দেশ যেন সবসময় সবুজ থাকে

রাবেয়া খাতুন
পহেলা বৈশাখ। ছয়টি অক্ষরই শিহরণমূলক, চিন্তায় আনন্দময়। আজকাল বৈশাখের প্রথম দিন কিংবা নববর্ষ উদযাপন উপলক্ষে নানা রকম আয়োজন হয়। এসব আয়োজনে আছে গান, নাটক বা অন্য অনুষ্ঠান। খবরের কাগজ, টেলিভিশন চ্যানেলে থাকে বিশেষ আয়োজন। আমাদের সময়ের আয়োজনে এত হৈচৈ, এত বর্ণাঢ্যতা ছিল না। ব্রিটিশ শাসনামলে সামাজিক রক্ষণশীলতা ছিল খুব কঠোর। সে সময় নারীরা বাড়ির বাইরে বৈশাখী মেলা বা অন্য উত্সবে যাওয়ার কথা চিন্তাও করতে পারতেন না। এখন অবশ্য সংস্কার এসেছে। দেশ ভাগের আগে, দেশভাগের পরে, মুক্তিযুদ্ধের আগে আর স্বাধীনতার পরে—এ পর্বগুলো ভাগ করলে সব বাঙালির জীবনেই আমরা পরিবর্তন দেখি। প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে।

আমাদের সময়ে জীবন ছিল সাদামাটা। এখনকার জীবন নানামুখী। জীবন ও অন্য সবকিছুর মতো বৈশাখ উদযাপনও বদলে গেছে।

এ পরিবর্তন আমি দেখছি মিশ্রভাবে। কেননা, কোনো কোনো দিকে আমরা আগের তুলনায় এগিয়ে গেছি। অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়েছি, পড়ছি। আবার বৈশাখ ও নববর্ষকেন্দ্রিক আমাদের কিছু বিশ্বাস, রীতি, সংস্কার একেবারেই দূরে সরে গেছে। এটাও সত্য, সেসব জায়গায় নতুন নতুন দিক ও বিষয় যোগ হচ্ছে। বদলাবেই, এরকম ঘটবেই। এটা সময়েরই নানা রকম স্রোত। কেউ ভালোভাবে একে বরণ করে নিতে পারছি, কেউ পারছি না। তবে নতুন চিরকালই ঝকঝকে, সব সময়ই বরণীয়। যুগের দাবিতেই পরিবর্তনগুলো এসেছে, আসছে। এসব পরিবর্তনের অনেক কিছুই আমার কাছে ভালো লাগে। কিছু খারাপও লাগে। মনে হয় এগুলো ঠিক নয়।

গ্রামে পহেলা বৈশাখ শহরের মতো উদযাপিত হয় না। গ্রামে চৈত্রের শেষ দিনে নানা নামে অনুষ্ঠান হয়। মেয়েরা এদিনে সাজগোজের উপকরণ খুঁজে বেড়ায়। দিনটিকে পেয়ে তাদের কী যে আনন্দ হয়! আসলে দিনটির জন্য তারা আগে থেকেই অপেক্ষা করে, সঞ্চয় করে রাখে। এ সময়ের তরুণ প্রজন্ম নববর্ষের সব আয়োজন খুব উপভোগ করে। তাদের উপভোগের সঙ্গে প্রাণের যোগ অবশ্যই আছে। শহরের মেয়েরা এদিনে লাল পাড়ের সাদা শাড়ি পরে, ছেলেরাও পরে পাঞ্জাবি, ফতুয়া। পহেলা বৈশাখে যারা বাসাবাড়ির বাইরে বের হন না, তারাও একে নানাভাবে উপলব্ধি করেন। বৈশাখের প্রথম দিনের সঙ্গে মিশে আছে নানা সংস্কার। যেমন নববর্ষের দিনটি ভালো কাটলে সারাবছরই ভালো কাটবে—এ বিশ্বাস অনেকের। যদিও বিশ্বাসটা ভ্রান্ত, তবুও তাদের কাছে ভালো লাগে।
কিছু কর্পোরেট হাউস বৈশাখ নিয়ে বাণিজ্য করছে—কারও কারও এমন অভিযোগও আছে। আমি বলব, কর্পোরেট হাউসগুলো যা করছে তা করবেই। তাতে বাধা দিলে বোধহয় খুব বেশি লাভ হবে না। এখানে চ্যানেল আই’র কথা বলা যায়। এ চ্যানেলের পক্ষ থেকে নিঃস্বার্থভাবে বৈশাখ উদযাপনের আয়োজন হয় প্রতি বছর।

এবার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলি। সময়টা সম্ভবত দেশভাগের আগে। ঢাকার রমনার পুরোটা তখন ছিল খুব নির্জন। বৈশাখ উপলক্ষে পুরো রমনা এলাকায় মেলা বসত। জমকালোভাবেই সেই মেলার আয়োজন হতো। তাতে চড়কগাছ, নানা রকম খাবার, মাটির পুতুল, হাঁড়ি, খেলনা, লোহার তৈরি বঁটি, দা ও অন্য জিনিস কিনতে পাওয়া যেত। ওই মেলায় খই-মুড়ি ও অন্য খাবার আসত গ্রাম থেকে। আইসক্রিম তখনও পাওয়া যেত না। কারণ, ঢাকায় ওই সময় আইসক্রিম আসেনি। সেটি এসেছে দেশভাগের পরে। পহেলা বৈশাখে ঢাকার নারিন্দাতেও মেলা বসত। তবে সেটা ছিল রমনার মেলার তুলনায় অনেক ছোট আয়োজন। নারিন্দার মেলায় পাওয়া যেত লোহা ও মাটির জিনিস। মা-বাবা-চাচার সঙ্গে তখন আমি মেলায় যেতাম। তখনও মনে হতো, মেলা আসলেই আনন্দের, মেলা উপভোগের।

বাংলা নতুন সন ১৪১৭-এর কাছে আমার প্রত্যাশা, আমার জন্য নয়—বলব আমাদের জন্য, মানব জাতির জন্য, যা কিছু ভালো, যা কিছু সুন্দর, যা কিছু শান্তিময়, তাই থাক আমাদের। আমি সব সময়ই দেশকে শান্তি, স্বস্তিতে পরিপূর্ণ সুন্দর দেখতে চাই। প্রকৃতির দিক থেকে আমাদের দেশটা সবুজ। বলা যায়, সবুজ শান্তির প্রতীক। বাংলাদেশটা সব সময়ই যেন সবুজ থাকে।

[ad#co-1]

Leave a Reply