মেয়র খোকার রাষ্ট্রদ্রোহের মামলার অনুমতি দিতে পারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা সিটি করপোরেশনের মেয়র বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার বিরুদ্ধে সম্প্রতি রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের হওয়া মামলার অনুমতি দিতে পারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অনুমতি আছে কিনা পুলিশকে তা খতিয়ে দেখতে আদালত আদেশ দেয়ার পর বিষয়টি এরমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের সর্বোচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। মামলায় যে অভিযোগ করা হয়েছে তাতে রাষ্ট্রদ্রোহের উপাদান আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে মামলার বাদী মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান মন্ত্রণালয়কে অনুমতি দিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেছেন এবং মামলার পর প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করেছেন বলে সূত্র জানিয়েছে।

‘জিয়াউর রহমান শুধু স্বাধীনতার ঘোষকই নন, তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি’Ñ এই দাবি করায় গত ৫ এপ্রিল সিদ্দিকুর রহমান মামলাটি দায়ের করেন। গত ২৭ মার্চ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনাসভায় মেয়র খোকা এই দাবি করেন বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা অনুযায়ী রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন।

বাদী এই অনুমোদ না নিয়েই মামলাটি দায়ের করায় আদালত পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) মন্ত্রণালয়ের অনুমোদন আছে কিনা তা খতিয়ে দেখতে নির্দেশ দেয়। গত ৮ এপ্রিল ঢাকা মহানহগর হাকিম একেএম এমদাদুল হক এ নির্দেশ দেন।

আগামী ৬ জুনের মধ্যে এই সম্পর্কিত প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।


Leave a Reply