ভিসেরা রিপোর্টে নিশ্চিত হওয়া যাবে হত্যা না আত্মহত্যা

রাশেদুল ও স্মৃতিকে ধরতে অভিযান চলছে
ফারজানা কবির রীতা ও তার দুই সন্তানের লাশের ভিসেরা রিপোর্ট পাওয়ার পরই পুলিশ নিশ্চিত হতে পারবে তারা আত্মহত্যা করেছে না হত্যা করা হয়েছে। মা ও দুই সন্তানের পাকস্থলী, লিভার ও কিডনীর ভিসেরা পরীক্ষা চলছে মহাখালী রাসায়নিক পরীক্ষাগারে। দিন যতই বাড়ছে রীতা ও তার দুই সন্তান ইশরাক কবির পাবন ও রাইসা রাশমিন পায়েলের মৃত্যু রহস্য ততই ঘনিভূত হচ্ছে। রিতার দুলাভাই কাজী মোহাম্মদ আরিফের অভিযোগ, ওই বাড়ি থেকে যে সকল আলামত জব্দ করা হয়েছে তাতে মনে হয় রীতা ও তার সন্তানেরা আত্মহত্যা নাও করতে পারে। তাদের পরিকল্পিত হত্যা করা হতে পারে। ওদিকে রীতার স্বামী রাসেদুল কবির ও দ্বিতীয় স্ত্রী রাজিয়া সুলতানা স্মৃতিকে ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

রিতার জুরাইনের ২২৯ নম্বর বাসার তৃতীয়তলা থেকে তার হাতের লেখা দুটি চিরকুট, তার সন্তানদের লেখা দুইটি ডায়েরি, তাদের লেখা হোম ওয়ার্কের চারটি খাতাসহ জব্দকৃত পানি ভরা জগ এখন পরীক্ষা নীরিক্ষা করে দেখছে সিআইডি। গতকাল পর্যন্ত সিআইডি তাদের রিপোর্ট দেয়নি। অবশ্য থানা পুলিশ প্রাথমিক পরীক্ষা করে বলছে দেয়ালের লেখার সঙ্গে দুই সন্তানের হোম ওয়ার্কের খাতায় লেখার কোন মিল খুঁজে পায়নি।

গতকাল ওই বাড়িতে গিয়ে দেখা যায় বাসাটি একজন এএসআইয়ের নেতৃত্বে চার সদস্যের পুলিশ পাহারা দিচ্ছে। আশপাশের লোকজন এখন আর ওই বাসায় যাচ্ছে না। অপরিচিত কেউ গেলেই তাকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

ডিসি ওয়ারী তৌফিক মাহবুব চৌধুরী বলেছেন, আসামিরা ধরা পড়লেই এ সব প্রশ্নের জবাব মিলবে। অন্যদিকে সাংবাদিক শফিকুল কবিরের পুত্র রাসেদুল কবির ও তার দ্বিতীয় স্ত্রী রাজিয়া সুলতানা স্মৃতিকে গ্রেফতার করতে রোববার রাতে বসুন্ধরা সিটিতে অভিযান চালিয়েছে পুলিশ। গোয়েন্দা পুলিশ ও র‌্যাবের একাধিক দল ওই মামলার আট আসামিকে ধরার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পুলিশ সূত্র জানায়, তাদের কাছে গোপন সূত্র থেকে খবর আছে যে শফিকুল কবীরের কয়েকজন সাংবাদিক বন্ধুর বাসাতেই ছেলে রাশেদুল এং তার দ্বিতীয় স্ত্রী স্মৃতি অবস্থান করছেন।

মিটফোর্ড হাসপাতালের ফরেনসিক বিভাগের লেকচারার ডা. মাকসুদুর রহমান জানান, নিহতদের শরীরে আঘাতের কোন চিহ্ন ছিলনা। কী কারণে তাদের মৃত্যু হয়েছে তা নিশ্চিত হওয়ার জন্য তিনজনের পাকস্থলী, লিভার ও কিডনী ভিসেরা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, বিষপানে যারা মারা যায় তাদের মৃতদেহের ময়না তদন্তকালে সাধারণত পাকস্থলী, লিভার ও কিডনী কেটে কী ধরনের বিষ প্রয়োগ হয়েছিল তার নুমনা পরীক্ষা করা হয়। কিন্তু ওই তিনজনের পাকস্থলী ও কিডনী না কেটেই ভিসেরার জন্য পাঠিয়ে দেয়া হয়েছে। নিহতদের ময়না তদন্তের প্রাথমিক রিপোর্ট পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে তিনি জানান।

[ad#co-1]

Leave a Reply