হোয়াইট ডে

রাহমান মনি
সবকিছুতেই ব্যবসায়িক চিন্তাভাবনা জাপানিদের একটা সহজাত প্রবৃত্তি। চাইনিজদের সহজাত প্রবৃত্তি হচ্ছে সহজলভ্য বিকল্প তৈরি করা। জাপানিদের আরেকটি অভ্যাস হচ্ছে গিভ এন্ড টেক। কিছু নিলে কিছু দিতে হয় এই সত্যটি জাপানিরা ভালো করেই রপ্ত করেছে। এই নেয়া-দেয়া এবং ব্যবসায়িক চিন্তাভাবনা থেকেই জাপানে সাদা দিবস বা হোয়াইট ডে প্রচলন হয় বলে জানা যায়। ১৪ ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনস্ (যেটি বাংলাদেশে ভালোবাসা দিবস হিসেবে পালিত হয়ে আসছে) ডে’তে সাধারণত মেয়েরা ছেলেদেরকে দিয়ে থাকে। এই দেয়াকে আবার দুইটি ভাগে ভাগ করা হয়। প্রথম ভাগকে বলা হয় giri choco (obligatory chocolate)। এই গিরি চকো অনেকটা দেয়ার জন্যই বা নিয়ম রক্ষা। যেমন পরিচিতজনদের, সহকর্মীদের, বস্ বা অধস্তনদের দেয়া। আর দ্বিতীয় ভাগটি হচ্ছে Honmei choco (chocolate for the man the women is serious about). হোমমেই চকোলেট কেবলমাত্র প্রিয় ব্যক্তিটির জন্য। বয়ফ্রেন্ড বা বিশেষ কোনো ব্যক্তির জন্য। আবার কিছু কিছু ক্ষেত্রে tomo choco প্রচলনও দেয়া যায়। এটা কেবল বন্ধুদের মধ্যেই সীমাবদ্ধ থাকে। তবে যে ধরনের লোককে দেয়া হোক না কেন ভ্যালেন্টাইনস্ ডে’তে যে শুধুমাত্র চকোলেটই দেয়া হয় তা কিন্তু নয়। যে কোনো উপহারই হতে পারে। তবে সঙ্গে অবশ্যই এক পেকেট চকোলেট থাকতে হবে। ১৪ ফেব্রুয়ারি যে সকল ব্যক্তি বা প্রিয়জনদের কাছ থেকে উপহার পাওয়া গেছে তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন হিসেবে ঠিক এক মাস পর অর্থাৎ ১৪ মার্চকে ছেলেদের পক্ষ থেকে ফেরত দেয়ার দিন ধার্য করে দিবসটিকে জাপানে হোয়াইট ডে বা সাদা দিবস হিসেবে পালন করে আসছে দীর্ঘ ৩০ বছর ধরে।

Fukuoka ভিত্তিক একটি কনফেকশনারি কোম্পানির ইসিমুরা মানসেইদো (Ishimura Manseido) মালিক ১৯৭৭ সালে প্রথম হোয়াইট ডে প্রচলন করেন। তিনি বলেন, যদি আমরা ভ্যালেন্টাইনস্ ডে’তে মেয়েদের কাছ থেকে কিছু পেয়ে থাকি তা হলে আমাদের পক্ষ থেকেও তো তাদের দেয়া উচিত। মালিক বলে কথা। চিন্তা অনুযায়ী তারই কনফেকশনারিতে তৈরি Marshmallow নামক একটি সুস্বাদু খাবার মেয়েদের ধন্যবাদ উপহার হিসেবে পাঠান। এটি দেখতে ধবধবে সাদা স্পঞ্জের মতো। তার ভেতরে চকোলেট সংযোগ করে দেন। এই ধবধবে সাদা অংশটির সৌজন্যে হোয়াইট কথাটির উৎপত্তি বলে জানা যায়।

পরবর্তী বছর অর্থাৎ ১৯৭৮ সালে জাপান জাতীয় কনফেকশনারি শিল্প সংস্থা ১৪ মার্চকে উত্তর দিবস বা Answer day হিসেবে ঘোষণা করে। যেটি প্রতি বছর হোয়াইট ডে হিসেবে পালিত হয়ে আসছে। ১৪ ফেব্রুয়ারি যাদের কাছ থেকে উপহার পাওয়া গেছে তাদের ফেরত দেয়ার দিন। ক্যান্ডি কোম্পানিগুলোর ব্যবসায়িক চিন্তা ছাড়া আর কিছুই নয়। ১৪ ফেব্রুয়ারি যে সকল গিফ্ট অবিক্রীত অবস্থায় থেকে যায় শুধুমাত্র লেবেল বদল করে হোয়াইট ডে’র সিল মেরে পুনরায় বিক্রির জন্য পসরা সাজানো হয়। জাপান ছাড়াও হোয়াইট ডে এখন কোরিয়া, তাইওয়ান এবং চীনের কিছু কিছু অংশে পালন করা হচ্ছে বেশ জাঁকজমক করে।

বাংলাদেশে ভালোবাসা দিবস প্রচলনের দাবিদার যায়যায়দিন পত্রিকা। হোয়াইট ডে ব্যাপকভাবে চালু করতে পারে সবার প্রিয় সাপ্তাহিক। হোয়াইট ডে উপলক্ষে আয়োজন করতে পারে বিশেষ সংখ্যা। যাতে কেবল পাঠকদের লেখাই থাকবে। কারণ পাঠকরাই সাপ্তাহিক-এর প্রাণশক্তি। ২০১০ কে সামনে রেখে এখন থেকেই সাপ্তাহিক কাজ শুরু করে দিতে পারে। বাংলাদেশে Candy কোম্পানিগুলো সাপ্তাহিককে সহযোগিতার হাত সম্প্রসারিত করতে পারে। কারণ হোয়াইট ডে ব্যাপকভাবে প্রচলিত হলে Candy কোম্পানিগুলো এবং সেই সঙ্গে গিফ্ট কার্ড বিক্রেতাদের মুনাফাও বেড়ে যাবে। কর্মক্ষেত্রের সৃষ্টি হবে এবং অর্থনীতির চাকা গতিশীল হবে।

rahmanmoni@gmail.com

[ad#co-1]

Comments are closed.