শীর্ষ সন্ত্রাসী রনির উত্থান যেভাবে

নগরীর পেশাদার অপরাধী ও শীর্ষ সন্ত্রাসী তানভিরুজ্জামান খান ওরফে রনি। সে ভালো ছাত্র ছিল। এসএসসি পরীক্ষায়ও ভালো রেজাল্ট করেছিল। ভর্তি হয় কলেজে। অ্যাডভোকেট বাবার ইচ্ছা ছিল ছেলে ডাক্তার হবে। কিন্তু না, মহল্লার উঠতি মাস্তানদের খপ্পরে পড়ে বখে যায় সে। এটি ১৯৯৪ সালের কথা। শত চেষ্টা করেও বিপথগামী হয়ে যাওয়া ছেলেকে আর পথে আনতে পারেননি অ্যাডভোকেট বাবা। পথভ্রষ্ট এক ছেলের কারণে বাবা ক্ষোভে-দুঃখে মারা যান।

পরিবারের অন্যরা রাজধানীর মগবাজারের বাড়ি বিক্রি করে অন্যত্র চলে যান। অন্যদিকে নগরীর বহুল আলোচিত আন্ডারওয়ার্ল্ডের সেভেন স্টার বাহিনীর সদস্য বনে যায় রনি। তবে দীর্ঘ পথ চলায় পুলিশের ঝামেলা তাকে তেমন একটা পোহাতে হয়নি। মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) জিজ্ঞাসাবাদে এভাবে অতীত জীবনের কথা বর্ণনা করেছে রনি। ডিবি পুলিশ ১৩ মার্চ ভোরে বাড্ডার আফতাবনগর প্রজেক্টের একটি বাসা থেকে রনিকে নাইনএমএম পিস্তলসহ গ্রেফতার করে।

১৪ মার্চ তাকে ৫ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ১৯ মার্চ রিমান্ড শেষে ডিবি পুলিশ পুনরায় একদিনের রিমান্ডে নিয়েছে। এদিকে ১৮ মার্চ রনির দেওয়া তথ্য মতে, রমনা এলাকায় থেকে ডিবি পুলিশ আরও অস্ত্র (রিভলবার) উদ্ধার করেছে। তানভিরুজ্জামান খান ওরফে রনির গ্রামের বাড়ি মুন্সীগঞ্জে। রাজধানীর আদাবর এলাকায় তার বোনের বাসা। তাকে দেখলে বা কথাবার্তা শুনলে কারও বোঝার উপায় নেই, সে নগরীর পেশাদার এক সন্ত্রাসী। সূত্র জানায়, ডিবি পুলিশ তাকে রাজধানীর বাড্ডা এলাকা থেকে গ্রেফতার দেখালেও আসলে আনা হয়েছে কলকাতা থেকে। ১০-১২ দিন আগে তাকে কলকাতায় আটক করা হয়। দু’দেশের নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে সমঝোতার ভিত্তিতে তাকে সাতক্ষীরা সীমান্ত দিয়ে ফিরিয়ে আনে মহানগর গোয়েন্দা পুলিশ। ডিবি পুলিশের জিজ্ঞাসাবাদে রনি জানায়, ২০০১ সালের ২৬ ডিসেম্বর ২৩ শীর্ষ সন্ত্রাসীর জন্য সরকার পুরস্কার ঘোষণা করে। এরপর শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইনসহ অন্যরা দেশ ত্যাগ করে।

রনি ঢাকা ছেড়ে অন্যত্র গিয়ে আশ্রয় নেয়। কিন্তু র‌্যাবের অব্যাহত অভিযানে রনিও দেশ ছাড়তে বাধ্য হয়। কয়েক বছর ধরে কলকতায় তার অবস্থান ছিল। তবে পরিচয় গোপন করে ঢাকায় নিয়মিত আসা-যাওয়া করেছে সে। মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (এসি) ওবায়দুল হক জানান, শীর্ষ সন্ত্রাসী সুব্রত বাইন ও মুকুলের অন্যতম সহযোগী রনি। তার রয়েছে একটি নিজস্ব ক্যাডার বাহিনী। ষ পিনাকি দাসগুপ্ত

তারা ভয়ভীতি দেখিয়ে নগরীর মগবাজার, রামপুরা, বাড্ডা, গুলশান এলাকার গার্মেন্ট ব্যবসায়ী ও নির্মাণাধীন বাড়ির মালিকদের কাছ থেকে চাঁদা আদায় করে। তার বিরুদ্ধে রমনা, মতিঝিল, সবুজবাগসহ বিভিন্ন থানায় খুন ও চাঁদাবাজির অভিযোগে এক ডজনের বেশি মামলা রয়েছে। তিনি জানান, জিজ্ঞাসাবাদে রনি বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। দেওয়া তথ্য অনুযায়ী তার সহযোগীদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। তার ক্যাডার বাহিনীর হাতে বেশকিছু আগ্নেয়াস্ত্র রয়েছে। গ্রেফতার হওয়ার পর তার ক্যাডার বাহিনীর সদস্যরা আস্তানা পরিবর্তন করেছে।

[ad#co-1]

Leave a Reply