বিচ্ছিন্ন ঘটনা বলে কিছু নেই

গোলাম কাদের
সৎ প্রতিবেশী অনেকটা আল্লাহ্্র দানের মতো। অনেকে বাড়ি-ঘর স্থাপন করতে গেলে, এমনকি আত্মীয়তা করতে গেলে প্রতিবেশীর খোঁজ নেয় মানুষ। রাসূলে করিম (স) একদিন বাড়ি এসে দেখেন, দুম্বা অথবা বকরী জবেহ্ হয়েছে। তিনি প্রথমেই জিজ্ঞেস করেছেন, তার নিকট পড়শিকে গোশত দেয়া হয়েছে কিনা। উত্তর এসেছে, ইয়া রাসূলুল্লাহ্্ তাদের দেয়া হয়েছে। রাসূল (স) বলেছেন, এ হলো পড়শির হক। পড়শিটি ছিল ইসলামের পরম শত্রু, ইহুদী। ইসলামে পড়শির হকের কথা বলা হয়েছে। তাই ভালো রান্না বা খাওয়ার আয়োজন হলে মানুষ যে সম্প্রদায়েরই হোক না কেন তাকে দিয়ে খাওয়া সুন্নতের আওতায় পড়ে।

এতোগুলো কথা বললাম আমাদের পড়শির কারণে আমাদের প্রতিবেশীরা অব্যাহতভাবে সীমান্ত সমস্যা সৃষ্টি করে। বাংলাদেশের মানুষ বরাবরই শান্তি প্রিয়, অল্পে তুষ্ট। মাঝে মাঝে অশান্ত সীমান্ত নিয়ে প্রতিবেশী বা পড়শিদের মাঝে গোলাগুলি, হাতাহাতি, গুলতি, পাথর মারার ঘটনা ঘটছে। আমরা নির্বিকার। কিন্তু প্রতিনিয়ত ঘটছে এসব।
ঘটনা আমরা ঘটাচ্ছি না। আমাদের শান্তি প্রিয় সীমান্তবাসীদের ওপর তাদের অধিকারের বারবার ওপারের অধিবাসীগণ অতর্কিতে এসে বিএসএফ-এর সহায়তায় আমাদের মাছ, গরু লুট করে নিয়ে যাচ্ছে। বাধা দিলে গোলাগুলি, অপহরণের ঘটনা ঘটছে। পতাকা বৈঠকও হচ্ছে। এ ধরনের ঘটনা আর ঘটবে না এমন আশ্বাসও পাওয়া যাচ্ছে। কিন্তু আবার বিশ্বাস ভঙ্গ হচ্ছে।

আলোচনার পর সম্পাদিত চুক্তি ভঙ্গ। সম্প্রতি জৈন্তাপুর গোয়াইনঘাট প্রতীপুর সীমান্তে ঘটেছে ব্যাপক গোলাগুলির ঘটনা। তাতে ২০ বাংলাদেশী আহত হয়েছে। এটি ঘটেছে বিরোধপূর্ণ ঢিবির হাওরে মাছ মারাকে কেন্দ্র করে। ওপারের খাসিয়া এবং আমাদের বাংলাদেশের নাগরিকদের মধ্যে, ধাওয়া পাল্টা-ধাওয়া শুরু হয়। এ সময় খাসিয়া ও বিএসএফ-এর গুলিতে ২০ জন বাংলাদেশী আহত হয়। এবং বিএসএফ সীমান্তবর্তী এলাকায় বাঙ্কার খুঁড়ে। উত্তেজনা ছড়িয়ে পড়ে সীমান্ত এলাকায়। সীমান্তবর্তী এলাকার মানুষের ঘুম হারাম হয়ে যায়। এ নিয়ে উচ্চ পর্যায়ে তেমন মাথা ব্যথা নেই বললেই চলে। পররাষ্ট্রমন্ত্রী এটাকে বলেছেন ‘বিচ্ছিন্ন ঘটনা’। অর্থাৎ ২০ জন বাংলাদেশী আহত হওয়ার ঘটনা তিনি আমলেই আনলেন না।

সাম্প্রতিক সময়ে বিএসএফ কোনো কোনো সীমান্ত এলাকায় ঢুকে লাল পতাকা উড়িয়ে তাদের নিজস্ব এলাকা বলে দাবী করছে। এগুলো নিয়ে পতাকা বৈঠক হয়েছে। জবরদখল চলছে। ভারতীয়দের লেলিয়ে দিয়ে বিলের মাছ ধরা ভবিষ্যতে বড় ধরণের কোনো সমস্যা সৃষ্টি করবে বলে আশঙ্কা করা যায়।

