রীতাকে মানসিক নির্যাতনের কথা স্বীকার করেছে রাশেদুল কবির

জুরাইনে ফারজানা কবির রীতা ও তার দুই সন্তানকে আত্মহননের দিকে ঠেলে দেয়ার অভিযোগ অস্বীকার করেছে রাজিয়া সুলতানা স্মৃতি। তিনি বলেন, ‘রীতাকে তিনি কখনই কষ্ট দিতে চাননি। রাশেদুলকে বিয়েও করতে রাজি হননি। রাশেদুলের পীড়াপীড়িতে শেষ পর্যন্ত বিয়ে করতে রাজি হন। বিয়ের আগে তিনি রীতা আপার অনুমতি নেয়ার শর্ত দিয়েছিলেন। রাশেদুল বলেছিলেন এটা নিয়ে তাকে না ভাবতে।’ সাতদিনের পুলিশ রিমান্ডে রাশেদুল কবির, রাজিয়া সুলতানা স্মৃতিসহ আট আসামিকে জিজ্ঞাসাবাদ করেছে গোয়েন্দা পুলিশ। গতকাল তাদেরকে মুখোমুখি করে জিজ্ঞাসাবাদ করা হয়। পুলিশি জেরার এক পর্যায়ে রাশেদুল রীতার উপর মানসিক নির্যাতনের কথা স্বীকার করেন।

জিজ্ঞাসাবাদে রাশেদুল কবির জানিয়েছে, ২০০৬ সালের শেষ দিকে রীতা তার মামাতো বোন রাজিয়া সুলতানা স্মৃতিকে বাসায় আনেন। পাঁচ ছয় মাসের মাথায় স্মৃতির প্রেমে পড়েন তিনি। প্রথমে স্মৃতিকে প্রেমের প্রস্তাব দেন তিনি। তারপর থেকে সংসারে শুরু হয় অশান্তি। এ সময় নানাভাবে রীতাকে মানসিক নির্যাতন চালান তিনি। তবে পাবন ও পায়েলকে কখনও মারধর করতেন না।

গোয়েন্দাদের কাছে রাশেদ জানতে চান, রীতার ব্যাংকের ২০ লাখ টাকার এফডিয়ার ও দেড়শত ভরি স্বর্ণ কোথায় গেছে। এগুলো রীতার কাছে ছিল। সন্তানদের ভবিষ্যতের চিন্তায় টাকাগুলো ব্যাংকে রাখা হয়। রাশেদুল আরও জানান, ২০০৭ সালের শেষ দিকে পরকীয়ার বিষয়টি রীতা জানতে পারেন। জানতে পারেন রাশেদুলের পিতা শফিকুল কবিরও। স্মৃতির সঙ্গে পরকীয়ার বিষয় নিয়ে মাঝেমধ্যেই রীতাকে নির্যাতন করতেন বলে রাশেদুল স্বীকার করেন।

তিনি পুলিশকে বলেছেন, স্মৃতি পত্রিকায় চাকরি পাওয়ার পর তার বাসা ছেড়ে দেন। ইস্কাটন এলাকায় ১০ হাজার টাকায় ভাড়ায় একটি বাসা নেন। ওই বাসার ভাড়ার টাকা রাশেদুলই দিতেন। সে সময় বিয়ে না হলেও স্বামী-স্ত্রীর মতো অবাধে চলাফেরা ও মেলামেশা করতেন তারা।

জিজ্ঞাসাবাদে স্মৃতি জানান, ২০০২ সালে এসএসসি পাশের পর জুরাইনে একটি কলেজে ভর্তি হন। জুরাইনের প্রতিবেশী এক যুবকের প্রেমে পড়েন তিনি। দীর্ঘদিন প্রেম করার এক পর্যায়ে ২০০৫ সালে ওই যুবক অন্য এক মেয়েকে বিয়ে করে। এতে স্মৃতি মানসিকভাবে ভেঙে পড়েন। লেখাপড়া বন্ধ করে বিষন্ন সময় কাটান। তখন তাকে মানসিকভাবে সাহায্য করতে এগিয়ে আসেন মামাতো বোন ফারজানা কবির রীতা। পাবন ও পায়েলকে দেখাশোনার ভার দেন তার উপর। পাশাপাশি তার পড়াশোনারও ব্যবস্থা করেন। তবে পড়াশোনায় তিনি মনোযোগী ছিলেন না। কলেজে যাওয়ার কথা বলে রাশেদের সঙ্গে ঘুরতে যেতেন।

রিমান্ডে থাকা সাংবাদিক শফিকুল কবির ও তার স্ত্রী নূর বানু অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে কয়েকবেলায় ডায়বেটিকসের ইনসুলিন দিতে হচ্ছে। বিশেষ করে নূর বানু হেটে কোথাও যেতে পারছেন না।

[ad#co-1]

Leave a Reply