মৃত্তিকা বৈশিষ্ট্যের কারণে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় বেড়েছে!

সংশ্লিষ্ট এলাকার মৃত্তিকারূপ ও পদ্মার গতিপথের চারিত্রিক বৈশিষ্ট্যের কারণেই পদ্মা সেতুর নির্মাণ ব্যয় বহুলাংশে বেড়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন যোগাযোগ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি প্রকৌশলী শেখ মুজিবুর রহমান।

তিনি গতকাল জানান, পদ্মা সেতুর প্রথমে যে নির্মাণ ব্যয় ধরা হয়েছিল তা ছিল অনুমাননির্ভর। কিন্তু বাস্তবে সমীক্ষা চালাতে গিয়ে দেখা গেছে, নির্মাণ খরচ আরো বেশি লাগবে। মূলত সেতু এলাকার সয়েল কন্ডিশন ও পদ্মা নদীর চারিত্রিক বৈশিষ্ঠের কারণেই পরবর্তিতে নির্মাণ খরচ বাড়ানো হয়।

গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠক শেষে নিজ কার্যালয়ে এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে শেখ মুজিব এতথ্য জানান। তিনি জানান, আগের বৈঠকে কমিটি পদ্মা সেতুর নির্মাণ ব্যয় ও দরপত্র সংশ্লিষ্ট কাগজপত্র চেয়েছিল মন্ত্রণালয়ের কাছে। মন্ত্রণালয় ইতোমধ্যে কিছু কাগজপত্র সরবরাহ করেছে। তাতে দেখা যাচ্ছে, যেহেতু পদ্মা পাহাড়ি এলাকা নয়, সেজন্য এখানে কয়েক মাইলব্যাপী পাড় ভাঙ্গার সম্ভাবনা থাকবে। সেতু নির্মাণের লক্ষ্যে প্রথমদিকে বিষয়টি বিবেচনায় নেয়া হয়নি। এই পাড়ভাঙ্গা রোধেও প্রচুর অর্থ খরচ হবে। তার মতে, সেতুর ডিজাইন ও ডিজাইনের ক্রাইটেরিয়ো এখনও চলমান। এটি শেষ হলে পদ্মা সেতৃর প্রকৃত নির্মাণ খরচ সুনির্দিষ্ট করা সম্ভব হবে।

কমিটি সভাপতি বলেন, অন্যান্য আনুসঙ্গিক খরচও প্রথমদিকে বিবেচনা করা হয়নি। যেমন সেতুকে কেন্দ্র করে যেসব সড়ক হবে, সেগুলো নির্মাণ করতে গিয়ে কোথায় কতটুকু মাটি ভরাট করতে হবে, কোথায় কোন কোন স্থাপনা ভাঙ্গা পড়বে, সেগুলোর ক্ষতিপূরণ বাবদ কত টাকা খরচ হবে এসব বিষয়ও প্রাথমিক অবস্থায় বিবেচনা করা হয়নি। তাছাড়া নির্মাণ সামগ্রিরও দাম এখন অনেক বেড়েছে। এটিও নির্মাণ ব্যয় বৃদ্ধির অন্যতম কারণ।

[ad#co-1]

Leave a Reply