ডাইভার্সন না করে সেতু অপসারণ ॥ মানুষের দুর্ভোগ

শীতলক্ষ্মা-বুড়িগঙ্গা সংযোগ খাল ভরাট ॥ ৩টি সেতু বিকল
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ মাত্র ৩০ মিটার দীর্ঘ একটি বেইলি ব্রিজ অপসারণের কাজ চলছে ১৫ দিন ধরে। ডাইভার্সন না করায় চরম ভোগান্তিতে পড়েছে লাখো মানুষ। উৎপাদিত আলু বাজারজাত এবং শতাধিক শিল্প-কারখানার মালামাল আনা নেয়ায় অচলতার সৃষ্টি হয়েছে। সাদা চোখেই বোঝা যায় এই ক্ষেত্রে সড়ক বিভাগের খাম খেয়ালিপনা। তাই ভুক্তভোগী মানুষ সরকারকে গাল দিচ্ছে অনবরত। সড়ক বিভাগ বুধবার বলেছে_ এই সমস্যা সমাধানে আরও ১৫ দিন লাগবে।

এর চেয়েও গুরুতর বিষয় হচ্ছে, খাল পুনর্খনন নিয়ে সর্বত্র যেখানে সরব অবস্থান, ব্যতিক্রম ঢাকা-মুন্সীগঞ্জ সড়কের চরসৈয়দপুর। এখানে বুড়িগঙ্গা ও শীতল্যার নদীর সঙ্গে যোগাযোগ স্থাপন করা চরসৈয়দপুর খাল ভরাটের মাধ্যমে দখল হয়ে যাচ্ছে। এতে তিনটি বেইলি ব্রিজ অকেজো হয়ে পড়েছে। আর দখলদারদের সঙ্গে একত্মতা ঘোষণা দিয়ে কোটি কোটি টাকা খরচায় স্থাপিত ব্রিজ অপসারণে নেমেছে সড়ক ও জনপথ বিভাগ।

কয়েক যুগ আগে ব্রিজ নির্মাণ করা হয়েছিল । এখন কোন রকম কালভার্টও নয়, সরাসরি রাস্তা নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। এই রাস্তা নির্মাণের জন্যই চলছে সেতু অপসারণ। এ ব্যাপারে এর কর্তৃপক্ষ সড়ক ও জনপদের ঢাকা রোড বিভাগের নির্বাহী প্রকৌশলী মনির হোসেন পাটোয়ারী বলেছেন, দু’টি গুরুত্বপূর্ণ নদীর সংযোগকারী এই খালটিতে ক’দিন আগেও প্রবল স্রোত ছিল। নিজ চোখে তা দেখার কথা উল্লেখ করে তিনি বলেন, “এটি ভরাটে পরিবেশ বিপর্যয় ঘটবে এতে কোন দ্বিমত নেই। কিন্তু নিজের জায়গা দাবি করে লোকজন খালটি ভরাট করার কারণেই সরাসরি রাস্তার প্রকল্প গ্রহণ করতে হয়েছে। তবে ভবিষ্যতে যদি রাস্তা কেটে আবার সেতু করতে হয় তাও করা হবে।” জনস্বার্থে সামান্য অর্থের ডাইভার্সন করতে কৃপণতা,আর খাল ভরে রাস্তা, আবার রাস্তা কেটে ব্রিজ ! কেন ? এর সদুত্তর তিনি দিতে পারেননি।

সরেজমিন গিয়ে দেখা যায়, ব্যস্ততম ঢাকা-মুন্সীগঞ্জ সড়কটির এই অংশে ওয়ান ওয়ে করে এখানে ২টি বেইলি ব্রিজ স্থাপন করা আছে। কিন্তু এই দু’সেতুর মাঝখানে ৪০ ফুট প্রশস্ত রাস্তা সমান্তরাল ডাইভার্সন করার অতি সহজ সুযোগ সত্ত্বেও তা না করেই পশ্চিম পাশের মূল সেতুটি অপসারণ কাজ শুরু হয়েছে গত ২ মার্চ থেকে। এই ১৫ দিন ধরে এখানে দিনরাত অসহনীয় যানজট লেগেই আছে। এক পাশের যান পার করার পর আবার আরেক পাশের যান পার করা হয়। পালাক্রমে এই কাজ করতে কোন ট্রাফিকও নেই। এলাকার কিছু যুবক কাজটি করছে। কিন্তু ধৈর্য হারা হয়ে প্রায়ই কিছু যান লাইন ছেড়ে আগে যেতেই জট আরও প্রকট আকার ধারণ করছে। শুধু এই স্থানে প্রতিদিন এক থেকে তিন ঘণ্টা পর্যন্ত আটকে থাকতে হচ্ছে যাত্রীদের।

ক্রাউন সিমেন্টের পরিচালক আলমগীর কবির জানান, এতে এই অঞ্চলের মানুষের দুর্ভোগ ছাড়াও শতাধিক শিল্প-কারখানার উৎপাদিত পণ্য ও কাঁচামাল পরিবহন বিঘ্নিত হওয়ায় প্রতিদিন লাখ লাখ টাকা ক্ষতি হচ্ছে। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মোঃ মোশারফ হোসেন জানান, জনদুর্ভোগ ছাড়াও ভরা মৌসুমে মুন্সীগঞ্জ থেকে আলু বাজারজাতও কঠিন হয়ে পড়েছে এই সমস্যার কারণে। এই বিষয়ে সড়ক ও জনপথ বিভাগকে তাগিদ দিলেও মুন্সীগঞ্জ অফিস বলছে, ঢাকা বিভাগের আওতায় এটি, কিন্তু সাফার করছে মুন্সীগঞ্জের মানুষ। আর স্থানটি হচ্ছে নারায়ণগঞ্জ জেলা এলাকার। সমস্যা নিরসনে তিনি পত্র লিখেছেন। এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কাছে ফোন করলে তিনি সমস্যাটি শুনে এড়িয়ে গিয়ে বলেন, “আমি একটি অনুষ্ঠানে আছি রাতে কথা বলব।”
নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের এক উপসচিব বলেন, “এখানকার অবস্থা দেখে মনে হয়, দেশে কোন সরকার নেই বা সড়ক ও জনপথ বিভাগ জনগণের সঙ্গে তামাশা করছে।”

[ad#co-1]

2 Responses

Write a Comment»
  1. Sangbad ti samay upojogi hayache. a janna repoter K dhannabad

  2. জীবনের অনেক সময় নষ্ট হইছে, এই ব্রিজ সর্ম্পকিত যানজটে। অন্যান্যরা যেমন দায়ী এই খাল ভরাটের জন্য, তেমনি সিমেন্ট ফ্যাক্টরীগুলোর বড় ইন্দন আছে বলে মনে হয়…

Leave a Reply