আঞ্চলিক সংগঠনের যাত্রা

রাহমান মনি
জাপানে প্রবাসদের এই মুহূর্তে কতগুলো আঞ্চলিক সংগঠন রয়েছে তার হিসেব বোধ করি খোদ দূতাবাসেও নেই। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আঞ্চলিক সংগঠনের সংখ্যা বেড়েই চলেছে। এর অবশ্য ভালো দিকও রয়েছে। আঞ্চলিক সংগঠন হওয়া মানেই নিজ অঞ্চলের মানুষের সঙ্গে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, সহযোগিতার হাত সম্প্রসারিত, তদুপরি বাংলাদেশে নিজ অঞ্চলের জন্য কিছু কাজ করা। অঞ্চলের উন্নয়ন মানেই দেশের উন্নয়ন। নিজ ঘর, মহল্লা, এলাকার উন্নয়নে যারা মনোযোগী হয় তারা দেশের উন্নয়নেও মনোনিবেশ করে বলে বিশেষজ্ঞদের অভিমত। কিন্তু সমস্যা হলো একজন বাঙালি অনেক কাজ করতে পারে কিন্তু অনেকগুলো বাঙালি মিলে একটি কাজ করতে পারে না। দুই-একটি ব্যতিক্রম ছাড়া। জাপানেও বৃহত্তর ফরিদপুরবাসী এক কাতারে শামিল হয়েছে। এই প্রথম একটি আঞ্চলিক সংগঠনের কার্যকরী পরিষদ গঠিত হলো সম্পূর্ণ স্বচ্ছতায়, সকলের ঐকমত্যের ভিত্তিতে এবং আন্তর্জালে পূর্ব ঘোষণা দিয়ে গণতান্ত্রিকভাবে। বৃহত্তর ফরিদপুরবাসী এ জন্য প্রশংসার দাবি রাখে। এ পর্যন্ত অন্যান্য যেসব আঞ্চলিক সংগঠন হয়েছে তার সবই হয় নিজেকে মিস্টার উপদেষ্টা ঘোষণা দিয়ে মাথার ওপর সিন্দবাদের ভূতের মতো বসে কলকাঠি নেড়ে নতুবা লবিং এবং গ্রুপিং অথবা দেশি শক্তি প্রদর্শন করে।

গত ১১ এপ্রিল টোকিওর আকাবানে বুনকা সেন্টার ভিডিও হলে জাপানের বৃহত্তর ফরিদপুর (ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ এই পাঁচটি জেলা নিয়ে গঠিত) এলাকাবাসীর সংগঠন ‘বৃহত্তর ফরিদপুর এ্যাসোসিয়েশন, জাপান’-এর এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সাধারণ সভার মূল এজেন্ডা ছিল একটি কার্যকরী পর্ষদ গঠন করা। তারা সেই কাজটি সুষ্ঠু এবং স্বচ্ছভাবে সমাধা করতে পেরে সবার ধন্যবাদ কুড়িয়েছে।
সাধারণ সভায় সভাপতিত্ব করেছেন মোতাহার হোসেন। সভা পরিচালনা করেন সলিমুল্লাহ্ কাজল। সভার শুরুতেই সকলেই নিজ নিজ পরিচয় প্রদান করেন। এরপরই সংগঠনের প্রয়োজনীয়তা এবং নামকরণের যথার্থতা নিয়ে বক্তব্য রাখেন সলিমুল্লাহ কাজল। সংগঠনের আদর্শ এবং উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখেন সভাপতি মোতাহার হোসেন এবং গঠনতন্ত্রের খসড়া পাঠ করে শোনান আব্দুর রাজ্জাক। উপস্থিত সকলে তা সমর্থন করলে সব গৃহীত হয়ে সংগঠনের নামকরণ করা হয় ‘বৃহত্তর ফরিদপুর এ্যাসোসিয়েশন, জাপান’। সভায় বক্তব্য রাখেন গোলাপ সাঈদ চৌধুরী, শেখ মাকসুদ, নুরুল ইসলাম সরদার, জি এম সিরাজ, ফাহিম, রফিকুল ইসলাম প্রমুখ।

১৫ মিনিট স্ন্যাকস বিরতির পর সভাপতি মোতাহার হোসেন সংক্ষিপ্ত বক্তব্য রেখে সংগঠনের প্রথম কার্যকরী পরিষদ গঠন করার জন্য হাউজের কাছে নাম প্রস্তাবের আহ্বান জানান। তিনি বলেন, যদি কেউ নিজ থেকে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন, আমরা স্বাগত জানাব। অথবা কাউকে রাখলে যদি সংগঠনের জন্য মঙ্গলজনক হয় তাদের নাম প্রস্তাব করতে অনুরোধ জানান। কিছুক্ষণ সুনসান নীরবতা চলে এ সময়। নীরবতা ভেঙে সলিমুল্লাহ্ কাজল সভাপতি পদে মোতাহার হোসেনের নাম ঘোষণা করলে আব্দুর রাজ্জাক দাঁড়িয়ে তা সমর্থন জানান। উপস্থিত সকলে করতালির মাধ্যমে তা গ্রহণ করেন। এরপর সাধারণ সম্পাদকের নাম প্রস্তাব করে শেখ মাকসুদের নাম ঘোষণা করেন মোতাহার হোসেন এবং সাংগঠনিক সম্পাদক পদে জি এম সিরাজের নাম। উপস্থিত সকলে করতালি দিয়ে অভিনন্দন জানান। এভাবে একে একে অর্থ, প্রচার, দফতরের মতো গুরুত্বপূর্ণ পদগুলোর সম্পাদক পদে নাম ও সমর্থনের মাধ্যমে গৃহীত হয়। অন্যান্য পদ, সহসম্পাদক এবং উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্যদের নাম আলোচনাসাপেক্ষে অন্তর্ভুক্ত করে পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা আনুষ্ঠানিকভাবে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয় সভা থেকে। এই কমিটি ঘোষণার পর এক বছর মেয়াদে কাজ করার সুযোগ পাবে। পরবর্তী সাধারণ সভায় গঠনতন্ত্র পাস করিয়ে গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদ নির্ধারণ হবে। তবে সাধারণ সভা সর্বময় ক্ষমতার অধিকারী হবে বলে গঠনতন্ত্রে সুস্পষ্ট উল্লেখ রয়েছে। আঞ্চলিক সংগঠন হলেও সংগঠনটি সারা বাংলাদেশে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে। তবে বৃহত্তর ফরিদপুরবাসীর স্বার্থ অবশ্যই প্রাধান্য পাবে প্রবাসে কি বাংলাদেশে।

rahmanmoni@gmail.com

[ad#co-1]

Leave a Reply