অসহায় জেলেরা

মুন্সীগঞ্জে খোদেদাদপুর জলমহালে টোকেনের নামে চাঁদা আদায়
মুন্সীগঞ্জ সদর উপজেলার খোদেদাদপুর জলমহালের তালিকাভুক্ত ৬১৫ জন জেলেসহ অন্য এলাকার প্রায় ৬ শতাধিক জেলের কাছ থেকে নিয়ম বহির্ভূতভাবে টোকেন সেলামির নামে মোটা অংকের চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। এর ফলে জেলে পরিবারগুলো হয়রানির শিকার হচ্ছে। খোদেদাদপুর জলমহালের তালিকাভুক্ত ৬১৫ জন জেলের জন্য বার্ষিক ৮০ হাজার টাকা ও মাথাপিছু ১৩০ টাকা হারে সরকারিভাবে টোকেন সেলামি আদায়ের নিয়ম বলবৎ থাকলেও জেলে সমিতির প্রকল্প প্রতিনিধি আমান উল্লাহ সরকার ও সহ-সভাপতি রবীন্দ্র দাস ওই জেলেদের কাছ থেকে ৫০০ থেকে ১ হাজার ৫০০ টাকা টোকেন সেলামি এবং খোদেদাদপুর জলমহালের তালিকার বাইরে জেলেদের কাছ থেকে ২ থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করে তা আত্মাসৎ করছে বলে জানা গেছে।

সমিতির সদস্যরা জানায়, আমান উল্লাহ ও রবীন্দ্র দাসের চাহিদামতো টাকা দিতে অস্বীকার করলে তাদের জেলে ঢোকানোর ভয়ভীতি দেখানো হয়। এ বিষয়ে সমিতির সদস্য ও তালিকাভুক্ত মৎস্যজীবী মহাদেব দাস সেলিম, ওই জলমহালে গিয়ারফি না থাকায় আমান উল্লাহ সরকার ও রবীন্দ্র দাস ইচ্ছেমাফিক টোকেন সেলামি আদায় করেছেন। এ বিষয়ে বেশি কিছু বললে তাদের অকথ্য ভাষায় গালাগাল করে এবং নিরীহ জেলেদের জেলের ভয় দেখায়। তাদের কাছ থেকে ১ হাজার থেকে ১২০০ টাকা পর্যন্ত আদায় করছে।

এ ব্যাপারে প্রকল্প প্রতিনিধি আমান উল্লাহ সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, জলমহালের টাকা ওঠানোর জন্য মানি রশিদ ছাড়া তার লোকদের টাকা তুলতে নিষেধ করেছি।

তারা মানি রশিদ ছাড়া টাকা তুলে কি-না তা তার জানা নেই। এ বিষয়ে মুন্সীগঞ্জ জেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মর্জিনা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ব্যাপারে তিনি লিখিত অভিযোগ পেয়েছেন। তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হবে। সদর উপজেলা জাতীয় মৎস্যজীবী সমিতির সভাপতি কবির হোসেন ও সহ-সভাপতি মো. মহিউদ্দীন তালিকাভুক্ত অনেক মৎস্যজীবীর কাছ থেকে অতিরিক্ত টোকেন ফি আদায় করা হচ্ছে বলে জানান। আমান উল্লাহ ও রবীন্দ্র দাসের জলমহলের টাকা আত্মসাতের বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তাকে অবগত করা হলেও তিনি এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অস্বীকার করেন বলে তারা জানান।

[ad#co-1]

Leave a Reply