতে পারছি। আমরা এত বড় মাপের একজন অভিনেত্রীর জীবনকে পৃথিবীর নানা দেশে তুলে ধরতে পারছি। এটা কিন্তু খুবই গৌরবের বলে আমি মনে করি।

আপনার প্রথম নির্দেশিত নাটক ‘ধাবমান’। নতুন আর কোনো কাজ হাতে নিচ্ছেন কি?
আমরা ধাবমান নাটকটির ইতিমধ্যে ১৬টি প্রদর্শনী করেছি। সময়টা এক বছরেরও কম। তবে এর মধ্যেই বাংলাদেশের একাধিক মঞ্চে প্রদর্শনীর পাশাপাশি ভারতেও দুবার নাটকটি মঞ্চস্থ হয়েছে। এই মুহূর্তে নতুন নাটক হাতে নিচ্ছি না। একটা নাটকের পিঠে আরেকটি নাটক করব না। একটু সময় নিয়ে কাজ করতে চাইছি। ভাবনা-চিন্তার পর সময় হাতে নিয়েই কাজ করব। এতে ভালো মানের নাটক মঞ্চে আনা সম্ভব হবে।

[ad#co-1]

Comments are closed.