সংরক্ষণের অভাবে মুন্সীগঞ্জে আলু নষ্ট হয়ে যাচ্ছে

মীর নাসির উদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ কৃষকের জন্য সুখবর! আলুর দাম বাড়তে শুরম্ন করেছে। দেশের সর্ববৃহৎ আলুর আড়ত টঙ্গীবাড়ি উপজেলার বেতকাবাজারে শনিবার প্রতিকেজি আলুর পাইকারি দর ছিল ১০ টাকা। এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি আলুর দাম চার টাকা বেড়েছে। এই বাজারের আড়তদার আবুল হোসেন জানান, ৬ টাকা থেকে বেড়ে এখন ১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শুক্রবার এই দর ছিল সাড়ে ৯ টাকা। এদিকে সংরক্ষণের অভাবে বহু আলু নষ্ট হয়ে যাচ্ছে মুন্সীগঞ্জে।

হিমাগারে জায়গা না পেয়ে কৃষকরা শত শত টন আলু সত্মূপ করে রেখেছিলেন জমিতে। কিন্তু এখন তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে পানি। হঠাৎ করে গত কয়েক দিনে নদী থেকে পানি এসে ভিজে গেছে অনেক আলু। আবার বৃষ্টিও কিছুটা ক্ষতি করেছে। এ অবস্থায় খেত থেকে আলু সরিয়ে নিলেও অনেক আলু নষ্ট হয়েছে। এছাড়া সংরক্ষিত ৬৭টি হিমাগারের মধ্যে ২টি হিমাগারের আলু ঠিক রাখা যাচ্ছে না। ইতোমধ্যেই কিছু আলু পচেও গেছে। এ নিয়ে কৃষকদের মধ্যে হতাশা বেড়েছে। তবে দাম বাড়তে থাকায় কৃষক এখন বেজায় খুশি। দাম বৃদ্ধির এই খবর অনেক কৃষক এখনও জানেন না। জেলা কৃষি সমপ্রসারণ বিভাগের প্রধান উপ-পরিচালক একেএম আমিনুর রহমান শনিবার বিকেলে জানান, তিনি নিজেও জানেন না আলুর এই দাম বৃদ্ধির খবর।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে আলু চাষীদের কাছ থেকে জানা যায়, এ বছর বেশ কিছু জমিতেই কৃষকরা আলু সত্মূপ করে রেখেছিল। নিচু এলাকার জমিতে পানির সমস্যাটা আরও বেশি হতে হয়েছে। বিশেষ করে চরকেওয়ার, আধারা, মোলাকান্দি ও বাংলাবাজার, টঙ্গীবাড়ির মটুকপুরসহ বিভিন্ন এলাকার আলু চাষীরা পড়েছেন বেশি সমস্যায়। তাদের জমিতে সত্মূপ করে রাখা হাজার হাজার মণ আলু পানিতে ভিজে গেছে। অনেক জমিতে পানি আসার আগেই কৃষকরা আলু দ্রম্নত সরিয়ে নিয়ে গেছে।

সদর উপজেলার গজারিয়াকান্দি গ্রামের চাষী খোকা মিয়ার জমিতে এবার দু’শ’ মণ আলু উৎপাদন হয়। হিমাগারে জায়গা না পেয়ে জমিতে সত্মূপ করে রেখেছিলেন বেশ কিছু আলু। এভাবে ৩ মাসের মতো রাখা সম্ভব। তাই আশা ছিল দাম বাড়লে আলু বিক্রি করে দেবেন। কিন্তু তা আর হলো না। পানি উঠে অনেক আলু নষ্ট হয়েছে।
জেলা কৃষি সমপ্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলায় এবার প্রায় ৫০ হাজার কৃষক ৩৬ হাজার ৬৭০ হেক্টর জমিতে আলু চাষ করেছেন। এই পরিমাণ জমিতে এবার আলু উৎপাদিত হয়েছে ১১ লাখ ৭৩ হাজার ৪৪০ টন। জেলায় এবার ৬৭টি হিমাগার আলু সংরক্ষণ করেছে। এতে ধারণক্ষমতা হচ্ছে সাড়ে ৪ লাখ মেট্রিক টন। বাকি আলু কিছু অংশ বাজারজাত এবং বেশিরভাগ কৃষক জমিতে, ঘরের মেজে, চৌকির নিচে, চৌকির ওপরে, আঙিনায় রেখে সংরক্ষণ করছেন। এদিকে দু’টি হিমাগারের প্রায় সব আলু পচে গেছে।

জেলা কৃষি সমপ্রসারণ অধিদফতরের উপপরিচালক একেএম আমিনুর রহমান জানান, জমিতে বা মাঠে কি পরিমাণ আলু সত্মূপ করা আছে এর সঠিক পরিমাপ তাদের জানা নেই। একেএম আমিনুর রহমান জানান, টঙ্গীবাড়ি উপজেলার সিরাজ হিমাগারে তার ৩৫ হাজার বসত্মা রয়েছে। এর মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে না পারায় ৮ হাজার বসত্মার একটি চেম্বারে আলুর পচন শুরম্ন হয়েছে। সিরাজদিখান উপজেলার শাহজালাল হিমাগারে ৫০ হাজার বসত্মা আলু সংরক্ষণ হয়েছে। সেখানেও দ্রম্নত ব্যবস্থা গ্রহণ করা না হলে বহু আলু নষ্ট হওয়ার আশঙ্কার কথা স্বীকার করেন। এছাড়াও বিদু্যতের অভাবে হিমাগারগুলোতে তাপমাত্রা নিয়ন্ত্রণের সমস্যার কথা জানিয়ে বলেন অনেক হিমাগারেই বিকল্প বিদু্যত ব্যবস্থা নেই, জেনারেটর নেই বা চালানো হয় না।

Leave a Reply