আমরা সৎপ্রতিবেশীসুলভ আচরণ বিশ্বাস করি। এই সমস্ত শঙ্কাজনক ঘটনার এখনই প্রতিবাদ হওয়া উচিৎ। না হলে আঞ্চলিক সহযোগিতার প্রশ্নে বড় ধরণের ছাড় দেয়ার যে প্রশ্ন সম্মুখে রয়েছে তা হোঁচট খাবে। আমাদের এলাকার মাছ, আমাদের নিজেদের জমি তারা নিয়ে যাচ্ছে। সীমান্তবাসীরা না থাকতে পারে বাড়িতে, না যেতে পারে কাজে।
মার্চ মাস চলছে। তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই। মুক্তিযুদ্ধকালীন সময়ে তাদের সহায়তার জন্য আমরা কৃতজ্ঞ। আমি নিজে একজন কিশোর মুক্তিযোদ্ধা ছিলাম। শরণার্থী শিবিরে আমাদেরকে তাদের আপ্যায়ন ভুলার নয়। ভুলি কি করে? ক্রলিং করে মেঘালয়ে গিয়ে উঠেছিলাম। ২৫ এপ্রিল যখন সুসঙ্গ দুর্গাপুরের পতন হয় তখন আমরা পিছু হটে যাই হাবিলদার তালেব কমান্ডারসহ। সেই অগ্নিঝরা দিনগুলি, সেই দুঃসহ যাতনার কথাগুলো বলতে চেয়েও বলতে পারি না, বলতে বলতে চাইলেও পারি না। আবার ১৬ ডিসেম্বর আমরা শম্ভুগঞ্জ পেরিয়ে ময়মনসিংহ শহরে ঢুকি। সেই আনন্দ-বেদনার কথা কল্পনার ভাষায়ই মানায় ভালো। সেই সৎ প্রতিবেশীরা আমাদের গ্রামবাসীদের ওপর যখন ঝাঁকে ঝাঁকে গুলি করে, ২০ জনকে আহত করে তখন পররাষ্ট্রমন্ত্রী যদি বলেন, একে ‘বিচ্ছিন্ন ঘটনা’ তাহলে এ দুঃখ আমরা কোথায় রাখব। আর পররাষ্ট্র নীতির কথা কিইবা বলবো। আশা করি আঞ্চলিক স্থিতিশীলতায় আমাদের অবদান থাকবে। সমস্ত উস্কানির মুখে নীরব থাকা। ক্ষমা করতে করতে কি আমরা নিঃশেষ হয়ে যাবো! প্রতিবাদ তো করতে হবে। অন্যায়ের প্রতিবাদ মানে শান্তিপূর্ণ সহঅবস্থানের জন্য প্রতিবাদ। রাষ্ট্রদূতকে ডেকে এনে প্রতিবাদ নিয়মের মধ্যেই পড়ে। এটিও কূটনৈতিক শিষ্টাচার।

সীমান্তে গোলাগুলি হচ্ছে, মানুষ হত, আহত হচ্ছে, পতাকা বৈঠক হলেই বলা হচ্ছে এসব হবে না। কিন্তু আবার এসব ঘটনার পুণরাবৃত্তি ঘটছে।

সাম্প্রতিককালে দু’দেশের উচ্চ পর্যায়ের নেত্রীবৃন্দের বৈঠক অনেককে আশার আলো দেখালেও অনেকে অনেক বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছে। তাহলে কি বলবো তারা সঠিক দৃষ্টিভঙ্গি প্রকাশ করছে?

আমরা নিজেদেরকে আবেগপ্রবণ বলে মনে করি। রাখ ঢাক আমাদের কম পছন্দ। সব কাজ করি তড়িঘড়ি করে যাদেরকে পছন্দ করি তাদেরকে দেই উজাড় করে।

আসলে সব বিষয়ে আবেগপ্রবণ হতে নেই। রাষ্ট্র পরিচালনায় তো হতেই নেই। এতটুকু ভুলের মাশুল দিতে হয় জীবন দিয়ে, জীবন ভর। দোষে-গুণে মানুষ। ভুল আর শুদ্ধতা নিয়েই মানুষ। আমরা ভুল করছি। সরকার ভুল করছে। শুদ্ধ করছে। কল্যাণও করছে।

কল্যাণমূলক চিন্তাভাবনা করা ভালো। কাজের ভেতরকার ভুল-ভ্রান্তি শুধরে নিতে হবে। শুধু ভুল করলে পার পাওয়া যাবে না। সরকার অনেক ভুল কাটিয়ে এগিয়ে যাচ্ছে। তাদের পথ কসুমাস্তীর্ণ হোক। আশা করি সরকার সব ভুল কাটিয়ে উঠবে। সরকারের সময় বয়ে যাচ্ছে। তাই ‘বিচ্ছিন্ন ঘটনা’র দিকেও নজর দিতে হবে। তবেই সরকার সফলতার মুখ দেখবে। য়

লেখক : কলামিস্ট, সভাপতি ফ্রিল্যান্স জার্নালিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ।

[ad#co-1]

Leave a Reply