সারাজীবন সঙ্গীতের সঙ্গে থাকতে চাই

সম্প্রতি সঙ্গীতার ব্যানারে প্রকাশিত হয়েছে বালাম-এর একক গানের অ্যালবাম ‘বালাম থ্রি’। এ অ্যালবামের গান ও অন্যান্য বিষয় নিয়ে তিনি কথা বলেছেন আজকের ‘হ্যালোঃ’ বিভাগে
নতুন অ্যালবাম প্রকাশ করলেন। শ্রোতাদের প্রতিক্রিয়া
কেমন পাচ্ছেন?
: বাসা থেকে বের হয়ে রাস্তায় বা কোনও মার্কেটে যখন গানগুলো বাজতে শুনি, তখন ভালোই লাগে। সবগুলো গান অনেক যতœ নিয়ে তৈরি করেছি। গানগুলো শ্রোতারা পছন্দ করছে। এটা অনেক ভালো লাগছে।
‘বালাম থ্রি’ অ্যালবামটির জন্য হোমওয়ার্ক কেমন করেছেন?
: শ্রোতাদের কিছু মেলোডি নির্ভর গান উপহার দেয়ার জন্য এ অ্যালবাম করেছি। অ্যালবামটিতে, পপ, মেলোরক, ফিউশননির্ভর কোমল ভালবাসার গানের পাশাপাশি কিছু রিদমিক গান রাখতে চেয়েছিলাম। দীর্ঘদিন সময় নিয়ে গান তৈরি করা, বাছাই করার কাজ করেছি।
পরবর্তী অ্যালবাম কি ‘বালাম ফোর’ নামেই প্রকাশিত হবে?
: আমার মনে হয়, অ্যালবামের নিত্যনতুন নাম রাখাই বড় কথা নয়। বরং গানগুলো ভালোভাবে তৈরি করাই আসল কথা। যারা আমার গান শোনেন। তারা নিশ্চয়ই অ্যালবামের নাম দেখে গান শোনেন না। তাই পরের অ্যালবামেও এ সিক্যুয়েল বজায় রাখতে চাই।
একটা সময় নিয়মিত প্রগ্রেসিভ রক, হার্ডরক করেছেন। বর্তমানে এ ধাঁচের গান করছেন না কেন?
: অনেকদিন ব্যান্ড মিউজিকের সঙ্গে ছিলাম। তখন যথেষ্ট পরিমাণে রক মিউজিক করেছি। একজন প্রফেশনাল মিউজিশিয়ান একটা নির্দিষ্ট গণ্ডিতে আটকে থাকতে পারে না। আমাদের দেশের বেশিরভাগ শ্রোতাই মেলোডিয়াস গান ভালবাসেন। আর মেলোডি নির্ভর গানগুলোই দীর্ঘদিন টিকে থাকে। যেহেতু সঙ্গীত আমার নেশা এবং পেশা, তাই বিভিন্ন ধরনের গান নিয়ে কাজ করতে চাই।
এই মুহূর্তে কি কাজ করছেন?
: চারজন নতুন শিল্পীকে নিয়ে একটি মিক্সড অ্যালবামের জন্য কাজ করছি। অ্যালবামটিতে ভিন্নধারার কিছু এক্সপেরিমেন্টাল কাজ করার ইচ্ছা আছে। এখন নতুন গান বানানো আর লাইভ শো নিয়ে ব্যস্ত আছি।
গান নিয়ে ভবিষ্যতে পরিকল্পনা কি
: সারা জীবন সঙ্গীতের সঙ্গে থাকতে চাই। নিজের কাজে একটা স্ট্যান্ডার্ড বজায় রাখতে চাই। আর যেহেতু আমি একজন গিটারিস্ট। তাই একটা গিটার নির্ভর ইন্সট্র-মেন্টাল অ্যালবাম করার পরিকল্পনা আছে।
সৌরভ দাস বাপ্পা

[ad#co-1]

Leave a Reply