মেয়র খোকার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

ঢাকা সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ঢাকা সিএমএম আদালতে একটি মামলা হয়েছে। জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক এবং বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে। বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান গতকাল এই মামলাটি দায়ের করেন।

ঢাকা মহানগর হাকিম একেএম এমদাদুল হক বাদীর জবানবন্দি গ্রহণ করে আজ মঙ্গলবার আদেশের দিন ধার্য করেছেন।

দুপুর দেড়টায় মামলাটির শুনানি হয়। এ সময় বাদীর আইনজীবী ছাড়াও বিএনপিপন্থি অর্ধ শতাধিক আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন। এই পর্যায়ে মামলার বিরোধিতা করার সুযোগ না থাকায় শুনানিতে অংশ নিতে পারেননি তারা।

তবে শুনানির পর অ্যাড. সানাউল্লাহ মিয়ার নেতৃত্বে তারা সিএমএম আদালতের নিচে ‘স্বাধীনতার ঘোষক জিয়া লও লও লও সালাম’, ‘মুক্তিযুদ্ধের অপর নাম জিয়াউর রহমান’ প্রভৃতি স্লোগান দেয়। তারা স্লোগান দিতে দিতে আদালত প্রাঙ্গণও প্রদক্ষিণ করে।

বাদীপক্ষে অ্যাড. পিকে আব্দুর রব এবং দুলাল মিত্র শরিফুল ইসলাম শুনানি করেন।

অভিযোগে বলা হয়, গত ২৭ মার্চ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় মেয়র খোকা বলেছেন, ‘জিয়াউর রহমান শুধু স্বাধীনতার ঘোষকই নন, তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি’। এই বক্তব্যের মাধ্যমে তিনি বঙ্গবন্ধুর প্রথম রাষ্ট্রপতি হওয়া এবং আদালত কর্তৃক ঘোষিত ‘বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষক’ স্বীকৃতি অস্বীকার করে ইতিহাস বিকৃত করে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন।

[ad#co-1]

Leave a Reply